সাক্ষাৎকারের শর্ত গুলো কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাক্ষাৎকারের শর্ত গুলো কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাক্ষাৎকারের শর্ত গুলো কি কি।।

সাক্ষাৎকারের শর্ত গুলো কি কি
সাক্ষাৎকারের শর্ত গুলো কি কি

সাক্ষাৎকারের শর্ত গুলো কি কি

উত্তর ভূমিকা : সমস্যার কারণ অনুসন্ধান ও সমস্যা সমাধানের জন্য গবেষক গবেষণা পরিচালনা করে থাকে। গবেষণার জন্য তথ্য অপরিহার্য। তথ্য সংগ্রহের জন্য সাক্ষাৎকার একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। 

আধুনিককালে সাক্ষাৎকার পদ্ধতি একটি বহুল ব্যবহৃত পদ্ধতি। সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে সংগৃহীত তথ্যাবলি যথার্থ ও নির্ভরযোগ্য হিসেবে পরিগণিত হয় ।

একটি সফল সাক্ষাৎকারের অপরিহার্য শর্তগুলো : সমাজ গবেষণা উদ্দেশ্যমূলকভাবে সরাসরি কথোপকথনের মাধ্যমে ব্যক্তির ব্যক্তিত্ব, চিন্তাধারা, দৃষ্টিভঙ্গি, আশা-আকাঙ্ক্ষা, ভবিষ্যৎ পরিকল্পনা ইত্যাদি সম্পর্কে সম্যক ধারণা লাভের চেষ্টা করে থাকেন। নিম্নে একটি সফল সাক্ষাৎকারের অপরিহার্য শর্তগুলো উল্লেখ করা হলো :

১. সুগমতা : সফল সাক্ষাৎকারের অপরিহার্য শর্ত হলো তথ্যের সুগমতা। গবেষক তথ্য অনুসন্ধানের জন্য যেসব প্রশ্নপত্র প্রণয়ন করবেন উত্তরদাতার সেসব প্রশ্নের উত্তর জানতে হবে। 

অর্থাৎ উত্তরদাতাকে প্রশ্নের উত্তর প্রদানে সক্ষম হতে হবে। তথ্য সংগ্রহ সহজ ও দ্রুত হলে যথাসময়ে গবেষণা সম্পন্ন হয় ।

২. ঘটনা ও পরিবেশ উপলব্ধি : সাক্ষাৎকারদানকারীকে পারিপার্শ্বিক ঘটনা ও পরিবেশ সম্পর্কে অবগত থাকতে হবে। 

সাক্ষাৎকারদানকারী সাক্ষাৎকারের উদ্দেশ্য ও উপযোগিতা সম্পর্কে উপযুক্ত পরিবেশ পায় তাহলে তিনি যথাযথ তথ্য প্রদান করতে পারেন । অর্থাৎ ঘটনা ও পরিবেশ সম্পর্কে তার সম্যক ধারণা থাকতে হবে ।

৩. প্রেষণা : সাক্ষাৎকারের একটি অপরিহার্য শর্ত হলো প্রেষণা। প্রেষণা প্রদানের মাধ্যমে যথার্থ তথ্য সংগ্রহ করা যায়। 

সাক্ষাৎকারদানকারীকে এমনভাবে প্রেষণা দিতে হবে যাতে তিনি সাক্ষাৎকারদানে এবং উত্তর প্রদানে উৎসাহিত হয়। সাক্ষাৎকারদানকারীর পছন্দ মতামতের উপর গুরুত্ব দিতে হবে।

৪. সম্পর্কের গভীরতা সৃষ্টি : সাক্ষাৎকারে সাক্ষাৎদানকারী ও সাক্ষাৎ গ্রহণকারীর মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বিরাজ করবে। ফলে সুসম্পর্কের মাধ্যমে তথ্য সংগ্রহ করা যাবে। যা অধিকমাত্রায় সঠিক ও নির্ভুল হয়।

৫. স্বাচ্ছন্দ্যবোধ : তথ্য সংগ্রহের ক্ষেত্রে স্বাচ্ছন্দ্যতাবোধ আবশ্যক। সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে তথ্যদানকারী স্বাচ্ছন্দ্যবোধের মাধ্যমে তথ্য প্রদান করে থাকে । তথ্য সংগ্রহের ক্ষেত্রে এটি একটি কার্যকরী পদ্ধতি ।

৬. অধিক নমনীয়তা : তথ্য সংগ্রহের ক্ষেত্রে নমনীয়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে তথ্য সংগ্রহে নমনীয়তার প্রয়োগ বেশি দেখা যায়। 

সাক্ষাতকার গ্রহণকারী সঠিক উত্তর বা তথ্য সংগ্রহের জন্য উত্তর দাতাকে বারবার প্রশ্ন করে সঠিক তথ্য সংগ্রহ করতে পারে।

৭. নিয়ন্ত্রিত পরিবেশ : সাক্ষাৎকার গ্রহণে নিয়ন্ত্রিত পরিবেশ আবশ্যক। উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে সাক্ষাৎকার গ্রহণকারী যথাযথ ব্যবস্থা নিয়ে থাকে। 

তথ্য প্রদানকারীর, নাম ব্যক্তিগত সম্পর্ক, গোপনীয়তা, নিরাপত্তা প্রভৃতি প্রয়োজন অনুযায়ী গোপন রাখেন। উপযুক্ত পরিবেশ সৃষ্টির মাধ্যমে যথাযথ তথ্য সংগ্রহ করা হয় সাক্ষাৎকার পদ্ধতিতে।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, বৈজ্ঞানিক সমাজ অনুসন্ধানের তথ্য সংগ্রহের একটি উল্লেখযোগ্য কৌশল হলো সাক্ষাৎকার। 

একটি সফল সাক্ষাৎকারের মাধ্যমে সঠিক নির্ভুল তথ্য পাওয়া যায়। কাজেই সাক্ষাৎকারের অপরিহার্য শর্তগুলো যথাযথভাবে মেনে তথ্য সংগ্রহ করলে গবেষণা সফল ও সার্থক হয় ।

আর্টিকেলের শেষকথাঃ সাক্ষাৎকারের শর্ত গুলো কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম সাক্ষাৎকারের শর্ত গুলো কি কি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ