লোকপ্রশাসন অধ্যয়নের সনাতন পদ্ধতিসমূহ সংক্ষেপে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লোকপ্রশাসন অধ্যয়নের সনাতন পদ্ধতিসমূহ সংক্ষেপে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লোকপ্রশাসন অধ্যয়নের সনাতন পদ্ধতিগুলো সংক্ষেপে আলোচনা কর।

লোকপ্রশাসন অধ্যয়নের সনাতন পদ্ধতিসমূহ সংক্ষেপে লেখ
লোকপ্রশাসন অধ্যয়নের সনাতন পদ্ধতিসমূহ সংক্ষেপে লেখ

লোকপ্রশাসন অধ্যয়নের সনাতন পদ্ধতিসমূহ সংক্ষেপে লেখ

উত্তর ভূমিকা : প্রত্যেক সামাজিক বিজ্ঞান অধ্যয়ন করার নিজস্ব পদ্ধতি রয়েছে। লোকপ্রশাসনও একটি সামাজিক বিজ্ঞান হিসেবে এর পাঠেও বিভিন্ন পদ্ধতি অনুসরণ করা হয়। কিন্তু লোকপ্রশাসনের ব্যবহারিক পয়োগ সেই আদিম যুগ থেকেই চলে আসছে। 

কাজেই সময়ের পরিবর্তনের সাথে সাথে এর অধ্যয়ন পদ্ধতির পরিবর্তন ঘটেছে। তবুও লোকপ্রশাসন অধ্যয়নে সনাতন পদ্ধতির গুরুত্ব অপরিসীম। ভালো লোকপ্রশাসন অধ্যয়নের কয়েকটি সনাতন পদ্ধতি : 

নিম্নে লোকপ্রশাসন অধ্যয়নের কয়েকটি সনাতন পদ্ধতি আলোচনা করা হলো :

১. ঐতিহাসিক পদ্ধতি : ঐতিহাসিক পদ্ধতি সনাতন পদ্ধতিগুলোর মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ। এ পদ্ধতির মাধ্যমেই প্রাচীনকালের প্রশাসনিক প্রতিষ্ঠানের প্রকৃতি উপলব্ধি করা যায়। 

এ প্রতিষ্ঠানগুলো অতীতে কীভাবে জন্মলাভ করেছে, কী বিশেষ পরিবেশে তারা গড়ে উঠেছে ইত্যাদি এ পদ্ধতির অন্তর্গত। বর্তমানে আমেরিকা ও ইউরোপের প্রশাসনিক সমস্যা সমাধানের জন্য ঐতিহাসিক পদ্ধতির ওপর গুরুত্বারোপ করা হচ্ছে। ি

২. পরীক্ষামূলক পদ্ধতি : লোকপ্রশাসন অধ্যয়নে পরীক্ষামূলক পদ্ধতি বহুল পরিমাণে ব্যবহৃত হচ্ছে। প্রতিটি প্রশাসনিক প্রতিষ্ঠান এবং সংস্থাকে বলা যেতে পারে এক একটি পরীক্ষাগার। 

এসব পরীক্ষাগারে বিভিন্ন নীতি প্রবর্তন করা হয় । সুখী ও সমৃদ্ধশালী জীবনযাপনের জন্য এসব নীতি পরীক্ষামূলকভাবে গৃহীত হয়।

৩. প্রাতিষ্ঠানিক পদ্ধতি : লোকপ্রশাসনের এ পদ্ধতি রাজনীতি ও প্রশাসনের মধ্যে পার্থক্য নির্দেশ করে। এ পদ্ধতির প্রবক্তাগণ নিরপেক্ষ থেকে রাজনৈতিক কর্তৃপক্ষের আশা আকাঙ্ক্ষাকে বাস্তবে রূপদানের পক্ষপাতি। 

প্রশাসনের বাস্তব অবস্থা পর্যবেক্ষণ করাই তাদের মূল উদ্দেশ্য। এল. ডি. হোয়াইট এবং লুথার গুলিক এ পদ্ধতির প্রধান প্রবক্তা।

৪. দার্শনিক পদ্ধতি : সামাজিক বিজ্ঞানের অন্তর্গত সকল বিষয় পঠনের ক্ষেত্রে দার্শনিক পদ্ধতি অত্যন্ত প্রাচীন । এ পদ্ধতির মূল কথা হলো প্রশাসনিক কার্যকলাপের অন্তর্ভুক্ত সকল নীতি ও আদর্শ সম্পর্কে স্পষ্ট ব্যাখ্যা প্রদান করে। 

প্লেটোর 'The Republic', হবসের 'Laviathan' লকের 'Two Treaties on Civil Government' গ্রন্থে দার্শনিক পদ্ধতির সন্ধান পাওয়া যায় ।

৫. কাঠামোগত পদ্ধতি : প্রশাসনিক ক্ষেত্রে কাঠামোগত পদ্ধতির প্রচলন ব্যাপকভাবে পরিলক্ষিত হয়। মূলত এ পদ্ধতির বিশেষ বৈশিষ্ট্য হলো সরকারি সংস্থার প্রশাসনিক কাঠামো বর্ণনা করা। লুথার গুলিকের POSDCORB মতবাদের ওপর পদ্ধতিটি অধিক গুরুত্ব দিয়ে থাকে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লোকপ্রশাসন পাঠের জন্য সনাতন পদ্ধতির গুরুত্ব অপরিসীম। কারণ সেই আদিকাল থেকে শুরু করে বর্তমান পর্যন্ত এসব পদ্ধতি ব্যবহৃত হয়ে আসছে এবং ভবিষ্যতেও ব্যবহার হবে। তাই এ পদ্ধতিগুলো সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করা দরকার ।

আর্টিকেলের শেষকথাঃ লোকপ্রশাসন অধ্যয়নের সনাতন পদ্ধতিসমূহ সংক্ষেপে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম লোকপ্রশাসন অধ্যয়নের সনাতন পদ্ধতিগুলো উল্লেখ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ