গনোরিয়া রোগ কি | গনোরিয়া কি জিনিস

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গনোরিয়া রোগ কি | গনোরিয়া কি জিনিস জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গনোরিয়া রোগ কি | গনোরিয়া কি জিনিস ।

গনোরিয়া রোগ কি  গনোরিয়া কি জিনিস
গনোরিয়া রোগ কি  গনোরিয়া কি জিনিস

গনোরিয়া রোগ কি | গনোরিয়া কি জিনিস

উত্তর : ভূমিকা : যৌন সংক্রামিত রোগগুলোর মধ্যে গনোরিয়া একটি মারাত্মক ব্যাধি। আমাদের দেশে রোগটি প্রমেহ নামে পরিচিত। গনোরিয়া সম্পর্কে মানুষের মাঝে নানা ভুল ধারণা রয়েছে । প্রস্রাবের সঙ্গে বা পড়ে পিচ্ছিল্ল পদার্থ বের হলেই অনেকেই ভয়ে মুষড়ে পরে ।

→ গনোরিয়া কি : গনোরিয়া Gonococcus অর্থাৎ Neisseria gonorrhoe নামক এক প্রকার জীবাণু সংক্রমণের ফলে ঘটে। এ জীবাণু পুরুষ ও মহিলাদের মুখ্যত মূত্র ও প্রজননতন্ত্রের প্লাষ্টক ঝিল্লিতে প্রদাহ ঘটায়। 

এছাড়া গলবিল যেসব বিকৃত মানসিকতার লোক মুখগহ্বরের সঙ্গম কালে) পায়ুপথ (পায়ুকাম করলে) চোখ (নবজাতকের জন্মের সময়) বা সন্ধি বা জোড়া ইত্যাদিতে ও জীবাণু দূষণ ঘটাতে সক্ষম ।

→ গনোরিয়ার লক্ষণ ও উপসর্গ : তীব্র সংক্রমণ : রোগাক্রান্ত সঙ্গী বা সঙ্গিনীর সাথে সঙ্গমের পর এর প্রকাশ কাল হলো ৩-১০ দিন। 

পুরুষের ক্ষেত্রে মূত্রপথের সম্মুখ অংশে জীবাণু সংক্রমণ শুরু হয় এবং যথাসময়ে চিকিৎসা না করালে ক্রমান্বয়ে তা প্রস্টেট গ্রন্থি এমনকি মূত্রথলি তথা উপান্ত বা শুক্রাশয় পর্যন্ত ছড়িয়ে পরে। 

প্রথমে মূত্রনলের বহির্ভাগে আঠাল চটচটে ভাব লক্ষ্য করা যায় দুএকদিনের মাঝে প্রস্রাবের জ্বালাপোড়া শুরু হয়। জ্বর জ্বর বা হালকা জ্বর থাকতে পারে। কখনও ককনও কুচকির লসিকা গ্রন্থিও ফুলে ওঠে এবং চাপলে ব্যথা অনুভব হয় ।

Characteristice of Gonococcus : এটা হলো গ্রাম অরঞ্জিত গ্রাম নিগেটিভ কক্কাই। এটি ডিম্বাকৃতি, আকার ০.৮ + ০.৬ মাইক্রোম । 

এরা অবতল পাশে মুখোমুখি থাকে এবং নির্গত রসে জীবকোষের ভিতরে জোড়া বেঁধে থাকে বায়ুর উপস্থিতিতে ৫-১০ শতাংশ কার্বণ- ডাইঅক্সাইড সহযোগে চকোলেট আগার মাধ্যমে এ জীবাণু জন্মানো যায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যে সমস্ত যৌন রোগ (STD) রয়েছে তার মধ্যে গনোরিয়া মারাত্মক যা Neisseria gonorrhoe নামক জীবাণুর সংক্রমণে ঘটে। আর Gonococcus গ্রাম, অরঞ্জিত এবং ডিম্বাকৃতি ।

আর্টিকেলের শেষকথাঃ গনোরিয়া রোগ কি | গনোরিয়া কি জিনিস

আমরা এতক্ষন জেনে নিলাম গনোরিয়া রোগ কি | গনোরিয়া কি জিনিস । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ