সমগ্রক কী | What is somogrohok

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমগ্রক কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমগ্রক কী।

সমগ্রক কী
সমগ্রক কী

সমগ্রক কী

উত্তর ভূমিকা : সমগ্রক ও নমুনা পরিসংখ্যানের দুটি গুরুত্বপূর্ণ ধারণা। দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে এ ধারণা দুটির বহুল ব্যবহার হয়। সমগ্রক ও নমুনা বিভিন্ন ক্ষেত্রে বাস্তবসম্মত ধারণা প্রদান করে। সামাজিক গবেষণার ক্ষেত্রে সাধারণত বিস্তৃত বা বৃহৎ পরিসর থেকে তথ্যসংগ্রহ করা হয়ে থাকে যাকে সমগ্রক বলা হয় ।

সমগ্রক : পরিসংখ্যানে সমগ্রক বলতে তথ্য অনুসন্ধানের সমগ্র ক্ষেত্রকে অথবা ঐ ক্ষেত্রে যেসব উপাদান থাকে তার সমষ্টিকে বুঝায় । পরিসংখ্যান পদ্ধতিতে বিভিন্ন ধরনের তথ্যসংগ্রহ করা হয়। 

যেমন— মানুষের উচ্চতা সম্পর্কিত তথ্য, মানুষের বয়স সম্পর্কিত তথ্য, কোনো দ্রব্যের উৎপাদন সম্পর্কিত তথ্য ইত্যাদি। পরিসখ্যান পদ্ধতিতে কোনো নির্দিষ্ট ধরনের বা নির্দিষ্ট বৈশিষ্ট্যসম্পন্ন তথ্য অনুসন্ধানের সাথে সম্পর্কিত সমগ্র ক্ষেত্রকে বলা হয় সমগ্রক। 

অর্থাৎ কোনো নির্দিষ্ট বৈশিষ্ট্যের তথ্য অনুসন্ধানের সাথে সংশ্লিষ্ট সব ব্যক্তি, বস্তু বা পদের উপস্থিতি সমগ্রকে থাকবে। অন্যভাবে, পরিসংখ্যানে কোনো নির্দিষ্ট বৈশিষ্ট্যের অনুকূলে সব এককের পূর্ণ তালিকাকে সমগ্রক বলে । 

উদাহরণস্বরূপ বলা যায়, কোনো কলেজের সব শিক্ষকের তালিকাই হচ্ছে সমগ্রক । আবার ঢাকা শহরের মানুষের বয়স সম্পর্কিত তথ্য অনুসন্ধানের ক্ষেত্রে সমগ্রক হবে ঢাকা শহরের সমস্ত জনগণ। 

বাংলাদেশের ছাত্রছাত্রীদের উচ্চতা ও ওজনসংক্রান্ত তথ্যসংগ্রহের ক্ষেত্রে সমগ্রক হবে বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সমস্ত ছাত্রছাত্রী। উল্লেখ্য, সমগ্রক যে শুধু মানুষেরই হবে এমন কোনো কথা নেই, বরং পশু কিংবা পণ্যসামগ্রীরও সমগ্রক হতে পারে । সমগ্রক দুই ধরনের । যথা :

সসীম সমগ্রক : যে সমগ্রকের উপাদান সংখ্যা সীমিত এবং গণনাযোগ্য তাকে সসীম সমগ্রক বলে । যেমন— কোনো শ্রেণির ছাত্র সংখ্যা, একটি কারখানার শ্রমিকের সংখ্যা, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে অধ্যয়নরত ছাত্রছাত্রীর সংখ্যা ইত্যাদি। 

অসীম সমগ্রক : যে সমগ্রকের উপাদান সংখ্যা সীমাহীন এবং গণনা করে শেষ করা যায় না তাকে অসীম সমগ্রক বলে। যেমন— কোনো পুকুরের জলকণার সংখ্যা, কোনো নদীর মাছের সংখ্যা, ছক্কা নিক্ষেপ সমগ্রকের সংখ্যা অসীম। কারণ সীমাহীনভাবে ছক্কা নিক্ষেপ করা যেতে পারে ইত্যাদি ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমগ্রক হলো একই বৈশিষ্ট্যপূর্ণ কতকগুলো বস্তু বা ব্যাক্তির সমাহার। আর নমুনা হলো এমন একটি প্রক্রিয়া, যা কোনো তথ্য সমগ্রকের একটি অংশ পরীক্ষার দ্বারা সম্পূর্ণ তথ্য সম্পর্কে ধারণা প্রদান করে। তাই একজন গবেষককে তথ্যসংগ্রহের জন্য সমগ্রক সম্পর্কে সম্যক জ্ঞান থাকতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ সমগ্রক কী

আমরা এতক্ষন জেনে নিলাম সমগ্রক কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ