লাইকার্টের যোগকৃত রেটিং স্কেল কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লাইকার্টের যোগকৃত রেটিং স্কেল কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লিকার্টের যোগকৃত রেটিং স্কেল সম্পর্কে যা জান সংক্ষেপে লেখ ।

লাইকার্টের যোগকৃত রেটিং স্কেল কী
লাইকার্টের যোগকৃত রেটিং স্কেল কী

লাইকার্টের যোগকৃত রেটিং স্কেল কী

  • অথবা, লিকার্টের যোগকৃত রেটিং স্কেল সম্পর্কে যা জান সংক্ষেপে লেখ ।
  • অথবা, লিকার্টের যোগকৃত রেটিং স্কেল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।

উত্তর ভূমিকা : তথ্য পরিমাপের যেসব পদ্ধতি আছে তার মধ্যে অন্যতম হলো লিকার্ট স্কেল। তথ্য পরিমাপের জন্য লিকার্ট স্কেল গুরুত্বপূর্ণ।

লিকার্ট স্কেল : সমাজবিজ্ঞানী Ronsis Likert লিকার্ট স্কেল উদ্ভাবন করেন। সামাজিক বিভিন্ন ঘটনা বা বিষয়াবলি সম্পর্কে মানুষের মনোভাব পরিমাপের জন্য তিনি এ স্কেলটি আবিষ্কার করেন। 

লিকার্টের স্কেল মোতাবেক ব্যক্তিক কোনো ঘটনা বা বিষয়সংক্রান্ত প্রতিটি বিবৃতিকে মাত্রা মোতাবেক ঐকমত্য বা মতানৈক্য প্রদানসহ নির্দেশ পরিমাপ করতে বলা হয় । লিকার্ট স্কেলে ৫টি উত্তর প্রদানের পর্যায় বা শ্রেণি বিদ্যমান থাকে। 

উদাহরণস্বরূপ বলা যায় যে, কোনো একটি কোম্পানি তাদের পণ্য সম্পর্কে কতগুলো বৈশিষ্ট্য প্রকাশ করে। এমনক্ষেত্রে লিকার্টের স্কেলে তথ্য প্রদানকারী তার পছন্দের ঘরে × (ক্রস) চিহ্ন দিতে বলা হয় । যেমন-

1. Strongly Disagree,

2. Disagree

3. Niether Agree nor Disagree

4. Agree

5. Strongly Agree.

এরূপ ক্ষেত্রে তথ্য প্রদানকারী তার পছন্দমতো ঘরে x (ক্রস) চিহ্ন দিতে পারে। এরূপ স্কেলে যেসব বিবৃতি থাকে সেখানে বিবৃতিগুলো অনুকূল ও প্রতিকূল দিক থাকে। 

যেমন বিবৃতি যদি অনুকূল হয় তাহলে স্কেলে নম্বর হয় ১, ২, ৩, ৪, ৫; আর প্রতিকূল যদি হয় তাহলে নম্বর হয় ৫, ৪, ৩, ২, ১।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আধুনিককালে সামাজিক গবেষণায় লিকার্টের স্কেল বহুল ব্যবহৃত পদ্ধতি ।

আর্টিকেলের শেষকথাঃ লাইকার্টের যোগকৃত রেটিং স্কেল কী

আমরা এতক্ষন জেনে নিলাম লিকার্টের যোগকৃত রেটিং স্কেল সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ