business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

লোকাচার ও লোকরীতির মধ্যে পার্থক্য

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লোকাচার ও লোকরীতির মধ্যে পার্থক্য জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লোকাচার ও লোকরীতির মধ্যে পার্থক্য ।

লোকাচার ও লোকরীতির মধ্যে পার্থক্য
লোকাচার ও লোকরীতির মধ্যে পার্থক্য

লোকাচার ও লোকরীতির মধ্যে পার্থক্য

উত্তর : ভূমিকা : মানুষের উত্তরাধিকার সূত্রে পুরুষের কাছ থেকে লোকাচার শিখে থাকে। লোকাচার বলতে প্রাত্যহিক জীবনের আচরণকে বুঝায়, যা কোনো গোষ্ঠীর অবচেতন মনে আবির্ভূত হয়। 

সমাজে বসবাসরত মানুষের, স্বীকৃত ব্যবহার প্রণালিই লোকাচার বলে পরিচিত। অন্যদিকে লোকরীতি হলো এক শ্রেণির আদর্শ বা মানসম্মত আচরণ যা সমাজের সদস্যদের জন্য অবশ্য পালনীয়

→ লোকাচার ও লোকরীতির পার্থক্য : মানুষ স্বভাবগতভাবেই প্রথা মেনে চলে এবং অনুষ্ঠান প্রতিষ্ঠানের নিয়মরীতি অনুসারে আচার- ব্যবহার করে থাকে। সমাজবিজ্ঞানীরা এমন একটি ব্যাপক প্রত্যয় উদ্ভাবন করেছেন, যা সমাজ সৃষ্ট নানা আচার প্রথা, ব্যবহার প্রণালি, জীবনধারা ইত্যাদি লোকাচার প্রত্যয়টির মধ্যেই অন্তর্ভুক্ত থাকে ।

Summer তাঁর Folkways গ্রন্থে Folkways এবং লোকরীতিকে। ব্যাপক অর্থে ব্যবহার করেছেন। এ সম্পর্কে তিনি বলেন যে, লোকাচার সমাজের স্বাভাবিক প্রক্রিয়া বা গতিধারায় বাধা সৃষ্টি করে ।

লোকাচার অনেক সময় অবচেতনভাবে সৃষ্টি হয় । লোকাচার বেশ গতিশীল ভূমিকা পালন করে এবং সামাজিক নতুন অবস্থার প্রেক্ষাপটে লোকাচার খাপ খাইয়ে নেয়। সব সমাজের সব লোকের জীবনই লোকাচার দ্বারা কমবেশি নিয়ন্ত্রিত হয়।

ম্যাকাইভারের মতে, অবশ্য পালনীয় লোকরীতি হচ্ছে Regulators of behaviour অর্থাৎ Mores হচ্ছে ‘ব্যবহার নিয়ন্ত্রক’। যখন লোকরীতি বা লোকাচারকে কেবল ব্যবহারবিধি না মনে করে ব্যবহার নিয়ন্ত্রক বলে মনে করা হয় তখন তা হয় Mores বা অবশ্য পালনীয় লোকরীতি বস্তুত লোকরীতি ও লোকাচারের মধ্যে একটি মাত্রাগত পার্থক্য বর্তমান। কেননা লোকরীতি হচ্ছে অবশ্য পালনীয়ং লেকাচার; লোকরীতি মূলত গোষ্ঠীর অভিভাবকের কাজ করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লোকাচার ও লোকরীতি সম্বন্ধে মনে রাখা প্রয়োজন যে এ দুটি আচারের মধ্যে যে ভেদরেখা টানা হয়, তা পরিবর্তনশীল এবং নমনীয় । আজ যা লোকরীতি বলে গণ্য হয়, ভবিষ্যতে তা লোকাচারে পরিণত হয়।

আর্টিকেলের শেষকথাঃ লোকাচার ও লোকরীতির মধ্যে পার্থক্য

আমরা এতক্ষন জেনে নিলাম লোকাচার ও লোকরীতির মধ্যে পার্থক্য । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc