লাইন এজেন্সি কি | what is line ajenchy

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লাইন এজেন্সি কি | what is line ajenchy জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লাইন এজেন্সি কি | what is line ajenchy। 

লাইন এজেন্সি কি | what is line ajenchy
লাইন এজেন্সি কি | what is line ajenchy

লাইন এজেন্সি কি | what is line ajenchy

উত্তর ভূমিকা : প্রশাসনিক সংগঠনের কতকগুলো নীতি রয়েছে। এই নীতিসমূহের মধ্যে লাইন নীতি অন্যতম । প্রতিটি প্রশাসনিক সংগঠনের কিছু সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য থাকে, যার মাধ্যমে সংগঠনের তৎপরতা চলতে থাকে। 

আর এক্ষেত্রে লাইন এজেন্সি মুখ্য ভূমিকা পালন করে। স্টাফ এজেন্সির পরামর্শ, পরিকল্পনা, নীতিমালা বাস্তবায়ন হয় লাইন এজেন্সির মাধ্যমে । 

লাইন এজেন্সি : লাইন এজেন্সি সাধারণত কোনো সংগঠনের উদ্দেশ্য বাস্তবায়নে সরাসরি নিয়োজিত থাকে। মূলত লাইন এজেন্সির কাজ হলো কর্তৃত্ব প্রয়োগ বা আদেশ প্রদান করা। 

সরকারি কাজ এমন এক জটিল বলয়ের মধ্যে আবর্তিত হতে থাকে, যা এই আদেশ বলয়ে আবদ্ধ। এ সংগঠনকে কেন্দ্রীয় পদসোপান বা এজেন্সিকে বলা হয় লাইন এজেন্সি । 

প্রশাসনিক ক্ষেত্রে স্টাফ এজেন্সিকে আদেশ প্রদান করে এবং স্টাফ এজেন্সির কোনো পরিকল্পনা ও নীতিমালাকে বাস্তবায়ন করে থাকে। সরকারের যেসব প্রধান লক্ষ্য আছে তার সাথে লাইন এজেন্সি সংশ্লিষ্ট। 

তাছাড়া লাইন এজেন্সির উপদেষ্টা হিসেবে কাজ করে স্টাফ এজেন্সি । সুতরাং সরকারি ক্ষেত্রে লাইন এজেন্সির বলতে সেসব প্রশাসনিক এজেন্সিকে বুঝায় যেগুলো সরকার প্রধানের সাথে সম্পৃক্ত।

প্রামাণ্য সংজ্ঞা :

অধ্যাপক সেলডন (Prof. Sheldon) এর মতে, “স্টাফ এজেন্সির কাজ চিন্তাভাবনা করা, আর লাইন এজেন্সির কাজ নীতি কার্যকর বা বাস্তবায়ন করা।”

অধ্যাপক এল. ডি. হোয়াইট (Prof. L. D. White) বলেন, “লাইন এজেন্সি সরকারের ব্যাপক কার্যাবলির সাথে সংশ্লিষ্ট। এরা সরকারি জনগণের সাথে যোগাযোগ রক্ষা করে চলে, জনগণের সেবা করে, 

জনগণের কার্য নিয়ন্ত্রণ করে, কর আদায় করে এবং আইনসভা কর্তৃক নির্ধারিত কর্মসূচি কার্যকর করে থাকে। এরা যেকোনো প্রশাসন ব্যবস্থার মূল | উপাদান ।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লাইন এজেন্সি প্রশাসনিক ব্যবস্থায় স্টাফ এজেন্সির পরামর্শ, পরিকল্পনা, বাজেট, নীতিমালার সমন্বয় ও উন্নতি সাধন করে থাকে এবং বাস্তবায়ন করে। 

লাইন এজেন্সি প্রশাসনিক সংগঠনকে সুষ্ঠু লক্ষ্য অর্জনে সহায়তা করে থাকে। প্রতিটি দেশের প্রশাসনিক সংগঠনেরই কিছু লক্ষ্য ও উদ্দেশ্য থাকে। যা লাইন এজেন্সির মাধ্যমে তৎপরতা পায় এবং বাস্তবায়িত হয়।

আর্টিকেলের শেষকথাঃ লাইন এজেন্সি কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম লাইন এজেন্সি কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ