ডায়াবেটিস এর প্রকারভেদ গুলো বর্ণনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ডায়াবেটিস এর প্রকারভেদ গুলো বর্ণনা কর  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ডায়াবেটিস এর প্রকারভেদ গুলো বর্ণনা কর ( types-of-diabetes )  ।

ডায়াবেটিস এর প্রকারভেদ গুলো বর্ণনা কর
ডায়াবেটিস এর প্রকারভেদ গুলো বর্ণনা কর 

ডায়াবেটিস এর প্রকারভেদ গুলো বর্ণনা কর | types-of-diabetes

উত্তর : ভূমিকা : ডায়াবেটিস একটি সাধারণ রোগ নয় এটি একটি জটিল রোগ। রক্তে চিনির মাত্রা বাড়তি হয়ে গেলে ডায়াবেটিস হয়েছে বলে মনে করা হয়। 

গ্লুকোজ বা চিনি রক্তের উপাদান হিসেবে সবসময়ই থাকে। কিন্তু এ চিনির মাত্রা হঠাৎ বেড়ে গেলে বিভিন্ন প্রকার সমস্যা হয়।

→ ডায়াবেটিস-এর প্রকারভেদ : ডায়াবেটিস-এর শ্রেণিবিভাগ বিভিন্ন ধরনের হয়ে থাকে তবে মোটামুটিভাবে ৫ ভাগে ভাগ করা যায়। যথা-

১. বহুমূত্র প্রকাশ সূচক : আপাতত সুস্থ কিন্তু ভবিষ্যতে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা আছে যেমন- বাবা-মা এবং দুজনেরই বহুমূত্র আছে অথবা বাবা মায়ের নিকট আত্মীয়ের এ রোগ বিশেষ করে গোষ্ঠীগত থাকলে বহুমূত্র হতে পারে ।

২. প্রচ্ছন্ন বহুমূত্র হওয়ার সম্ভাবনা মানুষ : আপাতত সুস্থ কিন্তু অতিরিক্ত পারিপার্শ্বিক চাপ সাময়িক ডায়াবেটিস মেলিটাস হতে পারে। মানসিক চাপ স্বাভাবিক হলে স্বাভাবিক অবস্থায় প্রত্যাবর্তন হয়। তীব্র জীবাণু সংক্রমণ, শল্য চিকিৎসা, মানসিক অবসাদ ইত্যাদি কারণে এ ধরনের বহুমূত্র হয় ।

৩. ডায়াবেটিস মেলিটাস প্রথম শ্রেণি (টাইপ-১) : ইনসুলিন নির্ভরশীল কম বা অপরিণত বয়সের বহুমূত্র, শীর্ণকায় মারাত্মক কিটোসিস উপসর্গ প্রবণ ডায়াবেটিস। ওই শ্রেণি বা বিভাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ । ই শ্রেণির রোগীর প্রকৃত ইনসুলিন অভাব হয় ।

৪. ডায়াবেটিস মেলিটাস দ্বিতীয় শ্রেণি (টাইপ-২) : এটা ইনসুলিন নির্ভরশীল নয়। এটা বেশি বয়সে হয় বলে অনেক ব্যাপারেই অন্যরকম। 

চল্লিশ বা তার বেশি বয়সের লোকদের এ ডায়াবেটিস বেশি ধরা পরে। স্থুলাকার লোকের বেশি হয়। এ অবস্থায় উপদ্রব হীন থাকে এবং চিকিৎসায় কদাচিত ইনসুলিন লাগে ।

৫. অনুষঙ্গ ডায়াবেটিস মেলিটাস : অন্য কোনো অসুখ বা পারিপার্শ্বিক কারণে রোগ যেমন অগ্রাশয়ের নিজস্ব রোগব্যাধি বা টিউমার ইত্যাদি কারণে প্যাংক্রিয়াস ডায়াবেটিস হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ডায়াবেটিস আসলে নানা ধরনের হয়ে থাকে। আমাদের দেশে যে ধরনের ডায়াবেটিস দেখা যায় তা হলো ডায়াবেটিস মেলাইটাস ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তি যদি সঠিকভাবে চিকিৎসা নিলে এ রোগ কোনো জটিল সমস্যায় ফেলাতে পারবে না ।

আর্টিকেলের শেষকথাঃ ডায়াবেটিস এর প্রকারভেদ গুলো বর্ণনা কর | types-of-diabetes

আমরা এতক্ষন জেনে নিলাম ডায়াবেটিস এর প্রকারভেদ গুলো বর্ণনা কর  । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ