ভালো মন্দ সুখ দুঃখ অন্ধকার আলো ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভালো মন্দ সুখ দুঃখ অন্ধকার আলো ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি ভালো মন্দ সুখ দুঃখ অন্ধকার আলো ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভালো মন্দ সুখ দুঃখ অন্ধকার আলো ভাবসম্প্রসারণ  টি।

ভালো মন্দ সুখ দুঃখ অন্ধকার আলো ভাবসম্প্রসারণ
ভালো মন্দ সুখ দুঃখ অন্ধকার আলো ভাবসম্প্রসারণ

ভালো মন্দ সুখ দুঃখ অন্ধকার আলো ভাবসম্প্রসারণ

মূলভাব: পৃথিবী অনন্য আকর্ষণীয় ও মানুষের সবচেয়ে সুন্দরভাবে বেঁচে থাকার গ্রহ। যেহেতু মানুষই এ গ্রহের অধিপতি, তাই তার অনুভূতিও এ গ্রহের বিচরণশীল। দুঃখ ও অন্ধকার মানুষকে যখন আচ্ছন্ন করে তখন এ পৃথিবী তার কাছে অসম্ভব যন্ত্রণার স্থান বলে মনে হয় । আবার সুখ ও আলোতে এ পৃথিবী অনন্য সুন্দর বলে মনে হয়। তবে অনুভূতি যা-ই হোক না কেন, এ পৃথিবী মানুষের আত্মতৃপ্তির এক আশ্রয় ।

সম্প্রসারিত ভাব: বিশ্বব্রহ্মাণ্ডের নানাবিধ পরিবর্তনে আমাদের এ পৃথিবী সৃষ্টি হয়েছে । যুগের পর যুগ নানা রাসায়নিক পরিবর্তনে এ পৃথিবী গরম থেকে ঠাণ্ডা হয়েছে, তাতে প্রাণের সঞ্চার হয়েছে এবং আরো অনেক বছর পর তা মানুষের বসবাসযোগ্য হয়েছে। মানুষ নিজের মতো করে যুগে যুগে কালে কালে এ পৃথিবীর অবয়ব পরিবর্তন করেছে। তাতে কখনো কখনো পৃথিবীর ভারসাম্যেরও বড় পরিবর্তন ঘটেছে। কিন্তু সবকিছুর পরও এ পৃথিবী মানুষকে আশ্রয় দিয়েছে। মানুষের সকল অনুভূতির ভার বহন করছে পৃথিবী। জীবন নিস্তরঙ্গ নয়; তাতে সবসময় ঘটে উত্থান-পতন। মানুষ সেই উত্থান-পতন মিলিয়ে বেঁচে থাকে । যখন জীবন দুঃখ ভারাক্রান্ত হয়, তখন মানুষের মন বিক্ষিপ্ত হয়ে ওঠে। চারদিকের পরিবেশ তার কাছে অসহনীয় হয়ে ওঠে। পৃথিবীটাকে তার তখন বোঝা বলে মনে হয়। চারদিকে যতই সুখের উপকরণ থাক না কেন সে তাকে অগ্রাহ্য করে। এভাবে এক বিষাদময় পরিবেশে সে দিনযাপন করে। আবার এর উল্টোচিত্র পরিলক্ষিত হয় সুখের সান্নিধ্যে থাকলে । চারদিকে তখন যতই অস্থিরতা থাক না কেন পৃথিবীর আকর্ষণ তখন মানুষের কাছে বিন্দুমাত্র কম হয় না। সে সর্বতোভাবে জীবনকে উপভোগ করে এবং জীবনের সৌন্দর্যকে চারদিকে ছড়িয়ে দেয় । প্রেম ও উপভোগ করে এবং জীবনের সৌন্দর্যকে চারদিকে ছড়িয়ে দেয় । প্রেম ও ভালোবাসার পুণ্য বাঁধন মানুষকে বাঁচার স্বপ্ন দেখায়। এভাবে সুখ-দুঃখ মিলিয়েই পৃথিবী মানুষের কাছে আত্মপ্রকাশ করে। পৃথিবীর একপ্রান্তে যখন যুদ্ধের দামামা বাজে অন্য প্রান্তে হয় হৃদয় বিনিময়। এ সত্য জানে বলেই শেষাবধি মানুষের কাছে এ পৃথিবী গ্রহণযোগ্য হয়; মানুষ এখানেই থাকতে চায়। রবীন্দ্রনাথের ভাষায়: ‘মরিতে চাহি না আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই।'

মন্তব্য: পৃথিবীতে যতই দুঃখ-শোক আসুক না কেন মানুষ তাকে মেনে নিয়েই জীবনধারণ করে। কারণ সুখের আশা শেষপর্যন্ত তাকে ইতিবাচক মনোভাব নিয়ে বাঁচার প্রেরণা জোগায়। এ কারণে এ পৃথিবী মানুষের এত প্রিয় ।

আর্টিকেলের শেষকথাঃ ভালো মন্দ সুখ দুঃখ অন্ধকার আলো ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম ভালো মন্দ সুখ দুঃখ অন্ধকার আলো ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই ভালো মন্দ সুখ দুঃখ অন্ধকার আলো ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ