গ্রামীণ সংস্কৃতি বলতে কি বুঝায়

গ্রামীণ সংস্কৃতি বলতে কি বুঝায় অথবা, গতানুগতিক সংস্কৃতি বলতে কী বুঝ?

গ্রামীণ সংস্কৃতি বলতে কি বুঝায়
গ্রামীণ সংস্কৃতি বলতে কি বুঝায়

গ্রামীণ সংস্কৃতি বলতে কি বুঝায়

ভূমিকা : সংস্কৃতি হচ্ছে মানুষের অর্জিত আচরণ যা সর্বদাই সমাজ জাত অর্থাৎ যা অবশ্যই সমাজের গর্ভে জন্ম লাভ করে । সংস্কৃতি বলতে বুঝায় মানুষের ভিতরের একটি বিশেষ দিক। 

মানুষ যা করে তাই সংস্কৃতি। গ্রামীণ জীবনের আলোকে সমাজবদ্ধভাবে নিজস্ব সত্তা অনুযায়ী সার্বিক জীবন পরিচালনায় হলো গ্রামীণ সংস্কৃতি । সংস্কৃতি মানুষের জীবনের ভিত্তি রচনা করে ।

→ গ্রামীণ/গতানুগতিক সংস্কৃতি : বিশ্ব মানচিত্রে দক্ষিণ এশিয়ার অন্যতম সংস্কৃতির দেশ হলো বাংলাদেশ। এদেশের শতকরা ৮০ জন লোক গ্রামে বসবাস করে। গ্রামীণ জীবনের তথা কৃষক সংস্কৃতিকে গতানুগতিক সংস্কৃতি বলা হয় ।

→ গতানুগতিক সংস্কৃতির প্রামাণ্য সংজ্ঞা : শত বছরের ঐতিহ্যকে লালন-পালন করে নিজস্ব সত্তার আলোকে গ্রামীণ কৃষক যে জীবন পরিচালনা করে তাই গতানুগতিক সংস্কৃতি ।

গতানুগতিক সংস্কৃতি বলতে সেই সংস্কৃতিকে বুঝানো হয় যা কৃষক সমাজ তাদের আদি প্রথানুযায়ী সার্বিকভাবে জীবন পরিচালনা করে থাকে এবং শতাব্দীর পুরনো সংস্কৃতিকে লালন পালন করে ।

১. সমাজবিজ্ঞানীদের মতে, সমাজে বছরের পর বছর এবং .একাধিক প্রজন্ম ধরে যদি একই প্রথা, মূল্যবোধ ইত্যাদি চলতে থাকে তখন ঐ সমাজের ব্যবস্থাসমূহকে গতানুগতিক সংস্কৃতি বলা হয় ।

২. গতানুগতিক সংস্কৃতির বিশেষ ধারক : গ্রামীণ কৃষক সমাজের যে গতানুগতিক সংস্কৃতি প্রচলিত আছে তার পুরোটাই যে উত্তরাধিকার সূত্রে গ্রহণ করবে এমন কোন নিয়মনীতি নেই। 

গতানুগতিক সংস্কৃতি প্রাচীনকাল থেকে চলে আসছে এ দেশের মানুষের মূল্যবোধ, আচার আচরণ যা সম্প্রদায় চেতনার বিশেষ দিক।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গ্রামীণ সংস্কৃতি অতি প্রাচীন সংস্কৃতি । কৃষক সংস্কৃতিকেই গতানুগতিক সংস্কৃতি বলা হয়ে থাকে ।

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 20 February

    Hii

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ