মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তির ভূমিকা কি ছিল

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তির ভূমিকা কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তির ভূমিকা কি ছিল ।

মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তির ভূমিকা কি ছিল
মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তির ভূমিকা কি ছিল

মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তির ভূমিকা কি ছিল

  • মুক্তিযুদ্ধে বৃহৎশক্তির ভূমিকা কি ছিল? 
  • অথবা, মুক্তিযুদ্ধে বৃহৎশক্তির অবদান কি? 
  • অথবা, মুক্তিযুদ্ধে বৃহৎশক্তির ভূমিকা সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর নারকীয় তাণ্ডব বিশ্ব বিবেককে নাড়া দিয়েছিল ৷ বিভিন্ন দেশ বা সংস্থা এর নিন্দা এবং প্রতিবাদ জানায় এবং মুক্তিযুদ্ধের প্রতি সমর্থন ব্যক্ত করে বিশেষ করে ২৫ মার্চের নারকীয় হত্যাযজ্ঞের পর বিশ্ব জনমত সোচ্চার হয়ে উঠে।

মুক্তিযুদ্ধে বৃহৎশক্তির ভূমিকা : বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলো ভিন্ন ভিন্ন অবস্থান গ্রহণ করেছিল । কোনো কোনো রাষ্ট্র পাকিস্তানের পক্ষ অবলম্বন করেছিল এবং কোনো কোনো রাষ্ট্র বাংলাদেশের পক্ষে অবস্থান করেছিল। 

চীন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মুসলিম রাষ্ট্রগুলো পাকিস্তানের পক্ষে অবস্থান নিয়েছিল অন্যদিকে ভারত, সোভিয়েত ইউনিয়ন এবং ইউরোপীয় রাষ্ট্রগুলো বাংলাদেশের পক্ষে অবস্থান নিয়েছিল। জাতিসংঘ কোনো সাহায্য করতে পারেনি কারণ শক্তিধর রাষ্ট্রগুলো ভিন্ন ভিন্ন অবস্থান নিয়েছিল। 

তবে জাতিসংঘের UNHCR উদ্বাস্তু ও শরণার্থীদের সহায়তা করেছিল। চীন মুক্তিযুদ্ধের শুরু থেকেই পাকিস্তানের পক্ষ নিয়েছিল । 

মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে অর্থ ও অস্ত্র দিয়ে সাহায্য করেছিল এবং প্রত্যক্ষভাবেই বাংলাদেশের বিরোধিতা করেছিল। অন্য দিকে সোভিয়েত ইউনিয়ন ভারতের মতবাদকে প্রাধান্য দিয়ে বাংলাদেশকে সাহায্য করেছিল। 

লক্ষণীয় বিষয় হচ্ছে যে, প্রতিটি রাষ্ট্রই নিজ নিজ স্বার্থকে প্রাধান্য দিয়ে অবস্থান নিয়েছিল। “বাংলাদেশের মুক্তিযুদ্ধে পরাশক্তির ভূমিকা” গ্রন্থে সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন “১৯৭১ সালে চীন, সোভিয়েত ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র কেউই বাংলাদেশপন্থি বা বাংলাদেশ বিরোধী ছিল না, সবাই নিজ নিজ স্বার্থ বিবেচনা করে অগ্রসর হয়েছে । ভারতও তাদের নীতি নির্ধারণে বহুল প্রচারিত বিভিন্ন আদর্শিক মতের কোনো স্থানই ছিল না।”

বাংলাদেশের স্বাধীনতাকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে সম্পর্ক যুদ্ধ হওয়ার পর্যায়ে চলে গিয়েছিল ।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পর বলা যায় যে, বাংলাদেশের মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তির ভূমিকা ছিল চোখে পড়ার মতো। প্রতিটি দেশ তাদের আদর্শিক এবং রাষ্ট্রীয় স্বার্থের জন্য কেউবা বাংলাদেশের স্বপক্ষে ছিল কেউবা বিপক্ষে অবস্থান নিয়েছিল।

আর্টিকেলের শেষকথাঃ মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তির ভূমিকা কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তির ভূমিকা কি ছিল । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ