সাক্ষাৎকার কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাক্ষাৎকার কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাক্ষাৎকার কাকে বলে।

সাক্ষাৎকার কাকে বলে
সাক্ষাৎকার কাকে বলে

সাক্ষাৎকার কাকে বলে

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণার জন্য তথ্য অপরিহার্য উপাদান। তথ্য সংগ্রহের অন্যতম পদ্ধতি হলো সাক্ষাৎকার পদ্ধতি। সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে তথ্য সংগ্রহকারী ও তথ্যদাতার মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপিত হয়। 

গবেষক তার প্রয়োজনীয় ও গবেষণা উপযোগী তথ্য সহজে সংগ্রহ করতে পারে। সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে সঠিক উত্তরদাতা নির্বাচন করা হয় এবং গবেষক সুকৌশলে তার গবেষণা উপযোগী তথ্য সংগ্রহ করে থাকে। সাক্ষাৎকারের মাধ্যমে প্রাপ্ত তথ্যগুলো গবেষণার জন্য অধিক কার্যকরী হয়ে থাকে ।

সাক্ষাৎকার : সামাজিক গবেষণা পরিচালনার জন্য তথ্য উপাত্ত প্রয়োজন হয়। তথ্য সংগ্রহের উদ্দেশ্যে নিয়ন্ত্রিত পরিবেশে দুই বা ততোধিক ব্যক্তির মধ্যকার তথ্য অনুসন্ধান প্রক্রিয়ায় মিথস্ক্রিয়া বা কথোপকথনই হলো সাক্ষাৎকার । 

প্রামাণ্য সংজ্ঞা : 

সমাজবিজ্ঞানীরা বিভিন্নভাবে সাক্ষাৎকারের সংজ্ঞা প্রদান করেছেন । নিম্নে কতিপয় সংজ্ঞা উল্লেখ করা হলো : 

Fred N. Kerlinger, "The interview is face to face inter personal situation in which one person, the interviewer, asks a person being interviewed, the respondent, question designed to obtain answer pertinent to research problem."

C. F Cannell and R. W. Khan বলেন, “গবেষণা সাক্ষাৎকারকে দু'ব্যক্তির কথোপকথন হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে । 

গবেষণা সংশ্লিষ্ট তথ্য আহরণের জন্য সাক্ষাৎগ্রহণকারী যেখানে এর উদ্যোগ গ্রহণ করে এবং সুশৃঙ্খল বর্ণনা, পূর্ববলন ও ব্যাখ্যাদান সম্পর্কিত এবং গবেষণা উদ্দেশ্য সংশ্লিষ্ঠ বিষয়াদির ওপর আলোকপাত করেন।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সাক্ষাৎকার একটি পদ্ধতি যেখানে তথ্য সংগ্রহকারী ও তথ্যদাতাকারী নিয়ন্ত্রিত পরিবেশে তথ্য অনুসন্ধানের লক্ষ্যে মিথস্ক্রিয়া ও কথোপকথনে নিয়োজিত হয় । এটি একটি জনপ্রিয় ও কার্যকরী পদ্ধতি।

আর্টিকেলের শেষকথাঃ সাক্ষাৎকার কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম সাক্ষাৎকার কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ