প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্তের পার্থক্য লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্তের পার্থক্য লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্তের পার্থক্য লেখ।

প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্তের পার্থক্য লেখ
প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্তের পার্থক্য লেখ

প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্তের পার্থক্য লেখ

উত্তর ভূমিকা : উপাত্ত হচ্ছে কোনো বিষয়ে অভিব্যক্তি বা সুপ্ত পর্যবেক্ষণ। অনুসন্ধানের ক্ষেত্রে অন্তর্ভুক্ত বিষয়সমূহের প্রতিটি এককের পরিবর্তনশীল বৈশিষ্ট্য সম্পর্কিত জ্ঞাত, স্বীকৃত এবং পরিমাপযোগ্য তথ্য হচ্ছে উপাত্ত। 

সামাজিক গবেষণা পরিচালনার ক্ষেত্রে উপাত্ত সংগ্রহের প্রয়োজনীয়তা অপরিসীম। সমাজে গবেষণায় উপাত্ত সংগ্রহের দুটি উৎসের কথা উল্লেখ আছে। প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্ত। 

পরিসংখ্যানিক অনুসন্ধান কার্যসম্পাদন করার জন্য তথ্য সংগ্রহ ও অনুসন্ধানের ক্ষেত্রে দুটি উৎসই ব্যাপক গুরুত্ব বহন করে থাকে ।

" প্রাথমিক তথ্য ও মাধ্যমিক তথ্যের মধ্যে পার্থক্য : প্রাথমিক তথ্য ও মাধ্যমিক তথ্য দুটিই উপাত্ত সংগ্রহের বিশেষ উৎস। প্রাথমিক উৎসকে মৌলিক ও প্রত্যক্ষ উৎস বলা হয় । গবেষক নিজে কিংবা উপাত্ত সংগ্রহকারী প্রাথমিক উৎস থেকে সরাসরি উপাত্ত সংগ্রহ করে থাকেন। 

মাধ্যমিক উৎসকে গৌণ উৎস বলা হয়। বই পুস্তক, প্রকাশিত বা অপ্রকাশিত গবেষণার প্রতিবেদন ইত্যাদি মাধ্যমিক তথ্যের উৎস। প্রাথমিক ও মাধ্যমিক উপাত্তের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। নিম্নে প্রাথমিক ও মাধ্যমিক উপাত্তের গুরুত্বপূর্ণ পার্থক্যসমূহ আলোচনা করা হলো :

১. সংজ্ঞা : যেকোনো উপাত্ত কোনো অনুসন্ধান ক্ষেত্র হতে সরাসরি সংগৃহীত হয় তাকে প্রাথমিক উপাত্ত বলা হয়। প্রাথমিক উৎপাত্তকে মৌলিক ও প্রত্যক্ষ উৎস বলে অভিহিত করা হয় ।

অপরদিকে, কোনো প্রতিষ্ঠান কর্তৃক সংগৃহীত উপাত্ত যদি অপর কোনো প্রতিষ্ঠান কর্তৃক ব্যবহৃত হয় তাকে মাধ্যমিক উপাত্ত বলা হয় । মাধ্যমিক উপাত্তকে গৌণ উৎসও বলা হয় ।

২. উৎস : প্রাথমিক উপাত্ত সরাসরি অনুসন্ধান ক্ষেত্র হতে সংগৃহীত হয়। প্রাথমিক উপাত্ত প্রাপ্তির উৎস বা সূত্রগুলো হলো গবেষণাক্ষেত্র, পর্যবেক্ষণ, পরীক্ষণ, নিরীক্ষণ, ডাকযোগে প্রেরিত প্রশ্নপত্র প্রভৃতি ।

অন্যদিকে, অপর কোনো প্রতিষ্ঠান কর্তৃক প্রকাশিত বা অপ্রকাশিত উপাত্ত হতে মাধ্যমিক উপাত্ত সংগ্রহ করা হয়। মাধ্যমিক উপাত্ত প্রাপ্তির উৎস বা সূত্রগুলো হলো নথি, প্রকাশিত পরিসংখ্যান, আদমশুমারি প্রতিবেদন, গবেষণামূলক সংগঠন ইত্যাদি।

৩. নির্ভরযোগ্যতা : প্রাথমিক উপাত্ত অধিক নির্ভরযোগ্য হয়ে থাকে। এতে উপাত্তসমূহের নির্ভরযোগ্যতা বেশি থাকে। অপরদিকে, মাধ্যমিক উপাত্ত প্রাথমিক উপাত্তের ন্যায় সর্বদা নির্ভরযোগ্য নয়। মাধ্যমিক উপাত্তে সবসময় নির্ভরযোগ্য তথ্য পাওয়া যায় না।

৪. আকার : সাধারণত কোনো বৃহৎ প্রতিষ্ঠান কর্তৃক প্রাথমিক উপাত্ত সংগ্রহ করা হয়। এছাড়াও বৃহৎ সংস্থা বা গোষ্ঠী হতেও উপাত্ত সংগ্রহ করা হয় ।

অপরদিকে, ছোট বড় যেকোনো প্রতিষ্ঠান, এমনকি একক গবেষক ও তার প্রয়োজনে উপাত্ত সংগ্রহ করতে পারে । এর জন্য কোনো বৃহৎ সংস্থার প্রয়োজন হয় না ।

৫. সময়গত পার্থক্য : প্রাথমিক উপাত্ত সংগ্রহে অধিক সময়ের প্রয়োজন হয়। সংস্থা, গোষ্ঠী কর্তৃক উপাত্ত সংগ্রহ করতে হয় বলে সময়ে অনেক প্রয়োজন হয় ।

অন্যদিকে, মাধ্যমিক উপাত্ত সংগ্রহে তুলনামূলকভাবে কম সময়ের প্রয়োজন হয় । এর তথ্যসমূহ বই, পুস্তক হতে সংগ্রহ করা হয় বলে সময় কম নষ্ট নয় ।

৬. পদ্ধতিগত প্রয়োগ : প্রাথমিক উপাত্ত এমন ধরনের উপাত্ত যার ওপর কোনো রূপ পরিসংখ্যানগত পদ্ধতি প্রয়োগ করা হয় না। অপর দিকে মাধ্যমিক উপাত্ত এমন ধরনের উপাত্ত যার ওপর কিছু না কিছু পরিসংখ্যানগত পদ্ধতি প্রয়োগ করা হয় ।

৭. তথ্য সংগ্রাহক : প্রাথমিক উপাত্ত ব্যক্তি, গোষ্ঠী সংগ্রহ করে থাকে বলে, এতে উপাত্ত সংগ্রহের জন্য দক্ষ ও প্রশিক্ষণ প্রাপ্ত সংগ্রহকারীর প্রয়োজন হয় ।

অন্যদিকে, মাধ্যমিক উপাত্ত সংগ্রহের জন্য তেমন দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত সংগ্রহকারীর প্রয়োজন নেই। কারণ এর তথ্যসমূহ সংরক্ষিত অবস্থায় থাকে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্তের মধ্যে বেশ কিছু পার্থক্য থাকলেও এদের মধ্যে অনেক ক্ষেত্রে সাদৃশ্য রয়েছে। 

উভয়ই সামাজিক গবেষণা পরিচালনার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। প্রাথমিক তথ্য হলো পরিসংখ্যানের প্রাথমিক স্তর । একে পরিসংখ্যানমূলক কাজের জন্মগত স্তর বলা যেতে পারে।

আর্টিকেলের শেষকথাঃ প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্তের পার্থক্য লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম প্রাথমিক উপাত্ত ও মাধ্যমিক উপাত্তের পার্থক্য লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ