ক্ষমতা ও কর্তৃত্ব কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ক্ষমতা ও কর্তৃত্ব কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ক্ষমতা ও কর্তৃত্ব কাকে বলে ।

ক্ষমতা ও কর্তৃত্ব কাকে বলে
ক্ষমতা ও কর্তৃত্ব কাকে বলে

ক্ষমতা ও কর্তৃত্ব কাকে বলে

উত্তর ভূমিকা : সমাজে সবাই ক্ষমতা ও কর্তৃত্ব পেতে চায়। যুগ যুগ ধরে ক্ষমতা ও কর্তৃত্ব লাভের অন্ধমোহ থেকেই সমাজ ও রাষ্ট্রে বিভ্রাট সৃষ্টি হয়েছিল, ধ্বংস হয়েছে বহু জাতি-উপজাতি। 

তবে রাষ্ট্রবিজ্ঞানে ক্ষমতা ও কর্তৃত্ব শব্দদ্বয়কে Positive অর্থেই দেখানো হয়ে থাকে। কেননা সমাজ ও রাষ্ট্র এই ক্ষমতা ও কর্তৃত্বের মাধ্যমেই সৃষ্টি হয়েছে।

ক্ষমতা : ইংরেজি 'Power' শব্দটির শাব্দিক অর্থ সামর্থ্য হওয়া। তবে এর সাধারণ অর্থ ক্ষমতা। কারণ কোনোকিছু করতে পারার সামর্থ্যই হলো ক্ষমতা ।

প্রামাণ্য সংজ্ঞা :

ম্যাক্স ওয়েবার (Max Weber) এর মতে, “ক্ষমতা হচ্ছে অপরের আচরণ নিয়ন্ত্রণ করার সামর্থ্য, যেখানে ব্যক্তির সম্মতি নাও থাকতে পারে।

”সমাজবিজ্ঞানী ম্যাকাইভার (Maclver) বলেন, “ক্ষমতা বলতে আমরা যেকোনো সম্পর্কের ভিতর অন্যান্যদের সেবা বা আনুগত্য অর্জনের সামর্থ্যকেই বুঝি ।”

আরনল্ড গ্রিন (Arnold Green) এর মতে, “ক্ষমতা হলো নিতান্তই অন্যকে প্রভাবিত করার সামর্থ্য যাতে তারা যা চায়- তা সম্পাদন করতে পারে।”

সুতরাং ক্ষমতা হচ্ছে এমন এক শক্তি, সামর্থ্য ও যোগ্যতা যার বলে অন্যকে প্রভাবিত ও নিয়ন্ত্রণ করে সুনির্দিষ্ট লক্ষ্যে উপনীত হওয়া যায় । যেমন— পরিবার বা রাষ্ট্রের প্রধান ।

কর্তত্ব : কর্তৃত্বের ইংরেজি Authority শব্দটি রোমান শব্দ Auctor বা Auctoritos থেকে এসেছে যার অর্থ আলোচনা বা উপদেশ। 

ক্ষমতা সম্পন্ন প্রতিষ্ঠিত আচার ব্যবস্থাকে কর্তৃত্ব বলা হয়। আর এ কর্তৃত্ব আলাপ-আলোচনা বা উপদেশের মাধ্যমেই অর্জিত হয় ।

প্রামাণ্য সংজ্ঞা :

সমাজবিজ্ঞানী ম্যাকাইভার (Maclver) এর মতে, “কর্তৃত্ব বলতে নীতিনির্ধারণের প্রাসঙ্গিক ব্যাপারে সিদ্ধান্ত প্রণয়ন ও ঘোষণা এবং বিরোধ নিষ্পত্তি করার অধিকারকে বুঝায়। "Is a blossH) NEFTIN&W

ম্যাক্স ওয়েবার (Max Weber) বলেন, “কর্তৃত্ব হচ্ছে বৈধ ক্ষমতা বা ক্ষমতা ও বৈধতার সমন্বিত রূপ এবং যার সৃষ্টি ক্ষমতা ও বৈধতা এ দুটি উপাদানের সম্মিলনে।”

রবার্ট ডাল (Robert Dhal) এর মতে, “কর্তৃত্ব বলতে বৈধ প্রভাবকে বুঝায়।”

হেনরি ফেয়ল (Henry Fayol) এর মতে, “আদেশ দানের অধিকার ও আনুগত্য আদায়ের ক্ষমতাকে কর্তৃত্ব বলে।” 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রশাসন শাস্ত্রে যেসব বিষয়কে গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে গণ্য করা হয় তার মধ্যে ক্ষমতা ও কর্তৃত্ব অন্যতম। 

উভয়ের মধ্যে এক অদৃশ্য সুসম্পর্ক বিদ্যমান। কারণ ক্ষমতার বলেই কেউ কেউ কর্তৃত্ব দাবি করার অধিকার পায় । আবার কর্তৃত্ব ছাড়া ক্ষমতা প্রয়োগের কোনো উপায় নেই।

আর্টিকেলের শেষকথাঃ ক্ষমতা ও কর্তৃত্ব কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম ক্ষমতা ও কর্তৃত্ব কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ