business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

আর্যদের আদি নিবাস কোথায় ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আর্যদের আদি নিবাস কোথায় ছিল জেনে নিবো। তোমরা যদি আর্যদের আদি নিবাস কোথায় ছিল টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আর্যদের আদি নিবাস কোথায় ছিল  টি।

আর্যদের আদি নিবাস কোথায় ছিল
আর্যদের আদি নিবাস কোথায় ছিল

আর্যদের আদি নিবাস কোথায় ছিল

উত্তর : ভূমিকা : পৃথিবীর ইতিহাসে আর্যদের পরিচিতি ব্যাপক র এবং বিস্তৃত। আর্যদেরকে বলা হয় ভারতীয় সভ্যতার পথপ্রদর্শক। ர তবে এ ব্যাপক পরিচিতি আর্য গোষ্ঠীর আগমন কোথা থেকে কখন তা র নিয়ে রয়েছে ব্যাপক বিতর্ক। তার পরও আমরা আমাদের প্রাপ্ত তথ্য থেকে আর্যদের আদি নিবাস সমন্ধে জানতে পারি।

আর্যদের আদি নিবাস : সঠিক কোনো তথ্য আর্যদের আদি নিবাস সম্বন্ধে জানা যায়নি তার পরও যতটুকু জানা গেছে নিচে তা আলোচনা করা হলো :

আদি নিবাস : আর্যরা কখন কোথা থেকে এ দেশে আসে তা পরিষ্কার করে বলা যায়নি। তবে অর্থের দিক থেকে নয়, ব্যবহারিক দিক থেকে আর্য শব্দটি ভারতীয়রা দীর্ঘদিন জাতি অর্থে ব্যবহার করে আসছে। অনেকে আর্য শব্দটিকে জাতি হিসেবে নয় ভাষা হিসেবে ব্যবহার করে আসছে। ধারণা করা হয় আর্যরা আদি যুগ থেকেই ভারতে বাস করতো। ভারতের সিন্ধু অঞ্চল কাশ্মীরে আর্যরা বাস করতো। অনেকে মনে করে আর্যরা ভারতীয় জাতি আর অনেকে মনে করে আর্যরা ভারতের বাইরে থেকে এসেছে। তবে অনেক পণ্ডিত মনে করেন আর্যরা দেশের বাহির থেকে ভারতে এসেছে। অনেক পণ্ডিতের ধারণা ইউরোপ থেকে আর্যরা ভারতে এসেছে। কারণ তাদের আচার, আচরণ ভাষা, দৃষ্টিভঙ্গি ছিল 'ইউরোপীয় রীতির মতো। এজন্য বলা হয় আর্যরা ইউরোপ থেকে এসেছে। তবে ইউরোপে আর্যরা কোথায় বাস করতো তার প্রমাণ মেলেনি ।

আর্যদের আদি বাসস্থান সম্বন্ধে বিখ্যাতদের ধারণা : অধ্যাপক গাইউলস মনে করেন, আর্যরা দক্ষিণ পূর্ব ইউরোপের অস্ট্রিয়া বোহেমিয়া অঞ্চল আর্যদের আদি বাসস্থান ।

অধ্যাপক হাট মনে করেন, আর্যরা ইউরোপ থেকে ককেশাস পর্বত পার হয়ে ইরানে বা পারস্যে প্রবেশ করে/ এবং তার পর তারা ভারতে আসে।

অধ্যাপক ব্র্যান্ডেনস্টিন মনে করেন, ইউরাল পর্বতের দক্ষিণের কিরসিহের তৃণভূমি অঞ্চলে এই আর্যরা বাস করতো সেখান থেকে তাদের সুবিধার্থে তারা ভারতে পারি জমায়। তবে সবচেয়ে যুক্তি সংগত ও গ্রহণযোগ্য মতামত হলো অধ্যাপক ব্রান্ডেনস্টিনের মতামত।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আর্যরা পৃথিবীর কোনো স্থান থেকে ভারতে এসেছে তার সঠিক প্রমাণ মেলেনি। তবে এ কথা সত্য যে তারা ভারতের বাইরে থেকে এসেছে। বসবাস করতে করতে তাদেরকে ভারতীয়ই বলা যায়। কারণ তারা এদেশের সাথে ভাষা সংস্কৃতির সাথে মিশে আছে ওতপ্রোতভাবে।

আর্টিকেলের শেষকথাঃ আর্যদের আদি নিবাস কোথায় ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম আর্যদের আদি নিবাস কোথায় ছিল  টি। যদি তোমাদের আজকের এই আর্যদের আদি নিবাস কোথায় ছিল  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url