লেখালেখি করে মাসে ৬ হাজার টাকা ইনকাম

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়

বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে | উচ্চারণ রীতি বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে ও উচ্চারণ রীতি বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে ও উচ্চারণ রীতি বলতে কি বুঝ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে ও উচ্চারণ রীতি বলতে কি বুঝ  টি।

বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে ও উচ্চারণ রীতি বলতে কি বুঝ
বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে ও উচ্চারণ রীতি বলতে কি বুঝ

প্রশ্ন- বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে ও উচ্চারণ রীতি বলতে কি বুঝ 

উত্তরঃ ধ্বনি হলাে ভাষার মূল উপাদান। যে প্রতীক বা চিহ্নের সাহায্যে ধ্বনিকে লিখে প্রকাশ করা হয়, তা-ই বর্ণ। পৃথিবীর প্রায় সব ভাষায় উচ্চারণ ও বানানে সব সময়। সামঞ্জস্য থাকে না। কখনাে একাধিক বর্ণ বা প্রতীক একটি ধ্বনিমূল নির্দেশ করে, আবার কখনাে একাধিক ধ্বনিমূলের জন্য একটি প্রতীক ব্যবহৃত হয়। বাংলা ভাষায়ও এমনটি পরিলক্ষিত হয়। উচ্চারণ যেহেত একটি বাচনিক প্রক্রিয়া, তাই ব্যক্তি-কালঅঞ্চল-ভৌগােলিক সীমারেখার ভিন্নতার কারণে উচ্চারণে ভিন্নতা ঘটাই স্বাভাবিক। চলিত বাংলার তথ্য বাচনভঙ্গির নানা বৈচিত্র্যের একটি সমন্বিত উচ্চারণ-মান’- প্রমিত বাংলা উচ্চারণ ধরা হয়। প্রমিত বাংলা উচ্চারণের নিয়ম নিচে আলােচনা করা হলাে। বাংলা বর্ণমালায় স্বরবর্ণ এগারােটি। যথা :  অ আ ই ঈ উ ঊ ঋ এ ঐ ও ঔ ।। 

কিন্তু বাংলায় স্বর পর্যায়ে স্বতন্ত্র ধ্বনিমূল হিসেবে উচ্চারিত হয় সাতটি। যেমন : অ আ ই উ এ এ্যা ও। 

বাংলা বর্ণমালায় ব্যঞ্জনবর্ণ উনচল্লিশটি। যথা: ক খ গ ঘ ঙ চ ছ জ ঝ ঞ ট ঠ ড ঢ ণ ত থ দ ধ ন প ফ ব ভ ম য র ল শ ষ স হ ড় ঢ় য় ৎ ং ঃ । 

কিন্তু বাংলায় ব্যঞ্জন পর্যায়ে স্বতন্ত্র ধ্বনিমূল হিসেবে উচ্চারিত হয় ঊনত্রিশটি । যেমন : ক খ গ ঘ ঙ চ ছ জ ঝ ট ঠ ড ঢ ত থ দ ধ ন প ফ ব ভ ম র ল শ হ ড় ঢ়। 

এদের অতিরিক্ত শ ধ্বনিমূলের দন্ত্য সহধ্বনি হিসেবে সীমিত পরিবেশে উচ্চারিত হয় দন্ত্য স (ইংরেজিং এর মতাে)।

আর্টিকেলের শেষকথাঃ বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে ও উচ্চারণ রীতি বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে ও উচ্চারণ রীতি বলতে কি বুঝ  টি। যদি তোমাদের আজকের এই বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে ও উচ্চারণ রীতি বলতে কি বুঝ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। উচ্চারণ রীতি কাকে বলে, বাংলা ভাষার উচ্চারণ রীতি কাকে বলে, বাংলা ভাষার উচ্চারণ রীতি, উচ্চারণ রীতি কাকে বলে শব্দের বিশুদ্ধ উচ্চারণের প্রয়োজনীয়তা আলোচনা কর, উচ্চারণ রীতি বলতে কি বুঝ, উচ্চারণ রীতি অনুযায়ী ব্যঞ্জন ধ্বনির শ্রেণীবিভাগ, উচ্চারণ রীতি, বাংলা উচ্চারণ রীতি, বাংলা উচ্চারণ রীতি কাকে বলে, উচ্চারণ রীতি অনুযায়ী বাংলা ব্যঞ্জনবর্ণের শ্রেণীবিভাগ, উচ্চারণ রীতি কাকে, উচ্চারণ রীতির প্রয়োজনীয়তা

Next Post Previous Post