business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় কেন ।

জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় কেন
জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় কেন

জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় কেন

উত্তর : ভূমিকা : ইহুদি, খ্রিস্টান, মুসলমান এই তিন ধর্মের মানুষের কাছে জেরুজালেম পবিত্র নগরী হিসেবে সমধিক পরিচিত। আর এই তিন ধর্মের মানুষের কাছে জেরুজালেম তীর্থ স্থান হিসেবে বিবেচিত। এটি পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ ও পবিত্র নগরী ।

→ জেরুজালেমকে পবিত্র নগরী বলার কারণ : নিম্নে বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয়ে থাকে। যথা-

১. হযরত ঈসা (আ.)-এর জন্মস্থান : খ্রিস্টান ধর্মের প্রবর্তক যিশু তথা ঈসা (আ.)-এর জন্মস্থান হলো জেরুজালেম। ঈসা (আ.) জেরুজালেম থেকে খ্রিস্টান ধর্ম প্রচার করেছিল। 

এখানে খ্রিস্টান ধর্মের বহু গির্জা রয়েছে। যার জন্য জেরুজালেম খ্রিস্টানদের কাছে খুবই পছন্দনীয়। আর এ কারণে জেরুজালেম নগরী খ্রিস্টানদের কাছে পবিত্র হিসেবে গণ্য হয় ।

২. ইহুদিদের পবিত্র স্থান : জেরুজালেমে রয়েছে মুসা ও দাউদ (আ.)-এর বহু স্মৃতি বিজড়িত স্থান। খ্রিস্টপূর্ব ১৬০০ সালে প্যালেস্টাইনে দুর্ভিক্ষ দেখা দিলে ইয়াকুব নবি মিশরে চলে আসেন। কিন্তু ফেরাউনেরা তাদের উপর নির্যাতন চালালে খ্রিস্টপূর্ব ১৩০০-১২৫০ সালের মধ্যে মুসাকে মুক্ত করে সিনাই উপদ্বীপে নিয়ে আসেন। 

এরপর সেখানে দুইজন যোদ্ধা দ্বারা আক্রান্ত হলে খ্রিস্টপূর্ব ১০০০ সালে দাউদ (আ.) ইহুদিদের সংগঠিত করে প্যালেস্টাইন দখল করে জেরুজালেম নগরী গড়ে তোলেন। এ কারণে জেরুজালেম ইহুদিদের নিকট পবিত্র। এছাড়া জেরুজালেমে ইহুদিদের টেম্পল মাউন্ট অবস্থিত।

৩. মহানবি (সা.)-এর স্মৃতি বিজড়িত স্থান : জেরুজালেম মহানবি (সা.)-এর অনেক স্মৃতি বিজড়িত স্থান ছিল। মহানবি (সা.) জেরুজালেম থেকে ৬২০ সালে মেরাজে গিয়েছিলেন। এজন্য তাঁর অনুসারী মুসলমানদের নিকট জেরুজালেম পবিত্র স্থান।

৪. মসজিদুল আকসা অবস্থিত : ইহুদি, খ্রিস্টান ধর্মের মতো মুসলমানদের নিকট জেরুজালেমের ধর্মীয় গুরুত্ব অত্যধিক। কেননা জেরুজালেম নগরীতে রয়েছে খোদার গৃহ খ্যাত আল আকসা অবস্থিত। নবুওয়াতের প্রথমদিকে মহানবি (সা.) এটাকে নামাজের কিবলা করেছিলেন। এ কারণে জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইহুদি, খ্রিস্টান ও মুসলমান এই তিন ধর্মের মানুষের কাছে জেরুজালেমের ধর্মীয় গুরুত্ব অপরিসীম । আর এই তিনটি ধর্মের প্রবর্তকদের স্মৃতি বিজড়িত পবিত্র স্থান হলো জেরুজালেম। সৃষ্টির আদিকাল থেকে আজ পর্যন্ত এটি খোদার এক পবিত্র নগরী হিসেবে পরিগণিত হয়ে আসছে।

আর্টিকেলের শেষকথাঃ জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় কেন

আমরা এতক্ষন জেনে নিলাম জেরুজালেমকে পবিত্র নগরী বলা হয় কেন । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc