স্টাফ এজেন্সির কার্যাবলি সংক্ষেপে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্টাফ এজেন্সির কার্যাবলি সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্টাফ এজেন্সির কাজ কী কী।

স্টাফ এজেন্সির কার্যাবলি সংক্ষেপে আলোচনা কর
স্টাফ এজেন্সির কার্যাবলি সংক্ষেপে আলোচনা কর

স্টাফ এজেন্সির কার্যাবলি সংক্ষেপে আলোচনা কর

  • অথবা, স্টাফ এজেন্সির কাজ কী কী ।
  • অথবা, স্টাফ এজেন্সির কার্যাবলি লেখ।

উত্তর ভূমিকা : যেকোনো দেশের প্রশাসনে প্রধান নির্বাহী কর্মকর্তার অধীনে দুধরনের কর্মচারী কাজ করে। এদের একদল কর্মচারীকে বলা হয় লাইন এজেন্সি (Line Agency) এবং অপর দলকে বলা হয় স্টাফ এজেন্সি (Staff Agency)। 

কোনো সংগঠনের যে বিভাগ সংগঠনের উদ্দেশ্য বাস্তবায়নে সরাসরি নিয়োজিত থাকে তাকে লাইন এজেন্সি (Line Agency) বলে । স্টাফ এজেন্সি সংগঠনের সকল কাজের চিন্তাভাবনা ও পরিকল্পনা গ্রহণ করে থাকে ।

স্টাফ এজেন্সির কার্যাবলি : কোনো সংগঠন বা সংস্থার যে এজেন্সি সংস্থা বা সংগঠনের কর্মপরিকল্পনা ও অন্যান্য আনুষঙ্গিক কাজ সম্পাদন করে থাকে তাকে স্টাফ এজেন্সি বলা হয়। নিম্নে স্টাফ এজেন্সির প্রধান কার্যাবলি আলোচনা করা হলো :

১. পরিকল্পনা : স্টাফ এজেন্সির অন্যতম প্রধান দায়িত্ব হচ্ছে লাইন এজেন্সির জন্য কার্যকর পরিকল্পনা প্রস্তুত করা । তারা- বিভিন্ন ধরনের পরিকল্পনা সৃষ্টি করে এবং লাইন এজেন্সির মাধ্যমে বাস্তবায়ন করে।

২. কর্মচারী : স্টাফ এজেন্সির অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে সংগঠন বা সংস্থার কর্ম সম্পাদনের জন্য কর্মচারী নিয়োগ দান করা । কোনো খাতে কতজন কর্মচারী প্রয়োজন তার একটা নমুনা বা হিসাব করে কর্মচারী নিয়োগ দান করে থাকে ।

৩. বাজেট প্রণয়ন : স্টাফ এজেন্সির অন্যতম কাজ হলো কোনো সংগঠন বা সংস্থার জন্য বাজেট প্রণয়ন করা। কোনো সেক্টরে বা কর্মচারীদের বেতন প্রণয়নসহ অনেক উন্নতির জন্য বাজেট প্রণয়ন করে থাকে ।

৪. নীতিমালার সমন্বয়সাধন : স্টাফ এজেন্সি বিভিন্ন প্রশাসনিক নীতিমালার মধ্যে সমন্বয়সাধন করে থাকে। তারা নতুন নীতিমালা বা পরিকল্পনা পেশ করে এবং বাস্তবায়নের চেষ্টা করে ।

৫. পরামর্শ দান করা : কোনো সংগঠনের প্রশাসনিক কাজে স্টাফ কর্মচারীরা পরামর্শ দিয়ে থাকে। তারা তাদের কাজের চাহিদা এবং উদ্ভবকৃত সমস্যাবলির সুষ্ঠু সমাধানের জন্য পরামর্শ দান করে থাকে।

৬. নীতিমালার উন্নতি সাধন : স্টাফ এজেন্সি সংগঠনের সকল কাজের নীতিমালার উন্নতি সাধন করে থাকে। আর এই নীতিমালা অনুসারে লাইন এজেন্সি কার্যাবলি বাস্তবায়ন করে থাকে ।

৭. পর্যবেক্ষণ : কোনো সংগঠনের যেকোনো কাজ পর্যবেক্ষণ করে স্টাফ এজেন্সি। কোনো ধরনের সমস্যা বা জটিলতা দেখা দিলে তা সমাধানের চেষ্টা করে তারা।

৮. উচ্চ পর্যায়ের কর্মকর্তার উপদেষ্টা : স্টাফ এজেন্সি কোনো সংগঠন বা প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তাদের উপদেষ্টা হিসেবে কাজ করে । তারা বিভিন্ন পরামর্শ, পরিকল্পনা এবং সমস্যাবলির সমাধানের বিভিন্ন উপদেশ দিয়ে থাকে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রশাসনিক এজেন্সির মধ্যে লাইন এজেন্সি এবং স্টাফ এজেন্সির মধ্যে সংগঠন বা সংস্থার পরিপূর্ণতা পায়। প্রশাসনিক সমস্যাবলি, পরামর্শ, পরিকল্পনা, নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নের কাজ করে থাকে স্টাফ এজেন্সি । 

তাছাড়া সংগঠনের কর্মপরিকল্পনা এবং বাজেট প্রণয়নের মতো গুরুত্বপূর্ণ কাজটি স্টাফ এজেন্সি করে থাকে। তাই যে কোনো সংগঠনের জন্য স্টাফ এজেন্সি অত্যাবশ্যক ।

আর্টিকেলের শেষকথাঃ স্টাফ এজেন্সির কার্যাবলি সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম স্টাফ এজেন্সির কার্যাবলি লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ