বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী' শীর্ষক একটি প্রতিবেদন রচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী প্রতিবেদন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী' শীর্ষক একটি প্রতিবেদন রচনা করো  টি।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী' শীর্ষক একটি প্রতিবেদন রচনা করো
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী' শীর্ষক একটি প্রতিবেদন রচনা করো

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী' শীর্ষক একটি প্রতিবেদন রচনা করো

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী

আফসানা মিমি ॥ উপশহর, সিলেট ॥ ১৭ই মার্চ ২০২২ ॥ বাংলাদেশের স্থপতি, জাতির পিতা ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্ম গ্রহণ করা ইস্পাত দৃঢ় ব্যক্তিত্বের অধিকারী এই মানুষটির জন্মশতবর্ষ পূর্ণ হয়েছে ২০২০ সালের ১৭ মার্চ। বঙ্গবন্ধুর জন্মের সাথে এই জাতির ও জনপদের জন্ম ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। তাঁর জন্ম না হলে হয়তো জন্ম হতো না বাংলাদেশ নামক এই দেশের। সেদিক থেকে স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বাঙালি জাতির ইতিহাসকে করেছে তাৎপর্যমণ্ডিত। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য ২০২০-২০২১ সালকে ‘মুজিববর্ষ' হিসেবে পালনের ঘোষণা প্রদান করেন। ২০২০ সালের ১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী থেকে শুরু করে ২০২১ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবস পর্যন্ত বছরব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ২০২০-২০২১ সাল ‘মুজিববর্ষ' হিসেবে পালিত হয়। এসব কর্মসূচীর মধ্যে ছিল মোট ৬৬ দিনের ক্ষণগণনা, সংসদের বিশেষ অধিবেশন, বঙ্গবন্ধু স্মারক ডাকটিকেট প্রকাশ ইত্যাদি। এসময় মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশে ব্যাংক কর্তৃক ২০০ টাকার নোট প্রকাশ করা হয়। ইউনেস্কো কর্তৃক ১৯৩টি সদস্য রাষ্ট্রকে নিয়ে মুজিববর্ষ পালন সারাবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর প্রধান উৎসব ‘মুজিব চিরন্তন' পালিত হয় ১৭ থেকে ২৬ই মার্চ, এ উপলক্ষ্যে বাংলাদেশের প্রতিবেশী ৫টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান বাংলাদেশে এসে অনুষ্ঠানে যোগ দেন। বঙ্গবন্ধুর বৈচিত্র্যময় ও রোমাঞকর জীবনের নানা অনুষঙ্গকে উপজীব্য করে প্রতিদিন ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। মুজিববর্ষ উপলক্ষ্যে দেশের সর্বত্র আপামর জনসাধারণের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। নানা অনুষ্ঠান ও আয়োজনের মধ্য দিয়ে দেশবাসী কতৃজ্ঞতার সাথে স্মরণ করেছে তাদের পিতাকে, সর্বোপরি বঙ্গবন্ধুর আদর্শ, কর্ম, ত্যাগ ও অবদানকে। বিশ্বব্যাপী বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে ছড়িয়ে পড়েছে তাঁর জীবনদর্শন ও রাজনৈতিক মতবাদ । এভাবে, বিশ্ববাসীর মুখে মুখে ছড়িয়ে পড়েছে বাংলাদেশ ও বঙ্গবন্ধুর নাম ।

আর্টিকেলের শেষকথাঃ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী প্রতিবেদন

আমরা এতক্ষন জেনে নিলাম বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী প্রতিবেদন  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ