উপাত্ত কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উপাত্ত কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উপাত্ত কাকে বলে।

উপাত্ত কাকে বলে
উপাত্ত কাকে বলে

উপাত্ত কাকে বলে

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণার একটি গুরুত্বপূর্ণ উপাদান উপাত্ত বা তথ্য। সামাজিক গবেষণা কাজের সর্বপ্রধান অংশ হচ্ছে উপাত্ত বা তথ্য সংগ্রহ করা। তথ্য গবেষণাকে সার্থক ও সমৃদ্ধ করে। 

তথ্য গবেষণার ফলাফ নির্ধারণে সহায়তা করে। তথ্যসংগ্রহ গবেষণার একটি গুরুত্বপূর্ণ ধাপ। গবেষক সাধারণত কয়েকটি উপায়ে তা প্রত্যাশিত তথ্য পেতে পারেন।

● উপাত্ত বা তথ্য : তথ্যের ইংরেজি প্রতিশব্দ হলো Data। শব্দটি গ্রিক Datum থেকে উদ্ভূত। যার অর্থ উপাত্ত বা ত এবং এর বহুবচন হচ্ছে Data। Data শব্দের অর্থ হচ্ছে যার মাধ্যমে ঘটনা বা বিষয় সম্পর্কে অবগত হওয়া যায়। 

সাধারণ কোনো অজানা বিষয়কে জানার বা গবেষণা করার জন্য প্রাথমিক পর্যায়ে যেসব খবরাদি সংগ্রহ করতে হয় সেগুলোকে তলা বা উপাত্ত বলে। অন্যকথায় প্রশ্ন করার ফলে উত্তরদাতার নিকট থেকে যে উত্তর পাওয়া যায় তাই উপাত্ত বা তথ্য। 

আব কোনো বিশেষ উদ্দেশ্য সাধনের জন্য সংগৃহীত সংখ্যায় প্রকাশিত রাশিমালাকে পরিসংখ্যানের ভাষায় উপাত্ত বলে। কেনে গবেষণার জন্য প্রাথমিকভাবে প্রয়োজন তথ্য। অর্থাৎ কোনো গবেষণার জন্য তথ্যবিশ্ব থেকে প্রয়োজনীয় সংখ্যাত্মক কাঁচামাল সংগ্রহ করা হয় তাই উপাত্ত বা তত্ত্ব। 

যেকোনো ধরনের গবেষণার ক্ষেত্রে তথ্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক তথ্যসংগ্রহ ও তার বিশ্লেষণের মাধ্যমেই কাঙ্ক্ষিত ফলাফল লাভ করা সম্ভব। এজন্য অনুসন্ধান প্রক্রিয়াতে সতর্কতার সাথে নিখুঁত তথ্যসমূহ খুঁজে নেওয়া একান্ত জরুরি। প্রকৃতপক্ষে, 

গবেষকের নিকট সংগৃহীত তথ্যসমূহ কাঁচামালের মতোই যা তার গবেষণা কার্যক্রমের সহায়তায় বিশ্লেষণ ও সুবিন্যস্ত করে এবং সুবিন্যস্ত তথ্যের ওপর ভিত্তি করে কোনো সিদ্ধান্তে উপনীত হন । তথ্যের মান নিম্ন হলে গবেষণার ফলাফলের যথার্থতা প্রশ্নবিদ্ধ হয় ।

প্রামাণ্য সংজ্ঞা :

উপাত্ত বা তথ্য সম্পর্কে জি. আর. এডামস (G. R. Adams ) বলেন, "Data is the information or observation about the word." অর্থাৎ, উপাত্ত হলো বিশ্ব সম্পর্কে তথ্য বা পর্যবেক্ষণ ।

জোহান গালতুং (Johan Galtung) বলেন, "A data is what is observed is manifest or phenotypical and the product of the process of recording the response." অর্থাৎ, তথ্য হচ্ছে কোনো বিষয়ের অভিব্যক্তি বা সুপ্ত পর্যবেক্ষণ | এবং প্রতিক্রিয়া লিপিবদ্ধকরণের প্রক্রিয়া।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক গবেষণার জন্য তথ্য অপরিহার্য। উপাত্তের যথার্থতার ওপর গবেষণার যথার্থতা নির্ভর করে। 

গবেষক বিষয় বা সমস্যা নির্ধারণ করার পর নির্দিষ্ট ধাপে উক্ত বিষয় বা সমস্যা সম্পর্কে মাঠ পর্যায় থেকে তথ্যসংগ্রহ করে থাকেন। তাই সুচিন্তিত এবং দক্ষতার সাথেই তথ্যসংগ্রহ করা উচিত যাতে করে সংগৃহীত তথ্যসমূহ যথার্থ ও নির্ভুল হয় ।

আর্টিকেলের শেষকথাঃ উপাত্ত কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম উপাত্ত কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ