বিশেষজ্ঞ কারা। বিশেষজ্ঞের সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিশেষজ্ঞ কারা। বিশেষজ্ঞের সংজ্ঞা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিশেষজ্ঞ কারা। বিশেষজ্ঞের সংজ্ঞা দাও।

বিশেষজ্ঞ কারা। বিশেষজ্ঞের সংজ্ঞা দাও
বিশেষজ্ঞ কারা। বিশেষজ্ঞের সংজ্ঞা দাও

বিশেষজ্ঞ কারা। বিশেষজ্ঞের সংজ্ঞা দাও

উত্তর ভূমিকা : আধুনিক কল্যাণকর রাষ্ট্রের প্রশাসন ব্যবস্থা দিন দিন জটিল রূপ ধারণ করছে। প্রশাসনিক ব্যবস্থাকে জনকল্যাণমুখী করতে নানা সংস্কার সাধন করা হচ্ছে। 

প্রশাসন যন্ত্রকে অধিকতর গতিশীল ও জনকল্যাণমুখী করতে গিয়ে প্রশাসন ব্যবস্থায় দুইটি শ্রেণির আবির্ভাব হয়েছে তন্মধ্যে বিশেষজ্ঞ অন্যতম ।

বিশেষজ্ঞ : সাধারণত প্রশাসন ব্যবস্থার কোনো বিশেষ কাজের জন্য নিয়োজিত বিশেষ গুণসম্পন্ন ব্যক্তিকে বিশেষজ্ঞ বলা হয় । অর্থাৎ বিশেষজ্ঞ বলতে কোনো বিশেষ বিষয়ে প্রযুক্তিগত ও টেকনিক্যাল জ্ঞানের অভিজ্ঞতাসম্পন্নদেরকে বুঝানো হয় । 

অ্যাপলবি (Appleby) এর মতে, “প্রত্যেকেই স্ব স্ব কর্মক্ষেত্রে অভিজ্ঞতার ভিত্তিতে একজন বিশেষজ্ঞ।” অর্থাৎ কোনো বিশেষজ্ঞ হলো কোনো বিশেষক্ষেত্রে বিশেষ জ্ঞান ও প্রশিক্ষণের অধিকারী ব্যক্তি। 

বিশেষজ্ঞ সাধারণজ্ঞকে টেকনিক্যাল বিষয়ে পরামর্শ দান করে থাকে। বিশেষজ্ঞগণ নিজ কর্মক্ষেত্রে সাধারণজ্ঞ অপেক্ষা অধিক যোগ্যতাসম্পন্ন। কিন্তু বিশেষজ্ঞরা সাধারণ বিষয়ে সাধারণজ্ঞদের তুলনায় কম অভিজ্ঞ ও যোগ্যতাসম্পন্ন ।

উদাহরণ আমরা বিশেষজ্ঞ বলতে ডাক্তার, প্রকৌশলী, কৃষিবিদদের কথা বলতে পারি যারা নিজক্ষেত্রে অন্যের অপেক্ষা অধিক যোগ্যতা ও অভিজ্ঞতাসম্পন্ন। কিন্তু একজন ডাক্তার কোনোভাবেই প্রকৌশলী হতে পারবেন না ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিশেষজ্ঞ হলো কোনো এক ক্ষেত্রে বিশেষ জ্ঞানের অধিকারী এবং সেই বিষয়ে পারদর্শী । বিশেষজ্ঞ ব্যক্তি নির্দিষ্ট বিষয়েই কেবল পারদর্শী হয়। 

আধুনিককালে প্রশাসনের জটিল ও কারিগরি বিষয়ে অভিজ্ঞ একশ্রেণির কর্মকর্তার উপস্থিতি প্রশাসনে অপরিহার্য হয়ে পড়েছে। ১

আর্টিকেলের শেষকথাঃ বিশেষজ্ঞ কারা। বিশেষজ্ঞের সংজ্ঞা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম বিশেষজ্ঞ কারা। বিশেষজ্ঞের সংজ্ঞা দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ