যৌন সংক্রামক রোগ (STD) বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যৌন সংক্রামক রোগ (STD) বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যৌন সংক্রামক রোগ (STD) বলতে কি বুঝ ।

যৌন সংক্রামক রোগ (STD) বলতে কি বুঝ
যৌন সংক্রামক রোগ (STD) বলতে কি বুঝ

যৌন সংক্রামক রোগ (STD) বলতে কি বুঝ

  • যৌন সংক্রামক রোগ বা STD কি? 

উত্তর: ভূমিকা : ১৯৭৪ সালে যে যৌন স্বাধীনতা আন্দোলনের সূত্রপাত হয় তারই ভয়াবহ পরিণতির খেসারত দিচ্ছে আজ পৃথিবী, মানুষের মন ও মানসিকতার পরিবর্তন ধর্মে অন্ধ বিশ্বাস এবং নৈতিক অধঃপতনের কারণে বাংলাদেশেরও যৌন সঙ্গমজনিত রোগ অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। বিশেষত এইডস আতঙ্ক আজ সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

→ যৌন সংক্রামক রোগ : অতীতে গ্রিক প্রেমের দেবী ভেনাস এর নামানুযায়ী যৌন সঙ্গমজনিত রোগগুলোকে ডাক্তারি ভাষায় ভেনারিয়েল ডিজিজ Venerial disease বলা হতো। 

এরপর ১৯৮৩ সালের ১ নভেম্বর জেনেভায় অনুষ্ঠিত বিশ্ব স্বাস্থ্য বিশেষজ্ঞ দলের সভায় সর্বপ্রথম পুরোনো নাম ভেনারিয়েল ডিজিজ Venerial disease পরিবর্তে সঙ্গম সংক্রমিত রোগ (Sexually Transmitted Disease) - STD) নামকরণ করা হয় । 

যৌন মিলনের ফলে এ রোগ হয়ে থাকে। বাতিক্য ব্যাধি এ রোগের অন্য নাম। শারীরিক মিলন বা যৌন সম্পর্কের মাধ্যমে যে সকল রোগ ছড়ায় তাকে যৌন ব্যাধি বা (STD) বলে ।

বিভিন্ন গবেষকরা অনুসন্ধান করে এ পর্যন্ত যে ২৫টি রোগের কথা বলেছেন যা যৌন সঙ্গমের মাধ্যমে হয় তার মধ্যে যৌন সংক্রামক অন্যতম। এ সমস্ত রোগ ছোঁয়াচে বা সংক্রামক। গবেষকরা যে ২৫টি রোগের কথা বলেছেন তার মধ্যে ৬টি রোগ অন্যতম উল্লেখ্যযোগ্য সেগুলো হলো :

১. এইডস; 

২. সিফিলিস বা উপদংশ; 

৩. যৌনাঙ্গের হারপিস; 

৪. ভাইরাসজাত যকৃৎ প্রদাহ; 

৫. ক্ল্যামাইডা ও 

৬. গনোরিয়া ।

এছাড়া আরো অন্যন্য (STD) এর মধ্যে রয়েছে শ্যানক্রুয়েড গ্রানুলোমাইনওনালি প্রোজোনিটালিস, ট্রাইকোমোনিয়োসিন, ক্যানসিজিয়াসিস প্রভৃতি। 

তবে জয়ায়ু গ্রীবার কর্কট বা ক্যান্সারকেও অনেক বিশেষজ্ঞরা যৌনরোগ বলে গণ্য করেন কেননা কুমারীরা মূলত এ রোগ থেকে মুক্ত। তবে সংগমের মাধ্যমে এ রোগটি হয়ে থাকে। 

কিন্তু যৌন সঙ্গমের ফলে রোগীর শরীরের সব জায়গায় সংক্রমণ দেখা দিতে পারে। যেমন সিফিলিস ও গনোরিয়া হলে যৌনাঙ্গে ঘা অপরদিকে AIDS হেপাটাইটিস-বি.সি ইত্যাদিতে যৌনাঙ্গ কিছু হবে না তবে অন্যন্য জায়গায় সমস্যা হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যৌন সংযম পালন ও নিরাপদ যৌন মিলনই যৌনবাহিত রোগ থেকে মুক্ত করতে পারে। 

সর্বদা যেকোনো মূল্যে বিবাহ বন্ধনের সীমারেখার বাইরে বহুগামী তাও অস্বাভাবিক যৌন ক্রিয়া পরিহার করা উচিত ।

 কেননা আমরা যদি এসব বিষয় ত্যাগ করি তবে উপরিউক্ত রোগগুলো থেকে পরিত্রাণ পাব নতুবা পাপের শাস্তি ভোগ করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ যৌন সংক্রামক রোগ (STD) বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম যৌন সংক্রামক রোগ (STD) বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ