প্রশ্নমালা প্রণয়নের পর্যায় সংক্ষেপে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রশ্নমালা প্রণয়নের পর্যায় সংক্ষেপে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রশ্নমালা প্রণয়নের ধাপসমূহ আলোচনা কর।

প্রশ্নমালা প্রণয়নের পর্যায় সংক্ষেপে লেখ

প্রশ্নমালা প্রণয়নের পর্যায় সংক্ষেপে লেখ

  • অথবা, প্রশ্নমালা প্রণয়নের ধাপসমূহ আলোচনা কর ।
  • অথবা, প্রশ্নপত্র তৈরির ধাপ বা পর্যায় সংক্ষেপে তুলে ধর।

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় প্রশ্নমালার গুরুত্ব অপরিহার্য। প্রশ্নমালার মাধ্যমে গবেষণার জন্য তথ্য সংগ্রহ করা হয়ে থাকে। ভালো ও সঠিক প্রশ্নপত্রের উপর গবেষণার সফলতা নির্ভর করে থাকে। 

গবেষককে এমনভাবে প্রশ্নপত্র প্রণয়ন করতে হবে যাতে উত্তরদাতা সহজে নির্ভয়ে উত্তর দিতে পারে। কাজেই প্রশ্নপত্র প্রণয়নের ক্ষেত্রে বিশেষ ধাপ প্রণয়ন করতে হয় । তথ্য সংগ্রহ, তথ্য বিন্যাস ও তথ্য বিশ্লেষণে প্রশ্নপত্র প্রণয়নের ধাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

প্রশ্নমালা প্রণয়নের পর্যায় : নিম্নে প্রশ্নমালা প্রণয়নের পর্যায় সমূহ উল্লেখ করা হলো :

প্রশ্নমালা প্রণয়ন বিষয়ে সুনির্দিষ্ট কোনো নিয়ম নেই। তবে প্রশ্নের ধারাবাহিকতা রক্ষার প্রয়োজনে কিছু ধাপ আবশ্যকীয়। যা নিম্নে প্রদত্ত হলো :

১. তথ্যের বিষয় নির্দিষ্টকরণ : প্রশ্নপত্র প্রণয়নের প্রধান ও প্রথম ধাপ হলো তথ্যের বিষয় নির্দিষ্টকরণ। কোনো বিষয়ে গবেষণা করতে হলে প্রথমে সমস্যা চিহ্নিত করতে হয়। সমস্যা চিহ্নিতকরণের পর পরিকল্পনা গ্রহণ করে সমস্যা সমাধানে অগ্রসর হওয়া । 

এজন্য তথ্যের বিষয় নির্দিষ্টকরণ আবশ্যক। প্রশ্নমালা প্রণয়নে প্রথমে তথ্যের বিষয় নির্দিষ্টকরণের প্রয়োজন হয় । সমস্যা সমাধানের নিমিত্তে কি কি বিষয়ের উপর কোন শ্রেণির লোকের নিকট থেকে তথ্য সংগ্রহ করতে হবে তার উপর প্রশ্নমালা প্রণয়ন করতে হয়।

২. সাক্ষাৎকার গ্রহণের পদ্ধতি নিরূপণ : গবেষণা পরিচালনার ক্ষেত্রে গবেষক বিভিন্নভাবে তথ্য সংগ্রহ করতে পারে। তথ্য সংগ্রহের পদ্ধতি গবেষকের ইচ্ছাধীন। তবে তথ্য সংগ্রহের ক্ষেত্রে সর্বাধিক কার্যকরী পদ্ধতি হলো সাক্ষাৎকার গ্রহণ পদ্ধতি। 

প্রশ্নপত্রের মাধ্যমে তথ্য সংগ্রহে এ পদ্ধতি সর্বাধিক ব্যবহৃত হয়ে থাকে। এ পদ্ধতিতে স্বল্প সময়ে উত্তরদাতা সাক্ষাৎকার গ্রহণকারীর নিকট তার মতামত প্রদান করতে পারে। 

সাক্ষাৎকার পদ্ধতির মাধ্যমে উপ গবেষণা উপযোগী তথ্য সংগ্রহ করা যায়। ব্যক্তিগতভাবে সরাসরি সাক্ষাৎকার গ্রহণ করে প্রশ্নপত্র প্রণয়ন করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারে । উত্তর দাতার জবাব গবেষণার জন্য উপযোগী হয় ।

৩. প্রশ্ন তৈরিতে সুনির্দিষ্ট বিষয় অন্তর্ভুক্ত : গবেষণা পরিচালনার জন্য বিষয় নির্দিষ্ট করা আবশ্যক। সুনির্দিষ্ট বিষয়ের উপর প্রশ্ন নির্ধারিত হয়। প্রশ্নের আলোকে উত্তরদাতা উত্তর প্রদান করে থাকে। 

উত্তরদাতাকে কোনো কোনো বিষয়ে প্রশ্ন করা হবে। গবেষক তা আগে থেকেই নির্ধারণ করে থাকে। গবেষণার সাথে সম্পর্কিত নয় এমন প্রশ্নের অন্তর্ভুক্তি প্রশ্নপত্রে না থাকাই ভালো ।

৪. অনিচ্ছুক প্রশ্নাবলি চিহ্নিতকরণ : উত্তরদাতা কোনো কোনো বিষয়ে উত্তর প্রদানে অসামর্থ ও অনিচ্ছুক হতে পারে। গবেষক গবেষণার জন্য যেসব বিষয়ে প্রশ্ন করে থাকে তার সব উত্তর উত্তরদাতা যথাযথভাবে প্রদান করতে নাও পারে। 

যেমন উত্তরদাতা প্রশ্ন বুঝতে না পারা, উত্তর না জানা উত্তর স্মরণ করতে না পারা এমন ক্ষেত্রে গবেষককে ফিল্টার প্রশ্নের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে হয়।

৫. প্রশ্নের কাঠামো স্থিরকরণ : তথ্য সংগ্রহের জন্য প্রশ্নের কাঠামো আবশ্যক। সাধারণত প্রশ্নের কাঠামো দু ধরনের হয়ে থাকে। যথা : 

ক. কাঠামোগত প্রশ্ন ও 

খ. অকাঠামোগত প্রশ্ন। 

কাঠামোগত প্রশ্নে প্রশ্নের বিকল্প বা সম্ভাব্য উত্তর প্রশ্নে উল্লেখ থাকে উত্তর দাতা সেখান থেকে পছন্দমত উত্তর প্রদান করে থাকে। অন্যদিকে অকাঠামোগত প্রশ্নে উত্তরদাতা পছন্দমত উত্তর প্রদান করে থাকে । গবেষক তার প্রয়োজন অনুযায়ী প্রশ্ন কাঠামো নির্ধারণ করতে পারে ।

৬. প্রশ্নের শব্দ নির্বাচন : প্রশ্নের শব্দ নির্বাচনের ক্ষেত্রে গবেষককে সতর্কতা অবলম্বন করতে হয় । সমাজে বিভিন্ন শ্রেণির জনসমষ্টি অবস্থান করে । উঁচুনিচু ধনী দরিদ্র। 

সকল শ্রেণির নিকট গ্রহণযোগ্য হয় এমন শব্দ চয়ন করতে হবে প্রশ্নপত্র কাঠামোতে । আপত্তিকর শব্দ প্রশ্নপত্র থেকে বাদ দিতে হবে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তথ্য সংগ্রহের জন্য প্রশ্নপত্র প্রণয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রশ্নপত্র প্রণয়নের ধাপগুলো যথাযথভাবে অনুসরণ করলে প্রশ্নের উত্তর প্রাপ্তি সহজ ও নির্ভুল হয়ে থাকে। যা গবেষণার জন্য একান্ত আবশ্যক ।

আর্টিকেলের শেষকথাঃ প্রশ্নমালা প্রণয়নের পর্যায় সংক্ষেপে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম প্রশ্নপত্র তৈরির ধাপ বা পর্যায় সংক্ষেপে তুলে ধর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ