কর্তৃত্ব কাকে বলে । কর্তৃত্ব কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কর্তৃত্ব কাকে বলে । কর্তৃত্ব কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কর্তৃত্ব কাকে বলে । কর্তৃত্ব কী।

কর্তৃত্ব কাকে বলে । কর্তৃত্ব কী
কর্তৃত্ব কাকে বলে । কর্তৃত্ব কী

কর্তৃত্ব কাকে বলে । কর্তৃত্ব কী

উত্তর ভূমিকা : আধুনিক সমাজে কর্তৃত্ব একটি বহুল আলোচিত বিষয়। কারণ ক্ষমতা প্রয়োগের জন্যই কোনো না কোনো কর্তৃত্ব অত্যাবশ্যক। কৰ্তৃত্ববিহীন ক্ষমতা মূলত অর্থহীন। 

আর ক্ষমতা প্রয়োগের পারদর্শিতার মধ্যেই কর্তৃত্বের সত্যিকার পরিচয় ফুটে ওঠে । কর্তৃত্বের বলেই মানুষ আনুগত্য প্রদর্শন, হুকুম, নির্দেশনা প্রভৃতি মেনে চলে ।

কর্তৃত্ব : কর্তৃত্বের ইংরেজি Authority শব্দটি রোমান শব্দ Auctor বা Auctoritos থেকে এসেছে। শব্দ দুটির অর্থ সাধারণভাবে আলোচনা বা উপদেশ বুঝায়। 

সুতরাং আভিধানিক বা ব্যুৎপত্তিগত অর্থে আলোচনা বা উপদেশই হলো কৃর্তৃত্ব। এককথায় সাংগঠনিক কাঠামোর মাধ্যমে যে ক্ষমতার বৈধতা মূর্ত হয়ে ওঠে তাকে কর্তৃত্ব বলে ।

প্রামাণ্য সংজ্ঞা :

সমাজবিজ্ঞানী ম্যাকাইভার (MacIver) এর মতে, “কর্তৃত্ব বলতে নীতিনির্ধারণের প্রাসঙ্গিক ব্যাপারে সিদ্ধান্ত প্রণয়ন ও ঘোষণা এবং বিরোধ নিষ্পত্তি করার অধিকারকে বুঝায়।”

ম্যাক্স ওয়েবার (Max Weber) বলেন, “কর্তৃত্ব হচ্ছে বৈধ ক্ষমতা বা ক্ষমতা ও বৈধতার সমন্বিত রূপ এবং যার সৃষ্টি 'ক্ষমতা ও বৈধতা' এ দুটি উপাদানের সম্মেলনে।”

রবার্ট ডাল (Robert Dhal) এর মতে, “কর্তৃত্ব বলতে বৈধ প্রভাবকে বুঝায়।”

জে. ডি. মুনি (J. D. Mooney) এর দৃষ্টিতে, “সংগঠনের মূলনীতি হলো সমন্বয়, আর সমন্বয়ের মূল উৎস নিহিত আছে কর্তৃত্বের মাধ্যমে।”

তবে হেনরি ফেয়লের (Henry Fayol) সংজ্ঞাটি সবচেয়ে বেশি প্রণিধানযোগ্য । তিনি বলেন, “আদেশ দানের অধিকার ও আনুগত্য আদায়ের ক্ষমতাকে কর্তৃত্ব বলে।”

ডেভিড পোপিনো (David Popenoe) কর্তৃত্বকে সংজ্ঞায়িত করেছেন এভাবে যে, “কর্তৃত্ব হচ্ছে বৈধ ক্ষমতা, যেটি চরিত্রগত দিক থেকে প্রাতিষ্ঠানিক।”

মনীষী পিটার (Peter) এক ধাপ এগিয়ে বলেন, “Authority is legitimate power of incompatible with science and morality."

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মূলত কর্তৃত্ব হলো একটি পদ বা অবস্থা যেখান থেকে তার অধস্তন ব্যক্তি বা ব্যক্তিবর্গকে আদেশ করে বা কাজের নির্দেশ দেয়। 

তাই বলা চলে যে কর্তৃত্ব হলো একটি বৈধ ক্ষমতা যা দ্বারা ব্যক্তি অন্য ব্যক্তি বা সংস্থার ওপর প্রভাব বিস্তার করে । তবে এর সাথে আইনগত বৈধতা ও জনকল্যাণ সংশ্লিষ্টতা জড়িত থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ কর্তৃত্ব কাকে বলে । কর্তৃত্ব কী

আমরা এতক্ষন জেনে নিলাম কর্তৃত্ব কাকে বলে । কর্তৃত্ব কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ