১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সামাজিক কারণ আলোচনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সামাজিক কারণ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সামাজিক কারণ আলোচনা কর ।

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সামাজিক কারণ আলোচনা কর
১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সামাজিক কারণ আলোচনা কর

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সামাজিক কারণ আলোচনা কর

  • ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের সামাজিক কারণ আলোচনা কর ।
  • অথবা, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের সামাজিক কারণ সংক্ষেপে লিখ। 

 উত্তর : ভূমিকা : একমাত্র ধর্ম ছাড়া প্রায় এক হাজার মাইল ব্যবধান পাকিস্তান একটি ইসলামী রাষ্ট্র হলেও এর সমাজ ব্যবস্থার আদর্শগত কোন যোগসূত্র ছিল না। ফলে নানাবিধ ও সামাজিক বৈষম্যের কারণে ১৯৬৯ সালে গণ-অভ্যুত্থান ঘটে।

→ সামাজিক কারণ : ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের পেছনে অনেকগুলো সামাজিক কারণ বিদ্যমান ছিল। নিম্নে সেগুলো বর্ণনা

করা হলো :

(ক) সংস্কৃতি : এই দেশের অধিবাসী হওয়া সত্ত্বেও ভাষা, শিল্প, সাহিত্য, আচার, আচরণ, পোশাক পরিচ্ছেদে পূর্ব পাকিস্তানের সাথে পশ্চিম পাকিস্তানের ব্যাপক ব্যবধান ছিল। এটাই পাকিস্তানের উভয় অংশের মধ্যে অনৈক্যের সৃষ্টি করে ।

(খ) গোঁড়ামি : ভাষা বাংলা হওয়ার পশ্চিম পাকিস্তানিরা পূর্ব পাকিস্তানের মুসলমানদের মুসলমান মনে করতো না। তারা বাঙালিদেরকে খাঁটি মুসলমান বানানোর প্রয়োজনীয়তা অনুভব করেন। ফলে তাদের সাথে সংঘাতের সৃষ্টি হয় ।

(গ) মৌলিক গণতন্ত্রী ও স্থানীয় শাসকদের অত্যাচার : ১৯৬২ সালের সংবিধান অনুযায়ী মৌলিক গণতন্ত্র চালু হলে পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানে গণবিরোধী অশুভ শক্তির ক্ষমতা বৃদ্ধি পায়। মৌলিক গণতন্ত্রীরা ও গ্রামীণ শাসকরা জনজীবন দুর্বিষহ করে তোলে। এদের প্রভাবে সাধারণ মানুষের জীবন এবং সম্পত্তি হুমকির সম্মুখীন হয়। এ দুর্বিষহ অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য পূর্ব পাকিস্তানের জনগণ ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানে অংশ নেয় ।

(ঘ) আমলাদের গণবিরোধী ভূমিকা : আমলা ও সামরিক বাহিনীর ক্ষমতা বৃদ্ধিও ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের আর একটি অন্যতম কারণ ছিল। ১৯৫৮ সালে আইয়ুব খান সামরিক শাসন জারি করে পাকিস্তানের শাসন ভার গ্রহণ করে। কয়েক বছর ক্ষমতা প্রয়োগ করে আইয়ুব খান বুঝতে পারেন যে, শুধু সামরিক বাহিনীর দ্বারাই দেশ শাসন ও নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তাই তিনি বেসামরিক আমলাদের প্রতি দৃষ্টি দেন। ক্রমান্বয়ে আমলাদের শক্তি বৃদ্ধি পায়। ফলে পাকিস্তান একদিকে হয়ে পড়ে যেমন আমলাতান্ত্রিক, অন্যদিকে হয়ে পড়ে স্বৈরতান্ত্রিক। সামরিক ও আমলাদের দৌরাত্ম্যে জনগণের অবস্থা চরমে ওঠে।

(ঙ) দুর্নীতির প্রসার : আইয়ুব শাসনামলে দুর্নীতির ব্যাপক প্রসার ঘটে। প্রশাসনের সর্বস্তরে ব্যাপক দুর্নীতির প্রচলন হয়। ফলে জনগণ দুর্নীতির প্রসার রোধকল্পে ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে অংশগ্রহণ করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ১৯৪৭ সালে পাকিস্তানের সৃষ্টি থেকেই পশ্চিমা শাসকগোষ্ঠী বিভিন্নভাবে পূর্ব পাকিস্তানকে সামাজিক ক্ষেত্রে শোষণ করতে থাকে। ফলে পূর্ব পাকিস্তানের জনগণ তাদের মুক্তির মানসে অভ্যুত্থান ঘটায় ।

আর্টিকেলের শেষকথাঃ ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সামাজিক কারণ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সামাজিক কারণ আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ