ক্ষমতা কাকে বলে । ক্ষমতা কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ক্ষমতা কাকে বলে । ক্ষমতা কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ক্ষমতা কাকে বলে । ক্ষমতা কী।

ক্ষমতা কাকে বলে । ক্ষমতা কী
ক্ষমতা কাকে বলে । ক্ষমতা কী

ক্ষমতা কাকে বলে । ক্ষমতা কী

উত্তর ভূমিকা : লোকপ্রশাসনের আলোচনায় ক্ষমতা একটি গুরুত্বপূর্ণ প্রত্যয়। লোকপ্রশাসনে ক্ষমতা বলতে মূলত প্রশাসনিক ক্ষমতা ও কর্তৃত্বকেই বুঝানো হয়। জনকল্যাণমূলক কর্মকাণ্ড বৃদ্ধির ফলে ক্ষমতা ও কর্তৃত্বের ধারণাও গুরুত্বপূর্ণ হিসেবে আবির্ভূত হয়েছে। 

জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষণের ক্ষেত্রে ক্ষমতার ধারণাটি খুবই প্রয়োজনীয় উপাদান । ক্ষমতার চর্চা হলো রাজনীতি ও প্রশাসনের কেন্দ্রবিন্দু।

ক্ষমতা : সাধারণত ক্ষমতা বলতে এমন এক ধরনের শক্তি সামর্থ্যকে বুঝায় যার সাহায্যে কোনো ব্যক্তি অপর ব্যক্তির ওপর প্রভাব বিস্তার করতে পারে এবং তার গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী অন্যকে কাজে বাধ্য করতে পারে। 

ক্ষমতা সবার নিকট খুবই কাঙ্ক্ষিত বিষয় । সরকারি নীতিমালা বাস্তবায়নে ক্ষমতার বিকল্প নেই। কেননা ক্ষমতা ছাড়া কোনো কাজই সম্পাদন করা সম্ভব নয় ।

প্রামাণ্য সংজ্ঞা :

ম্যাক্স ওয়েবার (Max Weber) এর মতে, “ক্ষমতা হচ্ছে অপরের আচরণ নিয়ন্ত্রণ করার সামর্থ্য, যেখানে ব্যক্তির সম্মতি নাও থাকতে পারে।”

সমাজবিজ্ঞানী ম্যাকাইভার (MacIver) বলেন, “ক্ষমতা বলতে আমরা যেকোনো সম্পর্কের ভিতর অন্যান্যদের সেবা বা আনুগত্য অর্জনের সামর্থ্যকেই বুঝি ।”

আরনল্ড গ্রিন (Arnold Green) এর মতে, “ক্ষমতা হলো নিতান্তই অন্যকে প্রভাবিত করার সামর্থ্য যাতে তারা যা চায় তা সম্পাদন করতে পারে।”

টনি (Tawney) এর মতে, “ক্ষমতা হচ্ছে কোনো ব্যক্তি বা গোষ্ঠী কর্তৃক অন্য ব্যক্তি বা গোষ্ঠীর আচরণকে নিজের ইচ্ছানুসারে পরিচালনার সামর্থ্য।”

হ্যান্স জে. মরগেন্থ (H. J. Morgenthau) এর মতে, “ক্ষমতা হচ্ছে অন্য মানুষের মন ও কার্যকলাপের ওপর কোনো মানুষের নিয়ন্ত্রণ।”

অরগ্যানস্কি (Organski) এর মতে, “নিজের লক্ষ্য অনুসারে অন্যের আচারব্যবহারকে প্রভাবিত করার সামর্থ্যই হচ্ছে ক্ষমতা।”

অ্যালান বল (Alan Ball) এর মতে, “আদেশ অমান্য করার জন্য ভীতি প্রদর্শনের বা মান্য করার জন্য পুরস্কারের প্রলোভনের মাধ্যমে অন্যের আচরণকে প্রভাবিত করার সামর্থ্যই হলো রাজনৈতিক ক্ষমতা।"

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ক্ষমতা হলো মানুষের সহজাত গুণ যা দ্বারা সে অন্যের ইচ্ছার ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। 

অন্যের মন ও ইচ্ছাকে প্রভাবিত করার সামর্থ্যই ক্ষমতা। ক্ষমতা সরকারি নীতিমালা বাস্তবায়নের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম । রাজনীতির ক্ষেত্রে ক্ষমতা প্রত্যয়টির গুরুত্ব আরও বেশি।

আর্টিকেলের শেষকথাঃ ক্ষমতা কাকে বলে । ক্ষমতা কী

আমরা এতক্ষন জেনে নিলাম ক্ষমতা কাকে বলে । ক্ষমতা কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ