জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ class 6, 7, 8, 9, 10

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি ভাবসম্প্রসারণ জ্ঞানহীন মানুষ পশুর সমান class 7 টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভাবসম্প্রসারণ জ্ঞানহীন মানুষ পশুর সমান class 8  টি।

জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ
জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ

জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ

মূলভাব: পৃথিবীতে তথা জীবজগতে পশুর যেমন জ্ঞানবুদ্ধি ও বিবেচনাবোধ নেই, তেমনি প্রকৃত জ্ঞান ও শিক্ষাহীন মানুষেরও আত্মবোধ নেই। পশুর সঙ্গে কার্যত তার কোনো পার্থক্য খুঁজে পাওয়া যায় না ।

সম্প্রসারিত ভাব: জ্ঞান পরশ পাথরের মতো; তা যে মানুষকে স্পর্শ করে, তাকেই সোনার মতো মূল্যবান করে তোলে । তাই মানবজাতির কাছে জ্ঞান অতি অমূল্য সম্পদ, যা লাভ করা খুব সহজসাধ্য নয়। প্রকৃত শিক্ষাই মানুষকে জ্ঞানের সন্ধান দিতে পারে। জ্ঞান মানুষকে দিয়েছে সৃষ্টির সেরা হবার স্বীকৃতি। ইসলাম ধর্মের মহানবি হজরত মুহম্মদ (স) বলেছিলেন, “জ্ঞান অর্জনের জন্য সুদূর চীন দেশে যাও।' জ্ঞানের গুরুত্ব উপলব্ধি করেই তিনি এ বক্তব্য দিয়েছেন। জ্ঞান থাকে বলেই মানুষ বিচারবোধের অধিকারী হয় এবং এর স্পর্শে মানুষের অন্তরাত্মার সকল অন্ধকার দূর হয়; কলুষমুক্ত জীবনের সন্ধান পায় সে। মানুষ তার প্রায়োগিক জীবনে অনেকভাবেই হয়তো সাফল্য লাভ করে থাকে, কিন্তু জ্ঞানের সাফল্য তার কাছে একবারেই আলাদা। মানুষের হৃদয়ের সকল পাশবিকতা জ্ঞানের স্পর্শেই দূরীভূত হয়। অন্তরের পশুত্বকে বিসর্জন দিয়ে মানুষ শুদ্ধাচারী হয়ে ওঠে জ্ঞানলাভ করে। অপরদিকে জ্ঞানহীন মানুষকে মানুষ নামে পরিচয়ই দেওয়া যায় না। জ্ঞানহীন হৃদয় অন্তরের কালিমা দিয়ে আলোর পথকেও ধোঁয়াশায় পূর্ণ করে । এ বৈশিষ্ট্যের মানুষ পশুশক্তি দিয়ে জীবনকে ভয়াবহ জটিলতায় টেনে নিয়ে যায়। বিবেচনাশক্তি হারিয়ে সে নির্বোধ মাংসপিণ্ডে পরিণত হয়; ভালোমন্দের কোনো বিচারবোধ তার থাকে না। তার মধ্যে সদাসর্বদা কুপ্রবৃত্তি ও কুরিপু মাথাচাড়া দিয়ে ওঠে। তাই অন্যায়-অত্যাচারে সে চারপাশকে ভরিয়ে তোলে। লোভ-লালসা, বিদ্বেষ-হিংসার দাসে পরিণত হয় সে। সমাজ ও জাতির জন্য এ ধরনের প্রাণ রীতিমতো হুমকি হয়ে দাঁড়ায়। কিন্তু এরকম অন্তরেই যদি জ্ঞানের সঞ্জীবনী ধারা প্রবাহিত হয়, তবে তাও পদ্মের সৌরভে ম-ম করতে থাকে । হিংসা-বিদ্বেষ ভুলে তা দানবীয় থেকে মানবীয়তে পরিণত হয়। রামায়ণের রচয়িতা দস্যু রত্নাকর জ্ঞানের স্পর্শেই পরবর্তীকালে মহামুনি বাল্মীকি হয়ে উঠেছিলেন।

মন্তব্য: জ্ঞান ও প্রজ্ঞার বলেই মানুষ সকল বিবেচনার অধিকারী হয়। অপরপক্ষে এগুলো যার থাকে না, সে নির্বোধের আখ্যা পায় সমাজে। বিবেচনাহীন ব্যক্তি দেখতে মানুষের মতো হলেও পশুর হৃদয়কে ধারণ করে । সমাজে তারাই যত বিশৃঙ্খলার হোতা। কিন্তু জ্ঞানী ব্যক্তি সমাজকে সদা আলোকিত করতে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাবসম্প্রসারণ ছোট করে

আমরা এতক্ষন জেনে নিলাম ভাব সম্প্রসারণ জ্ঞানহীন মানুষ পশুর সমান  টি। যদি তোমাদের আজকের এই ভাবসম্প্রসারণ জ্ঞানহীন মানুষ পশুর সমান  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ