সংস্কৃতি কি | সংস্কৃতি কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংস্কৃতি কি | সংস্কৃতি কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংস্কৃতি কি | সংস্কৃতি কাকে বলে ।

সংস্কৃতি কি  সংস্কৃতি কাকে বলে
সংস্কৃতি কি  সংস্কৃতি কাকে বলে

সংস্কৃতি কি | সংস্কৃতি কাকে বলে

উত্তর : ভূমিকা : সংস্কৃতি হলো মানুষের স্বকীয় বৈশিষ্ট্য এবং এ বৈশিষ্ট্যই মানবসমাজকে স্বতন্ত্র মর্যাদায় অধিষ্ঠিত করেছে। সমাজবদ্ধ | মানুষের বৈশিষ্ট্যপূর্ণ পরিচয় হলো সংস্কৃতি। সংস্কৃতি হলো সমাজে বসবাসরত মানুষের জীবনযাত্রা প্রণালির বিশেষ একটি দিক।

→ সংস্কৃতি : সংস্কৃতি হলো মানব জীবনযাত্রা প্রণালি। জীবনের প্রতিটি দিক সংস্কৃতির মাঝে আলোচনা হয়ে থাকে। প্রত্যক মানুষ তার নিজস্ব সংস্কৃতির মধ্য দিয়ে জীবন পরিচালনা করে । সংস্কৃতি হলো নিজস্ব বা ব্যক্তিগত সত্তা।

নিম্নে সংস্কৃতির কিছু সংজ্ঞা তুলে ধরা হলো :

Mahew Arnold-এর মতে, “সংস্কৃতি হচ্ছে খাঁটি হওয়া বা মার্জিত হওয়া বা রুচিশীল হওয়া।”

: দার্শনিক কান্ট-এর মতে, “সংস্কৃতি হচ্ছে মানুষের ভিতরের দিক।” বিখ্যাত সমাজবিজ্ঞানী জোন্স-এর মতে, “মানব সৃষ্টি সবকিছুর সমষ্টিই হলো সংস্কৃতি।”

টেইলর-এর মতে, সমাজের সদস্য হিসেবে অর্জিত, আচার আচরণ, ব্যবহার জ্ঞানবিজ্ঞান শিল্পকলা, নীতিপ্রথা, ধর্মীয় বিশ্বাস সবকিছুর সমাজেই হলো সংস্কৃতি ।”

বিজ্ঞানী F Boes-এর মতে, “সমাজের প্রচলিত আচার- অনুষ্ঠান, উহার প্রতি ব্যক্তি বিশেষের প্রতিক্রিয়া এবং সর্বোপরি ঐ সবের ফলশ্রুতিকে একযোগে সংস্কৃতি বলা হয় ।”

Das capital গ্রন্থের লেখক কার্ল মার্কস মনে করেন, সংস্কৃতি হলো উপরি কাঠামো বা অধিকাঠামো

Culture is the Dum total of transinitable Result of living tagether.

Culture means in word state of man.

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সংস্কৃতি হলো মানুষের অর্জিত বিষয়। আচার-আচরণ, অনুষ্ঠান, আইনকানুন, অভ্যাস, নীতিবোধ, শিক্ষা, শিল্প যা সমাজে ব্যাপক আলোচিত তাই সংস্কৃতি ।

আর্টিকেলের শেষকথাঃ সংস্কৃতি কি | সংস্কৃতি কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম সংস্কৃতি কি | সংস্কৃতি কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ