লোক প্রশাসন কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লোকপ্রশাসন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লোকপ্রশাসন কাকে বলে।

লোকপ্রশাসন কাকে বলে
লোকপ্রশাসন কাকে বলে

লোকপ্রশাসন কাকে বলে | lok proshason kake bole

উত্তর ভূমিকা : অন্যের কল্যাণে আত্মত্যাগের মহান ব্রতের নামই জনসেবা। মহৎ হৃদয়ের মানুষই কেবল জনসেবা করতে পারে। কোনো প্রতিদানের আশায় নয়, অপরের সুখে-দুঃখে পাশে দাঁড়ানোর মানসিকতাই জনসেবা। আর জনসেবাই লোকপ্রশাসনের মূল কথা। 

এ প্রশাসন ব্যবস্থা কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করে থাকে । কারণ সরকারের পক্ষে সব জনগণের সাথে যোগাযোগ রক্ষা করা সম্ভব নয় । লোকপ্রশাসন হলো সেসব কাজের সমষ্টি, যাদের উদ্দেশ্য হলো সরকারি নীতিমালার বাস্তবায়ন করা।

লোকপ্রশাসন : লোকপ্রশাসনের ইংরেজি প্রতিশব্দ হলো Public Administration. লোকপ্রশাসন বলতে রাষ্ট্রের কর্মতৎপরতা ও রাজনৈতিক ক্ষমতা প্রয়োগের লক্ষ্যে রাষ্ট্র কর্তৃক পরিচালিত কর্মকাণ্ডকে বুঝায় । অর্থাৎ জনগণের কল্যাণের জন্য সরকার যেসব নীতিনির্ধারণ ও বাস্তবায়ন করে তাকে লোকপ্রশাসন বলে

প্রামাণ্য সংজ্ঞা :

সাইমন (Simon) বলেন, “সহযোগিতাপূর্ণ যৌথ উদ্দেশ্যে সরকারি নীতি বাস্তবায়নই হলো লোকপ্রশাসন।” 

অধ্যাপক লুথার গুলিক (Prof. Luther Gullick) বলেন, “প্রশাসন বলতে একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনে কার্যসম্পাদনকে বুঝায় । লোকপ্রশাসন প্রধানত কার্যনির্বাহীর কাজ সম্পর্কে আলোকপাত করে।” 

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন (Woodrow Wilson) বলেন, “লোকপ্রশাসন হলো একটি সুবিন্যস্ত ও বিশদ আইনের প্রয়োগ ।” (Public administration is detailed systematic execution of public law.)

ফিফনার ও প্রেসথাস ( Pfiffner and Presthus) বলেন, “লোকপ্রশাসন হলো সরকারি নীতি বাস্তবায়নের উদ্দেশ্যে ব্যক্তিগত ও সমষ্টিগত প্রচেষ্টার সমন্বয়সাধন।” (Public Administration is the co-ordination of individual and group efforts to carry out public policy.)

এল. ডি. হোয়াইট (L. D. White) বলেন, “লোকপ্রশাসন সেসব কার্যাবলির সমষ্টি যাদের উদ্দেশ্য হলো সরকারি নীতিমালা বাস্তবায়ন করা।” (Public Administration consists of all those operations having for their purpose. The fulfillment of public policy.)

ডিমোক ও ডিমোক (Dimock and Dimock) বলেন, "Public administration is the concern with what and how of the government.'

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লোকপ্রশাসন হচ্ছে, কোনো সুচিন্তিত উদ্দেশ্য সাধনের জন্য গৃহীত সুনির্দিষ্ট কার্যব্যবস্থা। 

প্রশাসনিক ব্যবস্থা জনকল্যাণ সাধনের জন্য কর্মপ্রচেষ্টা চালায়, নীতি প্রণয়ন করে, নীতি বাস্তবায়ন করে তাকেই লোকপ্রশাসন বলে । 

বর্তমান সভ্যতার এ চরম উৎকর্ষের যুগে লোকপ্রশাসন একটি গুরুত্বপূর্ণ সামাজিক বিশ্বায়ন হিসেবে ভূমিকা পালন করে যাচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ লোকপ্রশাসন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম লোকপ্রশাসন কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
2 Comments
  • Raihan
    Raihan 16 June

    ভাই আপনার ওয়েবসাইট ব্লগার নাকিওয়ার্ড প্রেস

    • আরকে রায়হান
      আরকে রায়হান 16 June

      ব্লগার ভাই

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ