bangla data

উত্তম প্রশ্নমালার বৈশিষ্ট্য আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উত্তম প্রশ্নমালার বৈশিষ্ট্য আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উত্তম প্রশ্নমালার বৈশিষ্ট্য আলোচনা কর।

উত্তম প্রশ্নমালার বৈশিষ্ট্য আলোচনা কর
উত্তম প্রশ্নমালার বৈশিষ্ট্য আলোচনা কর


উত্তম প্রশ্নমালার বৈশিষ্ট্য আলোচনা কর

উত্তর ভূমিকা : সাম্প্রতিককালে সামাজিক জরিপ পদ্ধতিতে তথ্যসংগ্রহের একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি হিসেবে প্রশ্নপত্র পদ্ধতিকে ব্যবহার করা হচ্ছে। তবে সব প্রশ্নপত্রই গবেষণার জন্য ফলপ্রসূ হয় না। এজন্য একটি প্রশ্নপত্রকে কতকগুলো স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী হতে হয়।

প্রশ্নমালার বৈশিষ্ট্যসমূহ : প্রশ্নপত্র পদ্ধতিতে তথ্যসংগ্রহের প্রক্রিয়ায় প্রশ্নপত্র অনন্য ভূমিকা পালন করে। একটি উত্তম প্রশ্নপত্র সঠিক তথ্যসংগ্রহে এবং গবেষণার ফলাফল নির্ধারণে নির্ধারকের কাজ করে থাকে। উত্তম প্রশ্নপত্রের কতিপয় বৈশিষ্ট্য রয়েছে এবং এখানে উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলো নিম্নে আলোচনা করা হলো :

১. প্রাঞ্জল ভাষা : প্রশ্নপত্রের ভাষা হবে সহজসরল, সুস্পষ্ট, বোধগম্য এবং স্বব্যাখ্যাত। টেকনিক্যাল ও দ্ব্যর্থক শব্দ পরিহার করা উচিত। তবে উত্তরদাতারা যদি বিশেষজ্ঞ হন, তাহলে তাদের উপযোগী বিকল্প শব্দ ব্যবহার করা যায়।

২. উদ্দেশ্যমূলক : প্রশ্নপত্রের বিষয় এমন হবে তা যেন গবেষণার উদ্দেশ্যকে তুলে উপস্থাপন করে। গবেষণা কী সমস্যা অনুসন্ধান করবে, কী লক্ষ্য অর্জন করবে, কী অনুমান যাচাই করবে, এসব প্রশ্ন সামনে রেখে প্রশ্নপত্রের বিষয় নির্ধারণ করতে হয়।

৩. ধারাবাহিকতা : প্রশ্নপত্রে প্রশ্নের ধারাবাহিকতা বজায় রাখা আবশ্যক। অর্থাৎ কোন প্রশ্নের পর কোন প্রশ্ন থাকবে তা | বিশেষ নিয়ম অনুসারে সাজানো উচিত। প্রথমে সহজ প্রশ্ন এবং পরবর্তীতে অপেক্ষাকৃত জটিল প্রশ্নগুলো রাখতে হবে। কারণ প্রথমেই জটিল প্রশ্ন থাকলে উত্তরদাতা উত্তর করার উৎসাহ হারাতে পারেন।

৪. সংবেদনশীল : সংবেদনশীল প্রশ্ন পরিহার করা উচিত। এরূপ প্রশ্নে উত্তরদাতা রেগে যেতে পারেন এবং উত্তর দেওয়া থেকে বিরত থাকতে পারেন। তবে গবেষণার প্রয়োজনে এরূপ প্রশ্ন জিজ্ঞাসা করা যদি অনিবার্য হয়, তাহলে তা প্রশ্নপত্রের শেষের দিকে করাই ভালো।

৫. ছোট আকৃতি : আকৃতিগত দিক থেকে প্রশ্নপত্র ছোট আকারের হওয়া উচিত। কারণ বৃহৎ আকৃতির প্রশ্নপত্র পূরণ করতে অনেক সময় উত্তরদাতা উত্তর প্রদানে নিরুৎসাহিত হতে পারেন!

৬. নির্দেশনা : উত্তরদাতা যাতে প্রশ্নপত্র সঠিকভাবে পূরণ করতে পারেন, এজন্য প্রশ্নপত্রের সাথে প্রয়োজনীয় নির্দেশনা সংযুক্ত করতে হয় । এর ফলে উত্তরদাতা সাক্ষাৎকার গ্রহণকারীর সহায়তা ছাড়াই প্রশ্নপত্র সঠিকভাবে পূরণ করতে পারেন। 

৭. উত্তরের ব্যবহার উপযোগিতা : প্রশ্নপত্রের প্রশ্ন ও উত্তরে পর্যাপ্ত স্থান ফাঁকা রাখা উচিত যাতে তথ্যকে ব্যবহারের উপযোগী এবং সারণিবদ্ধ করা যায়। অন্যথায় সংগৃহীত তথ্য প্রক্রিয়াজাতকরণের অভাবে অপচয় হতে পারে।

৮. আকর্ষণীয় : প্রশ্নপত্র দেখতে সুন্দর ও মার্জিত হওয়া উচিত। এর কাগজের মান রং, মুদ্রণ উন্নতমানের হওয়া উচিত  যাতে প্রশ্নপত্র উত্তরদাতার কাছে আকর্ষণীয় মনে হয়।

আর্টিকেলের শেষকথাঃ উত্তম প্রশ্নমালার বৈশিষ্ট্য আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম উত্তম প্রশ্নমালার বৈশিষ্ট্য আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ