ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ (৫টি নিয়ম)

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ, ব ফলা উচ্চারণের ৫টি নিয়ম উদাহরণসহ ও ব ফলা উচ্চারণের সূত্র জেনে নিবো। তোমরা যদি ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ, ব ফলা উচ্চারণের ৫টি নিয়ম উদাহরণসহ ও ব ফলা উচ্চারণের সূত্র টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ, ব ফলা উচ্চারণের ৫টি নিয়ম উদাহরণসহ ও ব ফলা উচ্চারণের সূত্র  টি।

ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ
ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ

প্রশ্ন- ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ | ব ফলা উচ্চারণের ৫টি নিয়ম উদাহরণসহ

উত্তরঃ বাংলায় ব-ফলার উচ্চারণে বিভিন্নতা দেখা যায়। তা কখনাে উচ্চারিত হয়। কখনাে হয় না। নিমে উদাহরণসহ পাঁচটি ব-ফলার উচ্চারণ বৈশিষ্ট্য দেওয়া হলাে

ক. অনুচ্চারিত ব-ফলা শব্দের গােড়ায় থাকলে ব-ফলার উচ্চারণ হয় না। বড় জোর | তাতে বাড়তি শ্বাসাঘাত পড়ে। যেমন : ধ্বনি, জ্বর, জ্বালা ইত্যাদি। 

খ. শব্দের মধ্যে বা শেষেও ব-ফলা অনুচ্চারিত থাকে। তবে তা আশ্রয়ী ব্যঞ্জনের দ্বিত্ব। উচ্চারণ ঘটায়। যেমন : অশ্ব, আশ্বিন, বিদ্বান ইত্যাদি। 

গ. যুক্তব্যঞ্জনের সঙ্গে অর্থাৎ দুয়ের বেশি ব্যঞ্জনের সঙ্গে ব-ফলা যুক্ত হলে ব অনুচ্চারিত থাকে। যেমন- উচ্ছ্বাস, উজ্জ্বল, দ্বন্দ্ব ইত্যাদি। 

ঘ. শব্দের মধ্যে ও শেষে দ্ব-ফলা থাকলে ব-এর উচ্চারণ বজায় থাকে। যেমন : উদ্বেগ (উদ্‌বেগ), উদ্বোধন (উদ্‌বােধােন) ইত্যাদি। 

ঙ. -ফলায় ব-এর উচ্চারণ বজায় থাকে। যেমন : ঋগ্বেদ (রিবে); দিগ্বিজয়। (দিগিবৃজয়) ইত্যাদি।

আর্টিকেলের শেষকথাঃ ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ, ব ফলা উচ্চারণের ৫টি নিয়ম উদাহরণসহ

আমরা এতক্ষন জেনে নিলাম ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ, ব ফলা উচ্চারণের ৫টি নিয়ম উদাহরণসহ ও ব ফলা উচ্চারণের সূত্র  টি। যদি তোমাদের আজকের এই ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ, ব ফলা উচ্চারণের ৫টি নিয়ম উদাহরণসহ ও ব ফলা উচ্চারণের সূত্র  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। ব ফলা ম ফলা ও য ফলার উচ্চারণ সূত্র, ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম উদাহরণ সহ, ব ফলা উচ্চারণের ৫টি নিয়ম উদাহরণসহ. ব ফলার উচ্চারণ নেই কোন শব্দে. ব ফলা দিয়ে শব্দ, ব ফলার উচ্চারণের নিয়ম, ব ফলা উচ্চারণের সূত্র. ব ফলা উচ্চারণের পাঁচটি নিয়ম, ব ফলা দিয়ে শব্দ গঠন, ব ফলার উচ্চারণসূএ লেখা, ব ফলা যুক্ত শব্দের উচ্চারণ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ