জ্ঞান শক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাবসম্প্রসারণ আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য জেনে নিবো। তোমরা যদি ভাব সম্প্রসারণ আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাব সম্প্রসারণ  টি।

জ্ঞান শক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ
জ্ঞান শক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ

জ্ঞান শক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ

মূলভাব: শিক্ষার উদ্দেশ্য কেবল পার্থিব ভোগ-লালসা চরিতার্থ করা কিংবা চাকরি পাওয়া নয়। জ্ঞানার্জনের ভেতর দিয়ে মানুষের মধ্যে যে শক্তি অর্জিত হয় সে শক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য।

সম্প্রসারিত ভাব: জ্ঞানশক্তি অর্জনই মানবজীবনের শ্রেষ্ঠ সম্পদ। এ | জ্ঞানশক্তি একজন মানুষকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে তোলে, তাকে বাঁচার মতো বাঁচতে শেখায়। এ শক্তি অর্জনের মধ্য দিয়ে মানুষ তার নিজের পরিবারের, সমাজের, রাষ্ট্রের উন্নতি করতে পারে। জ্ঞানশক্তি অর্জনের মাধ্যমে মানুষের জীবন অর্থবহ হয়ে ওঠে। মানব ও মানবজীবন সম্পর্কিত | যাবতীয় কর্মকাণ্ডে মহৎ গুণাবলি, শক্তি সঞ্চারিত হয়। জ্ঞান ছাড়া জীবনে চলার পথ খুঁজে পাওয়া যায় না। জ্ঞানই জীবনে আলো ছড়ায়। আমরা যদি আলোকিত জীবনের সন্ধান পেতে চাই তাহলে আমাদের জ্ঞানের কাছে বারবার ফিরে আসতে হবে। তা না হলে জীবনে দুর্ভাগ্য এবং দুর্ভোগ নেমে আসতে বাধ্য। জ্ঞানই হচ্ছে মানুষের জীবনের পরশপাথর। পরশপাথরের মতো স্পর্শ দিয়ে জীবনকে ফুলে-ফলে বিকশিত করে তোলে জ্ঞানশক্তি। জ্ঞান তার সমস্ত শক্তি দিয়ে জীবনের প্রতিকূলতাকে জয় করতে এবং : আত্মাকে বিনির্মাণ করতে সহায়তা করে। জ্ঞানই আত্মিক, জাগতিক সকল কিছুর সফল বিকাশ ঘটায়। এ জ্ঞানশক্তিই মানুষকে আত্মশক্তিতে বলীয়ান করে শিক্ষার উদ্দেশ্যকে সফল বাস্তবায়ন প্রক্রিয়ায় মানুষের জানা, বোঝা, শেখার কৌশলের সাথে সমন্বয় সাধন করে। আমাদের জীবনকে সৃষ্টি সুখের উল্লাসে উল্লসিত করার ক্ষেত্রে জ্ঞানশক্তির কোনো বিকল্প নেই। জ্ঞানী ব্যক্তি জ্ঞানার্জনের মধ্য দিয়ে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে শিক্ষার উদ্দেশ্যকে সুস্থ, সুন্দর ও সফল খাতে প্রবাহিত করে। এজন্যই 'শিখা' পত্রিকার আদর্শবাণী ছিল 'জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব'। জ্ঞানের নিরলস সাধনা জীবনকে উন্নত করে, শিক্ষার উদ্দেশ্যকে সাফল্যমণ্ডিত করে তোলে ।

মন্তব্য: শিক্ষার উদ্দেশ্যই হলো জ্ঞানশক্তি অর্জন । শিক্ষা ছাড়া জ্ঞানের কথা ভাবাই যায় না। জীবনের বহুমাত্রিক প্রায়োগিক উপযোগিতা শিক্ষাকে কেন্দ্র করেই জ্ঞানের মাধ্যমে বিকশিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ জ্ঞান শক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম ভাবসম্প্রসারণ আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য টি। যদি তোমাদের আজকের এই ভাবসম্প্রসারণ আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ