বাংলাদেশ সচিবালয়ের পদবিন্যাস আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলাদেশ সচিবালয়ের পদবিন্যাস আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলাদেশ সচিবালয়ের পদবিন্যাস আলোচনা কর।

বাংলাদেশ সচিবালয়ের পদবিন্যাস আলোচনা কর
বাংলাদেশ সচিবালয়ের পদবিন্যাস আলোচনা কর

বাংলাদেশ সচিবালয়ের পদবিন্যাস আলোচনা কর

উত্তর ভূমিকা : গণতান্ত্রিক শাসনব্যবস্থায় সরকারের যাবতীয় কার্যাবলির একক হলো মন্ত্রণালয় । মন্ত্রণালয়ের মাধ্যমেই সরকারের সব কাজ সম্পাদিত হয়। 

মন্ত্রণালয়ের কাজ করার জন্য রয়েছে সংশ্লিষ্ট সচিবালয়। মন্ত্রী ও সচিবদের নিয়েই মন্ত্রণালয় গড়ে ওঠে । সচিবালয়গুলো স্ব স্ব মন্ত্রণালয়ের কার্যাবলি সম্পাদন করে থাকে ।

বাংলাদেশ সচিবালয়ের পদবিন্যাস : বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। গণতান্ত্রিক উপায়ে এ দেশে সরকার গড়ে ওঠে। বাংলাদেশ সরকার তার যাবতীয় কার্যাবলি সম্পাদন করার জন্য অনেকগুলো মন্ত্রণালয় গঠন করে। 

বর্তমানে বাংলাদেশে ৪১টি মন্ত্রণালয় রয়েছে। প্রতিটি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকেন একজন মন্ত্রী। মন্ত্রণালয়ের ব্যাপকতার ওপর নির্ভর করে কিছু কিছু মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থাকে । 

মন্ত্রণালয়গুলো আবার অনেকগুলো বিভাগের সমন্বয়ে গড়ে ওঠে। মন্ত্রী একটি মন্ত্রণালয়ের রাজনৈতিক প্রধান। তার সহকারী হিসেবে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী থাকতে পারেন। 

তবে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী যেকোনো একটি থাকতে পারে।মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন সচিব। তিনি সচিবালয় বা মন্ত্রণালয়ের প্রশাসনিক প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। 

একজন সচিবের অধীনে একাধিক অতিরিক্ত সচিব থাকেন যারা মন্ত্রণালয়ের বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। 

অতিরিক্ত সচিব ছাড়াও সচিবালয়ে যুগ্মসচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব ও সহকারী সচিব থাকেন। এদের সবারই নির্দিষ্ট দায়িত্ব থাকে। মন্ত্রণালয়ের গঠনপ্রণালি বলতে মূলত মন্ত্রী ও সচিবদের পদমর্যাদা বা . স্তরবিন্যাসকেই বুঝায় । 

নিম্নে বাংলাদেশের মন্ত্রণালয়ের গঠনপ্রণালির একটি নমুনা ছক প্রদর্শিত হলো :

মন্ত্রী প্রতিমন্ত্রী

উপমন্ত্রী

সচিব

অতিরিক্ত সচিব

যুগ্মসচিব

উপসচিব

সিনিয়র সহকারী সচিব

সহকারী সচিব

ছক : মন্ত্রণালয়ের পদবিন্যাসের নমুনা

মন্ত্রণালয়ের কার্যাবলি হলো আইন প্রণয়ন করা এবং ঐ আইনের বাস্তবায়ন করা। মন্ত্রীরা সচিবদের সহযোগিতায় সংসদে আইন প্রণয়ন করেন আবার সচিবদের সহযোগিতার মাধ্যমেই আইনের বাস্তবায়ন করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের মন্ত্রণালয় এক বা একাধিক মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবের সমন্বয়ে গঠিত বাংলাদেশে সব প্রশাসনিক কার্যাবলির কেন্দ্রবিন্দু মন্ত্রণালয় বা সচিবালয়। 

তাই মন্ত্রণালয় বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান । এছাড়াও মন্ত্রণালয়কে বাংলাদেশের প্রশাসনের প্রাণকেন্দ্র বলা হয়।

আর্টিকেলের শেষকথাঃ বাংলাদেশ সচিবালয়ের পদবিন্যাস আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলাদেশ সচিবালয়ের পদবিন্যাস আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ