business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

হ্যারিয়েট টেইলর মিল সম্পর্কে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হ্যারিয়েট টেইলর মিল সম্পর্কে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হ্যারিয়েট টেইলর মিলের পরিচয় দাও।

হ্যারিয়েট টেইলর মিল সম্পর্কে লেখ
হ্যারিয়েট টেইলর মিল সম্পর্কে লেখ

 হ্যারিয়েট টেইলর মিল সম্পর্কে লেখ

  • অথবা, হ্যারিয়েট টেইলর মিলের পরিচয় দাও । 
  • অথবা, হ্যারিয়েট টেইলর মিল সম্পর্কে ধারণা দাও ৷

উত্তর : ভূমিকা : নারীবাদী আন্দোলনের প্রাথমিক যাত্রায় যে কয়েকজন নারী সামিল হয়েছিলেন হ্যারিয়েট টেইলর মিল তাদের মধ্যে অন্যতম। তিনি নিজে যেমন নারী অধিকারের বিষয়ে সোচ্চার হয়েছেন তেমনি নিজ পতিকেও (জন স্টুয়ার্ট মিল) নারী অধিকার আদায়ের সংগ্রামে সামিল করেছেন। তিনি সেই সকল ভাগ্যবান নারীর একজন যিনি নারী অধিকারের প্রশ্নে নিজ স্বামীকেই পাশে পেয়েছেন।

→ হ্যারিয়েট টেইলর মিল : এই মহীয়সী নারী ১৮০৭ সালে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন । তিনি উচ্চশিক্ষায় পুরুষের ন্যায় নারীরও সমান সুযোগের দাবি জানান এবং দৃঢ়ভাবে নারীর আইনগত ও রাজনৈতিক অধস্তনতাকে নাকচ করে দেন। 

তিনি ঘোষণা করেন যে, “ঠিক যেভাবে দাস প্রভু ও দাস উভয়ের সম্পর্ককে বিনষ্ট করেছিল, ঠিক সেইভাবে নারীর ওপর নিপীড়ন উভয় লিঙ্গের মানুষকে। মানুষের সম্পর্ককে বিনষ্ট করে দেবে। তাই দাস প্রথার ন্যায়, নারী নিপীড়নের রাজনৈতিক রূপ থাকায় তিনি এসব বৈষম্যকে রাজনৈতিকভাবে দূর করার পক্ষে ছিলেন। 

মানবজাতির অর্ধেক (তথা পুরুষ) অপর অর্ধেকেরও (নারীর ওপর) চাপিয়ে দেওয়া অধস্ত নতা সমগ্র জাতিই ভোগ করবে তা কী যুক্তিযুক্ত? তাই তিনি এই সচেতনতার শিক্ষা ও এর সমাধান রাজনৈতিকভাবে চেয়েছেন । 

তিনি নারীর অর্থনৈতিক মুক্তির জন্য নিজের কাছেই বেতন রেখে দেওয়া এবং পুরুষের হিংস্রতা ও নিষ্ঠুরতা থেকে রক্ষার জন্য নতুন আইন প্রবর্তনের কথা বলেন। ১৮৫৮ সালে এ বিপ্লবী নারী মৃত্যুবরণ করেন। তাঁর রচিত নারীবাদী গ্রন্থসমূহের মধ্যে Enfranchisment of Women (১৮৫১) উল্লেখযোগ্য ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, টেইলরের মতো নারীবাদীদের অসীম সাহস, উদ্দীপনাই পরবর্তী নারী আন্দোলনের পথকে প্রশস্ত করে। নারীরা পরবর্তীতে এই আলোকবর্তিকার পথকে অনুসরণ করেই নিজেদের অধিকার আদায়ে সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে, ছিনিয়ে আনে নারী স্বাধীনতার সনদ কাঙ্ক্ষিত মুক্তি।

আর্টিকেলের শেষকথাঃ হ্যারিয়েট টেইলর মিলের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম হ্যারিয়েট টেইলর মিল সম্পর্কে ধারণা দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc