ক্রমবাচক পরিমাপ বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ক্রমবাচক পরিমাপ বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ক্রমবাচক পরিমাপ বলতে কী বুঝ।

ক্রমবাচক পরিমাপ বলতে কী বুঝ
ক্রমবাচক পরিমাপ বলতে কী বুঝ

ক্রমবাচক পরিমাপ বলতে কী বুঝ

উত্তর ভূমিকা : পরিমাপ হলো এক ধরনের প্রক্রিয়া যার মাধ্যমে কোনো নির্দিষ্ট বস্তু, ঘটনা বা বিষয়কে যাচাই করা হয়। সংখ্যাসূচক পদ্ধতি ও অভিজ্ঞালব্ধ বৈশিষ্ট্যের মধ্যে সংগতিপূর্ণ প্রয়োজনীয় বিভিন্ন ধরনের পরিমাপের গুরুত্ব অনুধাবন করা যায়। 

এর ফলশ্রুতিতে সৃষ্টি হয়েছে নির্দিষ্ট পরিমাপ পর্যায় । এ পরিমাপ পর্যায়ের পরিবর্তে অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয় পরিমাপ স্কেল। 

ক্রমসূচক স্কেল : সাধারণ যে পরিমিতি মাপক পদ্ধতিতে কোনো উপাত্ত বা তথ্যসারিকে নির্দিষ্ট ক্রমসূচক মান দ্বারা প্রকাশ করা হয় তাকে ক্রমসূচক স্কেল বলে। 

অন্যকথায়, যে কৌশল বা পদ্ধতিতে কতকগুলো চলককে তাদের অবস্থানগত ক্রম অনুযায়ী সাজানো হয় তাকে ক্রমসূচক স্কেল বলে। 

সামাজিক গবেষণায় ব্যবহৃত গুণাত্মক বিষয়কে যখন সাধারণভাবে শ্রেণীকরণ করে প্রকাশ ও বিশ্লেষণ করা সম্ভব হয় না তখনই ক্রমসূচক স্কেলের আবশ্যকতা দেখা দেয়। 

এ পদ্ধতিতে বিষয়গুলোকে বিশেষ বৈশিষ্ট্য ও গুণের ভিত্তিতে ক্রম অনুযায়ী সাজানো হয় । অর্থাৎ যে পদ্ধতিতে কোনো ব্যক্তি, বস্তু, বিষয় বা ঘটনাকে ক্রম অনুযায়ী সাজিয়ে শ্রেণীকরণ করা হয় তাই ক্রমসূচক স্কেল ৷

প্রামাণ্য সংজ্ঞা :

ক্রমসূচক স্কেল প্রসঙ্গে ই. আর. বেবি (E. R. Babbie ) বলেন, “যেসব চলকের বৈশিষ্ট্য যুক্তিপূর্ণ উপায়ে ক্রমিক অনুসারে সাজানো যায় তাই ক্রমসূচক পরিমাপ। 

ক্রমসূচক স্কেল বলতে এমন চলককে বুঝায় যাদের বৈশিষ্ট্যকে বেশি থেকে কমের দিকে ক্রমিকভাবে সাজানো যায়।”

গ্রিনেল (Grinel) বলেন, "Ordinal measurement is the level that classifies variable by rank ordering than from high to low or from most of least." 

অর্থাৎ, যে পর্যায়ে চলকগুলোকে উচ্চ থেকে নিম্ন অথবা বেশি থেকে কমের ভিত্তিতে ক্রমানুসারে শ্রেণিবদ্ধকরণ করা হয় তাকে ক্রমসূচক পরিমাপ বা স্কেল বলে ।

লেরি ক্রিস্টেনসেন ও চার্লস স্টাপ (Larry Christensen & Charles Stoup) বলেন, “পরিমাপের ক্রমসূচক পর্যায় হচ্ছে ক্রম অনুসারে বিন্যস্ত করার স্কেল।”.

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ক্রমসূচক পরিমাপের মাধ্যমে কতকগুলো সুনির্দিষ্ট বিষয়ের মধ্যে তুলনা করে ক্রমানুসারে সাজানো হয়। 

অর্থাৎ একটি আরেকটি থেকে বড় বা ছোট, কম বা বেশি, উন্নত বা অনুন্নত ইত্যাদি সূক্ষ্মভাবে নির্ণয় করা হয় । সামাজিক বিজ্ঞানের বিভিন্ন গবেষণায় এর ব্যাপক ব্যবহার লক্ষ করা যায় ।

আর্টিকেলের শেষকথাঃ ক্রমবাচক পরিমাপ বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম ক্রমবাচক পরিমাপ বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ