প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত কাকে বলে।

প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত কাকে বলে
প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত কাকে বলে

প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত কাকে বলে

উত্তর ভূমিকা : উপাত্ত হলো সামাজিক গবেষণার মূল ভিত্তি। যা গবেষণাকে সুনির্দিষ্ট লক্ষ্যে পরিচালিত করে। এটি কোনো ঘটনা বা বিষয় সম্পর্কে সম্যক জ্ঞান, গবেষণা কার্যের সাফল্য ও ব্যর্থতা নির্ভর করে যথাযথ প্রক্রিয়ায় সঠিক উপাত্ত সংগ্রহের ওপর। 

উপাত্ত সংগ্রহের বেশ কিছু উৎস রয়েছে। এর মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত উল্লেখযোগ্য। এ দুটি উৎস উপাত্ত সংগ্রহের ক্ষেত্রকে সহজতর করে দেয় । 

প্রাথমিক উপাত্ত হচ্ছে এমন একটি ক্ষেত্র যেখান থেকে উপাত্ত সরাসরি অনুসন্ধান ক্ষেত্র থেকে সংগ্রহ করা যায় । আর মাধ্যমিক উপাত্ত পূর্বে সংগৃহীত প্রকাশিত বা অপ্রকাশিত উপাত্ত থেকে সংগ্রহ করা হয়। 

প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত : নিম্নে প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত সম্পর্কে আলোচনা করা হলো :

প্রাথমিক উপাত্ত : যেসব উপাত্ত মূল উৎস থেকে অর্থাৎ সরাসরি অনুসন্ধান ক্ষেত্র বা কর্মক্ষেত্র থেকে সংগ্রহ করা হয় তাকে প্রাথমিক উপাত্ত বলে। এটি একটি প্রত্যক্ষ উৎস ।

উদাহরণ : একজন গবেষক কোনো গ্রামে গিয়ে সেই গ্রামের অধিবাসীদের আর্থসামাজিক অবস্থা জানার জন্য তাদের নিকট থেকে সরাসরি উপাত্ত সংগ্রহ করলে তাকে প্রাথমিক উপাত্ত বলা যায় ।

মাধ্যমিক উপাত্ত : মূল উৎস থেকে সংগৃহীত উপাত্ত যখন অন্যকোনো গবেষণার প্রয়োজনে পুনরায় সংগ্রহ করা হয়, অর্থাৎ পূর্বে সংগৃহীত, প্রকাশিত বা অপ্রকাশিত উপাত্ত থেকে যে উপাত্ত সংগ্রহ করা হয় তাই মাধ্যমিক উপাত্ত ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত দুটি উপাত্ত সংগ্রহের প্রত্যক্ষ ও পরোক্ষ উৎস। একটি সক্রিয় অংশগ্রহণে উপাত্ত সংগ্রহ করে অন্যটি পূর্বে সংগৃহীত উপাত্ত ব্যবহার করে। 

তবে দুটি উৎস উপাত্ত প্রদান করে সামাজিক গবেষণাকে বেগবান করে তুলে। কিছু কিছু ক্ষেত্রে একই উপাত্ত কোনো প্রতিষ্ঠানের নিকট প্রাথমিক উপাত্ত আবার অপর কোনো প্রতিষ্ঠানের নিকট মাধ্যমিক উপাত্ত হিসেবে কাজ করে।

আর্টিকেলের শেষকথাঃ প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম প্রাথমিক ও মাধ্যমিক উপাত্ত কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ