business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

ফেসবুক লাইট কি | ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায়

আপনি কি জানতে চান ফেসবুক লাইট কি (What is Facebook Lite) ও ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায়? যদি ফেসবুক লাইট কি ও ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায়  জানতে চান তাহলে স্বাগতম জানায় আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের আজকের এই পোষ্টে। কারন আমরা আজকে ফেসবুক লাইট কি ও ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায় জানবো।

ফেসবুক লাইট কি  ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায়
ফেসবুক লাইট কি  ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায়

হ্যালো বন্ধুরা আসসালামু আলাইকুম। আজকে আমরা জানবো ফেসবুক লাইট কি (What is Facebook Lite) ও ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায় এবং ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে তা জানবো। ফেসবুক লাইট কি ও ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায় এবং ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে এসব বিষয় যদি জানতে চান তাহলে শেষ অবধি পড়তে থাকুন।

সুচিপত্রঃ ফেসবুক লাইট কি ও ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায় 

ফেসবুক লাইট কি

ফেসবুক লাইট (Facebook Lite), ফেসবুকের একটি মিনি ভার্সন। ফেসবুকের মতই এর প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ফেসবুক ২০০৪ সালে লঞ্চ হলেও Facebook Lite অ্যাপের ইনিশিয়াল রিলিজ ডেট ২০১৫ সালের ২৬ জানুয়ারি। এ পর্যন্ত ২৩ মিলিয়ন ব্যবহারকারী Facebook Lite Download করেছেন। ফেসবুক লাইট অ্যাপের রেটিং ৪.১। 

Facebook Lite Download করতে ৩ এমবি ডাটা খরচ হয়।  খুব সহজে ফেসবুক লাইট ডাউনলোড ও ইনস্টল করা যায়। ফেসবুক লাইট ফোন স্টোরেজ এর সর্বোচ্চ ২০ এমবি জায়গা দখল করে। ফেসবুক লাইট থেকে Messaging করা যায়।  যা কিনা ফেসবুক এর মেইন APK থেকে করা যায়না। 

এজন্য ফেসবুক লাইট বর্তমানে অনেক জনপ্রিয় এবং দিন দিন এর জনপ্রিয়তা আরও বৃদ্ধি পাচ্ছে। ফেসবুক এর মেইন APP যেখানে ফোনের ২০০ এমবি স্টোরেজ দখল করে এবং খুব দ্রুত ক্যাশ কুকিজ জমে গিয়ে Phone স্লো করে ফেলে। 

সেখানে Facebook Lite ব্যবহার করে ক্যাশ কুকিজ ও বেশী জমা হয়না। ফলে ফোন Fast কাজ করে। ফেসবুক লাইট অ্যাপটি কিছু সেটিংসের মাধ্যমে সম্পূর্ন ফ্রিও ব্যবহার করা যায়। সেই সাথে ফেসবুক লাইট থেকে কোন অ্যাপ ইন্সটল ছাড়াই যেকোন Video ডাউনলোড করা যায়। এত সুবিধা যখন একটি মাত্র অ্যাপে, তখন তা সবারই প্রিয় হবে। 

Facebook Lite Apk আমাদের সবার কাছেই পরিচিত। বিশেষ করে যাদের ফোনে স্টোরেজ কম তারা স্পেস বাঁচানোর জন্য মূলত ফেসবুক লাইট অ্যাপ ব্যবহার করে থাকেন। আর এত সুবিধার কারণেই Facebook Lite Apk দিন দিন আরও জনপ্রিয়তা পাচ্ছে। 

ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায়

ডেটা ছাড়া ফেসবুক, Messenger, ফেসবুক লাইট চালানোর সুযোগ আগে থাকলেও এখন শুধুমাত্র মেসেঞ্জারে এই অতি প্রয়োজনীয় সুবিধাটা পাওয়া যায়। ভেবে দেখুন আপনার ফোনে ডেটা বা Balance কিছুই নেই কিন্তু নেট থেকে আপনার কোন নিউজ বা ফ্রেন্ডদের Status জানার দরকার। অথবা কাউকে কোন ছবি বা মেসেজ পাঠানো দরকার। 

তখন কি করবেন? যদি Facebook Lite অ্যাপটি ডেটা বা ব্যালেন্স ছাড়াই ব্যবহার করা যায় তাহলে খুব সহজেই যেকোন পরিস্থিতিতে ইন্টারনেটে ফ্রেন্ডদের সাথে কানেক্টেড থাকা সম্ভব হবে। কিভাবে Facebook Lite Free ব্যবহার করবেন? 

এতক্ষণে হয়ত সেটিংস অপশন ঘুরেও এসেছেন। কোন ফ্রি Facebook Lite মোড আছে কিনা জানতে। কিন্তু এটা করতে আরও কিছুটা কাজ করতে হবে আপনাদের। সেটা জানাতেই চলেছি পাঠক। 

ফোনে ব্যালেন্স বা ডেটা কোনটাই না রেখে চলুন কিভাবে ফেসবুক লাইট অ্যাপ ইন্সটল করা যায়, জেনে নেওয়া যাক। 

ফেসবুক লাইট অ্যাপ থেকে সম্পূর্ণ ফ্রি ফেসবুক ব্রাউজ করতে পারবেন। তবে তার জন্য আপনার রবি অথবা GP SIM থাকতে হবে। Facebook Liteঅ্যাপের মেনু  অপশন থেকে "Free Data" তে ক্লিক করে ফ্রি মোডটি চালু করে নিন। এবং ফেসবুক লাইট সম্পূর্ন ফ্রি ব্যবহার করুন। 

তবে Facebook Lite Apk ফ্রি কোন ছবি দেখতে পারবেন না অথবা ভিডিও প্লে করতে পারবেন না। যদি ফোনের ডেটা বা ব্যালেন্স দিয়ে দেখতে চান তাহলে ছবি বা ভিডিওর উপর "Use Data" অপশনে ক্লিক করে ছবি বা ভিডিও দেখতে পারেন। 

ফেসবুক লাইট ডাউনলোড করতে চাই

পিসি থেকে যেকোন APP Store থেকে ফেসবুক লাইট অ্যাপটি নাও পেতে পারেন। তবে গুগল প্লে স্টোর এবং অ্যাপলের পুরানো অ্যাপ স্টোর থেকে খুব সহজেই Facebook Lite APK Download করে ইন্সটল করতে পারবেন। অ্যাপটি ডাউনলোড করতে প্রাথমিক অবস্থায় মাত্র  ২-৩ এমবি খরচ হবে এবং ইন্সটল করার পর অ্যাপ সাইজ হবে ১৮ থেকে ২০ এমবি।

আপনি যদি ফেসবুক লাইট ডাউনলোড করতে চান তাহলে প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। প্লে স্টোর থেকে ডাউনলোড করতে Internet কানেকশন এবং ইমেইল এর সাথে প্লে স্টোর কানেক্টেড হতে হবে।  ডাউনলোড করার পর ইনস্টল অপশনে ক্লিক করলে Install কমপ্লিট হয়ে যাবে।  

এবার ওপেন অপশনে ক্লিক করলে ওপেন হবে।  এরপর ইউজার নাম বা Gmail এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে।  Facebook Lite APK Download এর সময় সর্বোচ্চ ৩ এমবি ফাইল সাইজ দেখালেও ইন্সটল করার পর আপনার ফোনের সর্বোচ্চ ২০ এমবি স্টোরেজ দখল করতে পারে। 

২জি, থ্রিজি, ফোর ফি, ফাইভ জি, সব রকম নেট স্পিডেই ফেসবুক লাইট চালানো যায়। এটা খুব ফাস্ট কাজ করে। ফেসবুক লাইট চালানোতে ডেটা খরচও অনেক কম হয়। ফেসবুক লাইট দিয়ে মেসেজিং, অডিও মেসেজ, ছবি,ইমোজি, ভিডিও, জি আই এফ পাঠাতে পারবেন। 

কমপ্লিট অ্যাপ হিসেবে অনেকেই ফেসবুকের চেয়ে ফেসবুক অ্যাপকে বেশী পছন্দ করে। তবে ফেসবুক লাইট অনেক সময়ই স্লো কাজ করে। এজন্য কিছুদিন পরপরই Facebook Lite Latest Version আপডেট করে নেওয়া উচিত। এতে করে ফেসবুক লাইট ফাস্ট কাজ করবে।

ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে

আমরা বেশীরভাগ ফেসবুক ব্যবহারকারীই হয়ত জানেন না যে ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করা যায়৷ সবাই মনে করেন যে, ফেসবুক থেকে শুধু ভিডিওগুলো দেখা যায়। আগের ফেসবুক ভার্সনে যেমন ভিডিও দেখা যেত না। 

এখনকার আপডেট ফেসবুক ভার্সনে ভিডিও দেখা যায়। কিন্তু Facebook Lite থেকে যে ভিডিও ডাউনলোডও করা যায় সেটা অনেকেই জানেন না। আপনি হয়ত আর্টিকেলটি পড়ার সময়ও ভাবছেন যে, এটা আদৌ সম্ভব কিনা। ফেসবুক লাইটের ভিডিও আবার কিভাবে ডাউনলোড করা যায়। 

কিন্তু সুপ্রিয় পাঠক, Facebook Lite থেকে ভিডিও ডাউনলোড করা খুবই সহজ। এর আগে হয়ত আপনি ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করার চেষ্টাও করেছেন। বিভিন্ন আর্টিকেল অথবা ইউটিউব ভিডিও দেখে সেভাবে Facebook Lite থেকে ভিডিও ডাউনলোড করার চেষ্টাও করেছেন। 

কিন্তু এখানে ভিডিও ডাউনলোড করার জন্য বিভিন্ন অ্যাপ ডাউনলোড করতে বলা হয়েছে। সেসব অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করার পরেও অনেকেই VIDEO ডাউনলোড করতে পারেন না। একটা ভিডিও ডাউনলোড করতে এত ঝামেলা পোহাতে হবে, এত APP ডাউনলোড করতে হবে এটা আসলেই অনেকে করতে চান না ৷ 

আর তাই এইসব সমস্যা এবং ঝামেলা কমাতে আমরা আজ এক অভিনব উপায় আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আমরা নিশ্চিত যে, আপনি আজকের পর খুব সহজেই ফেসবুক লাইট থেকে নিজের পছন্দমত ভিডিওগুলো ডাউনলোড করতে পারবেন কোন ঝামেলা ছাড়াই। 

  • এরজন্য প্রথমে ফেসবুক লাইট অ্যাপ ওপেন করুন। 
  • হোমপেজ থেকে অথবা ভিডিওস থেকে ভিডিও প্লে করুন। 
  • ভিডিও প্লে করার পর থ্রি ডটে ক্লিক করুন। 
  • এখানে একটি অপশন পাবেন "Copy link"।  
  • " Copy link" এ ক্লিক করে লিংক কপি করে নিন। 
  • এরপর আপনার ফোন বা পিসিতে যেকোন ব্রাউজারে চলে যান। যেমন মজিলা ফায়ারফক্স, গুগল, গুগল ক্রোম।
  • এই ব্রাউজারগুলোর যেকোন একটাতে গিয়ে কপি করা লিংকটি সার্চবক্সে পেস্ট করুন। পেস্ট করার পর লিংকটির একদম শুরুতে চলে যান। 
  • দেখবেন https:// এরপর www আছে। আপনি www ডিলিট করে দিন এরপর www এর জায়গায় mbasic টাইপ করে দিন। লেখাটা,আসবে এরকম- https://mbasic.facebook.com এরপর বাকী লেখাটুকু আসবে।
  •  এরপর "Enter" বা "Go" বাটনে প্রেস করে দিন। ব্যাস দেখবেন ভিডিওটি চলে আসবে। 
  • ভিডিওটি প্লে করলে দেখবেন ভিডিওর নিচে...  (থ্রি ডট) দেওয়া আছে। 
  • এই থ্রি ডটে ক্লিক করলে দেখবেন "Download" অপশন আসবে।  
  • "Download" বাটনে ক্লিক করলেই দেখবেন ভিডিওটি ডাউনলোড হবে। 
  • এরপর ফাইল থেকে ভিডিওটি যেকোন ভিডিও প্লেয়ার দিয়ে প্লে করে দেখতে পারেন অথবা সেভ করে রাখতে পারেন। 

আমাদের দেশের ইন্টারনেট ব্যবহারকারী সবার ফোনেই ফেসবুক বা ফেসবুক লাইট অ্যাপটি রয়েছে। ফেসবুক লাইট অ্যাপ সম্পর্কে তাই প্রয়োজনীয় তথ্য গুলো জানানোর চেষ্টা করেছি। যাতে ফেসবুক লাইট ব্যবহারকারীরা আরও সহজে অ্যাপটি ডাউনলোড করতে পারেন। সেই সাথে ফ্রি মোডে চালাতে পারেন এবং Facebook Lite থেকে খুব সহজে ঝামেলা ছাড়াই ভিডিও  ডাউনলোড করতে পারেন। 

শেষ কথা ঃ ফেসবুক লাইট কি | ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায়

সুপ্রিয় পাঠক আমরা এতক্ষন জেনে নিলাম ফেসবুক লাইট কি ও ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায় এবং Facebook Lite থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে। আশা করি আজকের ফেসবুক লাইট কি ও ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায় এবং Facebook Lite থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে আর্টিকেলটি ফেসবুক লাইট ব্যবহারকারীদের জন্য অনেক উপকারী হবে। 

এরকম আর্টিকেল আরো পেতে আমাদের সাথেই থাকুন এবং আর্টিকেলটি ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না৷ আজকের মত এখানেই শেষ করছি।  ধন্যবাদ সবাইকে আজকের এই ফেসবুক লাইট কি | ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায় পড়ার জন্য। 

ফেসবুক লাইট কি, ফেসবুক লাইট ফ্রি কিভাবে চালানো যায়, ফেসবুক লাইট ডাউনলোড করতে চাই, ফেসবুক লাইট থেকে ভিডিও ডাউনলোড করব কিভাবে, ফেসবুক লাইট সমস্যা, ফেসবুক লাইট অ্যাপস, ফেসবুক লাইট মেসেঞ্জার, Facebook Lite ফেসবুক, ফেসবুক লাইট সফটওয়্যার, ফেসবুক লাইট অ্যাপ, ফেসবুক লাইট লাইট

Next Post Previous Post