সাম্রাজ্যবাদ বলতে কি বুঝ - Rk Raihan

সাম্রাজ্যবাদ বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাম্রাজ্যবাদ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাম্রাজ্যবাদ বলতে কি বুঝ ।

সাম্রাজ্যবাদ বলতে কি বুঝ
সাম্রাজ্যবাদ বলতে কি বুঝ

সাম্রাজ্যবাদের সংজ্ঞা দাও । অথবা, সাম্রাজ্যবাদ বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : প্রচলিত অর্থে সাম্রাজ্যবাদ বলতে যা বোঝায় তা থেকে সম্পূর্ণ ভিন্ন অর্থে ব্যবহার হয়ে থাকে। সাম্রাজ্যবাদ হলো পুঁজিবাদের অর্থনৈতিক সম্প্রসারণ এবং রাজনৈতিক অভিব্যক্তি যা প্রকাশ পায় একটি অগ্রসর পুঁজিবাদী দেশের অপর একটি দেশের ওপরে আধিপত্য প্রতিষ্ঠার মাধ্যমে। সাম্রাজ্যবাদ :

লেনিন-এর মতে, "The highest stage of capitalism is in Parialism" বলা হয় যে পুঁজিতন্ত্রের একচেটিয়া স্তরই হলো সাম্রাজ্যবাদ । Morgantheau-এর মতে, “সাম্রাজ্যবাদ হলো স্থিতাবস্থা পরিবর্তন করার একটি নীতি মাত্র।”

Hobson-এর মতে, “পুঁজিবাদের বণ্টন ব্যবস্থায় ত্রুটির জন্যই সাম্রাজ্যবাদের উদ্ভব হয়।”

চার্লস হজেস-এর মতে, “কোন জাতির অভ্যন্তরীণ জীবনযাত্রার মধ্য বিদেশি রাষ্ট্রের রাজনৈতিক অবস্থা, অর্থনৈতিক অবস্থা এবং সাংস্কৃতিক ক্ষমতার প্রত্যক্ষভাবেই হোক বা পরোক্ষভাবে হোক বাণিজ্য প্রতিষ্ঠার লাভকেই সাম্রাজ্যবাদ বলে।”

ভি আই লেনিনের অপর মতে, “পুঁজিবাদের ব্যবস্থা মৌলিক চারিত্রিক বৈশিষ্ট্যর বিকাশ এবং তাদের প্রত্যক্ষ অস্তিত্বের জন্য সাম্রাজ্যবাদ উদ্ভব ঘটে।”

মুনতাসির মতে, “সাম্রাজ্যবাদ বলতে বুঝায় অর্থনৈতিক এবং রাজনৈতিক সংস্কৃতির উপর ব্যাপক প্রভাব যার মধ্য দিয়ে নী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষমতা অর্জন করে।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পুঁজিবাদের সর্বোচ্চ পর্যায় হলো সাম্রাজ্যবাদ। কার্ল মার্কস পুঁজিবাদী সমাজ প্রথার প্রবর্তন করেছিলেন। অর্থনৈতিক এবং রাজনৈতিক ব্যবস্থায় সাম্রাজ্যবাদের ভূমিকা অনস্বীকার্য।

আর্টিকেলের শেষকথাঃ সাম্রাজ্যবাদ বলতে কি বুঝ | samrajjo bad bolte ki bojho

আমরা এতক্ষন জেনে নিলাম সাম্রাজ্যবাদ বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Example.com - Your ACME Website Winner