A Cyclone Paragraph For Class 6, 7, 8, 9, 10

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো A Cyclone Paragraph For Class 6, 7, 8, 9, 10 জেনে নিবো। তোমরা যদি A Cyclone Paragraph টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের A Cyclone Paragraph For Class 6, 7, 8, 9, 10  টি।

A Cyclone Paragraph For Class 6, 7, 8, 9, 10
A Cyclone Paragraph For Class 6, 7, 8, 9, 10

A Cyclone Paragraph

  • What is cyclone? 
  • How is a cyclone formed? 
  • What damages does a cyclone cause? 
  • What measures can be taken to reduce the loss caused by a cyclone? 

When a storm revolves violently round a centre, it is termed a cyclone. It moves at a high speed ranging from forty to one hundred or more kilometres per hour. A cyclone may occur any time and at any place. The violent types of cyclone usually hit the tropics. The cyclone of Bangladesh generally originates from the Bay-Of-Bengal, and blows towards that land. It is often accompanied by thunders and heavy showers. Before a cyclone commences unbearable heat is felt for a few days. Then suddenly one day the sky becomes terribly dark with clouds and strong winds begin to blow with flashes of lightning and the rumbling of thunders. Thus a terrible situation is created that lasts for a few hours. It causes a great havoc. A lot of people and other animals die. Dwelling houses are blown away. The tidal bore and the heavy showers wash away the stores of food stuff and leave the marks of terrible damage. The cyclone is usually followed by scarcity of food and outbreak of various diseases such as cholera, dysentery, diarrhoea, fever etc. which spread all over the affected areas. However, the great loss caused by cyclones can be reduced to a substantial extent. Using modern technology of weather forecast, prior warning can be given to the people who are likely to be affected by the cyclone. The people and their domestic animals can be shifted to the cyclone shelters. Moreover, a quick relief, medical treatment and essential medicines should be made available to the affected people just after a terrible cyclone.

একটি ঘূর্ণিঝড়

অনুবাদঃ একটি ঝড় যখন কেন্দ্রের চারপাশে প্রবলভাবে ঘোরে তখন একে ঘূর্ণিঝড় বলা হয়। এটি ঘণ্টায় চল্লিশ থেকে একশত বা তার বেশি কিলোমিটার বেগে চলে। যে কোন সময় এবং যে কোন স্থানে ঘূর্ণিঝড় হতে পারে। হিংস্র ধরনের ঘূর্ণিঝড় সাধারণত ক্রান্তীয় অঞ্চলে আঘাত হানে। বাংলাদেশের ঘূর্ণিঝড় সাধারণত বঙ্গোপসাগর থেকে উৎপন্ন হয় এবং সেই ভূখণ্ডের দিকে প্রবাহিত হয়। এটি প্রায়শই বজ্রপাত এবং ভারী বর্ষণের সাথে থাকে। ঘূর্ণিঝড় শুরু হওয়ার আগে কয়েকদিন অসহনীয় তাপ অনুভূত হয়। তারপর হঠাৎ একদিন মেঘে আকাশ ভয়ঙ্কর অন্ধকার হয়ে যায় এবং বিদ্যুতের ঝলকানি এবং বজ্রপাতের শব্দে প্রবল বাতাস বইতে শুরু করে। এভাবে কয়েক ঘণ্টা ধরে এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়। এটা একটা বড় বিপর্যয় ঘটায়। অনেক মানুষ এবং অন্যান্য প্রাণী মারা যায়। বসতবাড়ি উড়ে গেছে। জলোচ্ছ্বাস এবং ভারি বর্ষণ খাদ্য সামগ্রীর ভাণ্ডার ধুয়ে ফেলে এবং ভয়ানক ক্ষতির চিহ্ন রেখে যায়। ঘূর্ণিঝড়টি সাধারণত খাদ্যের অভাব এবং কলেরা, আমাশয়, ডায়রিয়া, জ্বর ইত্যাদির মতো বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দ্বারা অনুসরণ করে যা ক্ষতিগ্রস্ত এলাকায় ছড়িয়ে পড়ে। যাইহোক, ঘূর্ণিঝড়ের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি যথেষ্ট পরিমাণে হ্রাস করা যেতে পারে। আবহাওয়ার পূর্বাভাসের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ঘূর্ণিঝড়ে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে এমন লোকদের পূর্ব সতর্কতা প্রদান করা যেতে পারে। মানুষ এবং তাদের গৃহপালিত পশুদের ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করা যেতে পারে। তাছাড়া ভয়ানক ঘূর্ণিঝড়ের পরই ক্ষতিগ্রস্থদের দ্রুত ত্রাণ, চিকিৎসা ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ A Cyclone Paragraph For Class 6, 7, 8, 9, 10

আমরা এতক্ষন জেনে নিলাম A Cyclone Paragraph For Class 6, 7, 8, 9, 10  টি। যদি তোমাদের আজকের এই A Cyclone Paragraph For Class 6, 7, 8, 9, 10  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

আরো দেখুন
No Comment
Add Comment
comment url