posdcorb ধারণাটি ব্যাখ্যা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো posdcorb ধারণাটি ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের posdcorb ধারণাটি ব্যাখ্যা কর

posdcorb ধারণাটি ব্যাখ্যা কর
posdcorb ধারণাটি ব্যাখ্যা কর

posdcorb ধারণাটি ব্যাখ্যা কর

উত্তর ভূমিকা : নতুন অধ্যয়ন বিষয় হিসেবে লোকপ্রশাসন সাম্প্রতিক সময়ে সামাজিক বিজ্ঞান হতে পৃথক হয়েছে। লোকপ্রশাসনের প্রকৃতি বর্ণনা করতে গিয়ে লুথার গুলিক POSDCORB বা 'পসকনিসপ্রবা' শব্দটি ব্যবহার করেছেন। 

ব্যবস্থাপনা পদ্ধতির আলোকে যেসব কাজ আলোচনা করা যায় কেবল সেসব বিষয়ই এখানে তুলে ধরা হয়েছে।

POSDCORB (পসকনিসপ্রবা) শব্দটির ব্যাখ্যা : সমাজবিজ্ঞানী লুথার গুলিক সর্বপ্রথম POSDCORB শব্দটির ধারণা দিয়েছেন ঊনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে। POSDCORB শব্দটি নিম্নে ব্যাখ্যা করা হলো :

P – Planning (পরিকল্পনা) : লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ এবং তা অর্জনের জন্য প্রয়োজনীয় কর্মসূচিই পরিকল্পনা ।

0 - Organization (সংগঠন) : পূর্বনির্ধারিত লক্ষ্য ও পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় কার্যাবলির শ্রেণিবদ্ধকরণ এবং প্রতিটি বিভাগ, উপবিভাগ ও ব্যক্তির মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ধারণ।

S – Stuffing (কর্মী সংস্থান) : সংগঠনের বিভিন্ন বিভাগের জন্য প্রয়োজনীয় ব্যক্তি বা কর্মচারী নিয়োগ করা এবং সমগ্র কর্মচারী পরিচালনার ব্যবস্থাপনা ও কর্মী সংস্থান ।

D – Directing (নির্দেশনা) : কর্মীদের নির্দেশ প্রদান, কাজ তদারকি ও তত্ত্বাবধায়ন করার নামই নির্দেশনা। ভালো নির্দেশনার ওপরই কাজের সাফল্য নির্ভর করে।

Co – Co-ordination (সমন্বয়) : প্রতিষ্ঠানে নিয়োজিত বিভিন্ন ব্যক্তি ও বিভাগের কার্যাবলি এক সূত্রে গ্রথিত, সংযুক্ত ও সুসংবদ্ধ করার প্রক্রিয়াই হলো সমন্বয় ।

R – Reporting (প্রতিবেদন লিখন) : প্রতিবেদন বলতে কোন কাজ কীভাবে চলছে, তার ফলাফল কেমন আসছে এসব সম্পর্কে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীদের অবহিত করাকেই বুঝায়

B – Budgeting (অর্থ বরাদ্দ) : অর্থ বরাদ্দ বলতে আয়ব্যয় নির্ধারণ, হিসাব সংরক্ষণ অর্থাৎ সমগ্র আর্থিক প্রশাসনকেই বুঝায় । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রশাসন ব্যবস্থাপনায় যেসব উপাদানের কথা লুথার গুলিক ব্যক্ত করেছেন সেগুলোর গুরুত্ব অপরিসীম । 

শিক্ষার্থী থেকে শুরু করে প্রশাসনিক কাজে নিয়োজিত সব ব্যক্তির POSDCORB সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন । কেননা এর মাধ্যমে লোকপ্রশাসনের প্রকৃতি সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যায় ।

আর্টিকেলের শেষকথাঃ posdcorb ধারণাটি ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম posdcorb ধারণাটি ব্যাখ্যা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ