মন্ত্রী ও সচিবের মধ্যে সম্পর্ক লেখ | মন্ত্রী ও সচিবের মধ্যে পার্থক্য

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মন্ত্রী ও সচিবের মধ্যে সম্পর্ক লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মন্ত্রী ও সচিবের মধ্যে সম্পর্ক লেখ।

মন্ত্রী ও সচিবের মধ্যে সম্পর্ক লেখ
মন্ত্রী ও সচিবের মধ্যে সম্পর্ক লেখ

মন্ত্রী ও সচিবের মধ্যে সম্পর্ক লেখ | মন্ত্রী ও সচিবের মধ্যে পার্থক্য

উত্তর ভূমিকা : গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থায় সরকারের যাবতীয় কার্যাবলি বিভিন্ন মন্ত্রণালয়ের মাঝে ভাগ করা থাকে । মন্ত্রণালয়ের দায়িত্বে যিনি থাকেন তাকে মন্ত্রী বলা হয়। 

একটি মন্ত্রণালয়ের সব কার্যাবলি সম্পাদন করা হয় সচিবালয়ে। আর সচিবালয়ের প্রধান প্রশাসনিক কর্মকর্তাকে বলা হয় সচিব। তাই মন্ত্রী ও সচিবের মধ্যে সম্পর্ক থাকা স্বাভাবিক।

• মন্ত্রী ও সচিবের সম্পর্ক : বর্তমান গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় সরকারের কার্যাবলি ব্যাপক ও বিচিত্র । এ ব্যাপক ও বিচিত্র কার্যাবলিকে সহজ ও সুষ্ঠু করার জন্য সরকারের দায়িত্বসমূহ মন্ত্রণালয়ের মধ্যে বণ্টন করে দেওয়া হয়। 

মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন মন্ত্রী। মন্ত্রীর একার পক্ষে সমস্ত দায়িত্ব পালন করা সম্ভব না। আর মন্ত্রীর পদটি অস্থায়ী। 

তার মন্ত্রণালয়ের সব কাজ সম্পাদন করার জন্য গঠন করা হয় সচিবালয়। এটি একটি প্রশাসনিক কার্যালয় যার প্রধান দায়িত্বে থাকেন সচিব। 

তাই মন্ত্রণালয়ের কার্যাবলি সম্পাদন করতে গিয়ে মন্ত্রী ও সচিবের মধ্যে নির্ভরশীল, আন্তরিক ও পারস্পরিক সম্পর্ক গড়ে ওঠে। নিজে মন্ত্রী ও সচিবের সম্পর্ক আলোচনা করা হলো :

১. পারস্পরিক সহযোগিতা : মন্ত্রী ও সচিবের মধ্যে পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক বিদ্যমান। সচিব মূলত মন্ত্রীর কাজে সহায়তা করার জন্যই নিয়োজিত। 

তাই তিনি মন্ত্রীকে সবসময় সহযাগিতা করেন। তবে মন্ত্রীও সচিবের কাজে সহযোগিতা করেন। তারা একে অপরের ওপর আস্থা ও বিশ্বাসের সাথে কার্যাবলি সম্পাদন করেন।

২. পারস্পরিক নির্ভরশীলতা : মন্ত্রী ও সচিবের মধ্যে পারস্পরিক নির্ভরশীল সম্পর্ক বজায় থাকে। মন্ত্রী তার মন্ত্রণালয়ের কার্যসম্পাদন করার জন্য সচিবের ওপর নির্ভর করেন। অন্যদিকে, সচিব সর্বদা মন্ত্রীর আদেশ, নির্দেশ ও ক্ষমতার ওপর নির্ভরশীল।

৩. উপদেষ্টা : সচিব মন্ত্রীর উপদেষ্টা হিসেবে কাজ করেন। সচিবালয়ের স্থায়ী কর্মকর্তা হিসেবে সচিব মন্ত্রীর চেয়ে বেশি অভিজ্ঞ। 

তাই মন্ত্রণালয় সম্পর্কে কোনো তথ্যের প্রয়োজন হলে মন্ত্রী সচিবের কাছ থেকে নিয়ে থাকেন। আবার মন্ত্রীকে যাবতীয় উপদেশ দিয়ে সচিব সাহায্য করেন ।

৪. আইন প্রণয়ন ও বাস্তবায়ন : সরকারের কোনো আইন প্রণয়ন ও ঐ আইনের বাস্তবায়ন করতে মন্ত্রী ও সচিবের মধ্যে সম্পর্ক গড়ে ওঠে। 

কোনো আইনের খসড়া তৈরি করে সচিব মন্ত্রীকে সাহায্য করেন। আর সংসদে গৃহীত কোনো আইন বাস্তবায়নের ভার মন্ত্রী সচিবের ওপর দিয়ে থাকেন। তাই বলা যায়, আইন প্রণয়ন ও বাস্তবায়ন করতে মন্ত্রী ও সচিবের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে

৫. মন্ত্রণালয়ের সফলতা ও বিফলতা : একটি মন্ত্রণালয়ের সফলতা ও বিফলতার ক্ষেত্রেও মন্ত্রী ও সচিবের সম্পর্ক বিদ্যমান । 

কোনো মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব দক্ষ হলে তাদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে ও মন্ত্রণালয় সফলভাবে পরিচালিত হয় । 

আবার কোনো মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবের দুজনেই বা কোনো একজন অদক্ষ হলে তাদের মাঝে সুসম্পর্ক থাকে না এবং মন্ত্রণালয়ের কার্যক্রম ব্যর্থ হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মন্ত্রী ও সচিবের সম্পর্ক ঘনিষ্ঠ তাই সচিব ও মন্ত্রীর সম্পর্ক খুবই তাৎপর্যপূর্ণ। 

মন্ত্রণালয়ের প্রধান হিসেবে মন্ত্রী ও মন্ত্রণালয়ের প্রধান প্রশাসনিক কর্মকর্তা হিসেবে সচিবের মধ্যে সম্পর্ক থাকা বাঞ্ছনীয় এবং তা হতে হবে সুসম্পর্ক। মন্ত্রীর ও সচিবের সুসম্পর্কের ভিত্তিতেই মন্ত্রণালয়ের কার্যাবলি পরিচালিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ মন্ত্রী ও সচিবের মধ্যে সম্পর্ক লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম মন্ত্রী ও সচিবের মধ্যে সম্পর্ক লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ