আধুনিক সংস্কৃতি বলতে কী বুঝ

আধুনিক সংস্কৃতি বলতে কী বুঝ? অথবা, আধুনিকীকরণ সংস্কৃতির সংজ্ঞা প্রদান কর 

আধুনিক সংস্কৃতি বলতে কী বুঝ
আধুনিক সংস্কৃতি বলতে কী বুঝ 

উত্তর : ভূমিকা : আধুনিকীকরণ সংস্কৃতির আলোচনার পূর্বে সংস্কৃতি সম্পর্কে জ্ঞান থাকা দরকার। সংস্কৃতি হলো মানুষের ভিতরের একটি বিশেষ দিক, যাকে বলা হয় Inward State of man। 

আর আধুনিকীকরণ সংস্কৃতি মূলত নগর সংস্কৃতির সাথে জড়িত, যা মূলত অর্থনীতি নির্ভর। বর্তমানে সংস্কৃতির বিভিন্ন আলোচনায় আধুনিকীকরণ সংস্কৃতি অন্যতম গুরুত্ব বহন করে। কেননা এটি নগর সংস্কৃতি সমাজ ও সংস্কৃতি নির্ভর প্রত্যয় ।

→ আধুনিকীকরণ সংস্কৃতি :

আধুনিকীকরণ : আধুনিকীকরণ প্রত্যয়টি মূলত সামাজিক পরিবর্তনের অন্যতম একটি দিক। সামাজিক পরিবর্তনের সাথে যতগুলি শব্দ জড়িত তার মধ্যে অন্যতম একটি শব্দ বা প্রত্যয় হচ্ছে আধুনিকীকরণ বা আধুনিকিরণ Modernization.

বিশ্ব সভ্যতার ইতিহাস পরিবর্তন হওয়ার সাথে আধুনিকায়ন শব্দের ব্যবহার ব্যাপক পরিলক্ষিত হয়।

→ আধুনিকীকরণের শাব্দিক অর্থ : আধুনিকায়ন ল্যাটিন শব্দটির ইংরেজি হলো Modernization বা Modernaus থেকে এসেছে। সামাজিক পরিবর্তনের সাথে আধুনিকীকরণ Modemazation- এর ব্যবহার ক্রমাগত বেড়ে গেছে।

→ আধুনিক সংস্কৃতির সংজ্ঞা :

Mathew Orsold-এর মতে, “সংস্কৃতি হচ্ছে খাঁটি হওয়া বা মার্জিত হওয়া অথবা রুচিশীল হওয়া। আর আধুনিক সংস্কৃতি হচ্ছে পুরাতনকে পিছনে নতুনত্বকে ধারণ করে সামনের পথে এগোনো।

S.P Hantington-এর মতে, “পূর্বতন সামাজিক প্রক্রিয়ার ক্ষতিসাধন এরই সাথে নতুন নতুন চিন্তাচেতনার বিকাশ যা আধুনিক সমাজের উত্তরণের ঐতিহাসিক প্রক্রিয়াই হলো আধুনিকীকরণ।”

কার্ল মার্কস এর মতে, সমাজব্যবস্থায় বিশেষ করে অর্থনৈতিক, রাজনৈতিক, সংস্কৃতির পুরাতনের পরিবর্তনের সাথে আধুনিকায়ন সমাজ প্রতিষ্ঠার পদক্ষেপই আধুনিকায়ন সংস্কৃতি ।”

স্মেলসারের মতে, “আধুনিকায়ন এমন এক অংশ যা সমাজের সকল দিক পরিবর্তনের জটিল এক রূপ ।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আধুনিকায়ন হলো সামাজিক পরিবর্তনের অন্যতম একটি দিক। নতুনত্বকে গ্রহণ এবং জীবন মান পরিবর্তনের লক্ষ্যই আধুনিকায়ন ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ