লেখালেখি করে মাসে ৬ হাজার টাকা ইনকাম

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়

উচ্চারণ বলতে কি বুঝ | প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উচ্চারণ বলতে কি বুঝ ও প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা জেনে নিবো। তোমরা যদি উচ্চারণ বলতে কি বুঝ ও প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উচ্চারণ বলতে কি বুঝ ও প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা  টি।

উচ্চারণ বলতে কি বুঝ ও প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা
 উচ্চারণ বলতে কি বুঝ ও প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা

প্রশ্নঃ উচ্চারণ বলতে কি বুঝ | প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা

উত্তরঃ উচ্চারণ হলাে বাকশিল্পের অন্যতম উপাদান। প্রতিটি শব্দকে অর্থবহ করার জন্য বাগযন্ত্রের সাহায্য নিতে হয়। এই বাগযন্ত্রের সাহায্যে শব্দকে অর্থবােধক করার প্রক্রিয়াকে উচ্চারণ বলে। প্রতিটি শব্দের যথার্থ উচ্চারণের জন্য কতকগুলাে নিয়ম বা। সূত্র প্রণীত হয়েছে।

প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা: কণ্ঠ বা বাগযন্ত্র ছাড়া যেমন ভাষার মৌখিক রূপ সম্ভব নয়, তেমনি ভাষা প্রকাশে উচ্চারণ সম্পর্কে স্পষ্টতর ধারণা না থাকলে আধুনিককালে ভাষাশিক্ষা অসম্পূর্ণ বিবেচিত হয়। বাংলা ভাষার অনেক বর্ণের চেহারা ও রূপ এক হলেও উচ্চারণ এক নয়। যেমন শ, স, য, র, ড়, ঢ় এদের সঠিক উচ্চারণের জন্য প্রয়ােজন সঠিক স্থান থেকে বর্ণ উচ্চারণ এজন্য রয়েছে বিভিন্ন উচ্চারণের স্থানযেমন : কণ্ঠ, তালু, মূর্ধা, দন্ত, ওষ্ঠ ইত্যাদি। উচ্চারণ যেহেতু বাকশিল্পের অন্যতম উপাদান সেহেতু উচ্চারণের বিভ্রান্তি এড়ানাের জন্য প্রমিত বাংলা উচ্চারণের প্রয়ােজনীয়তা অপরিসীম।

আর্টিকেলের শেষকথাঃ উচ্চারণ বলতে কি বুঝ ও প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা

আমরা এতক্ষন জেনে নিলাম উচ্চারণ বলতে কি বুঝ ও প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা  টি। যদি তোমাদের আজকের এই উচ্চারণ বলতে কি বুঝ ও প্রমিত বাংলা উচ্চারণের প্রয়োজনীয়তা  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post