ক্ষমতা ও কর্তৃত্বের উৎসগুলো কী কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ক্ষমতা ও কর্তৃত্বের উৎসগুলো কী কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ক্ষমতা ও কর্তৃত্বের উৎস সংক্ষেপে আলোচনা কর।

ক্ষমতা ও কর্তৃত্বের উৎসগুলো কী কী
ক্ষমতা ও কর্তৃত্বের উৎসগুলো কী কী

ক্ষমতা ও কর্তৃত্বের উৎসগুলো কী কী

  • অথবা, ক্ষমতা ও কর্তৃত্বের উৎস সংক্ষেপে আলোচনা কর ।
  • অথবা, ক্ষমতা ও কর্তৃত্বের উৎসসমূহ সংক্ষেপে লেখ ।

উত্তর ভূমিকা : ক্ষমতা ও কর্তৃত্ব প্রশাসনে দুটি গুরুত্বপূর্ণ শক্তির নাম। প্রশাসকরা তাদের ক্ষমতা ও কর্তৃত্ব দেশের সাংবিধানিক এবং বিচার বিভাগীয় সিদ্ধান্ত থেকে প্রাপ্ত হন। সাধারণত প্রশাসকরা তাদের কর্তৃত্ব পেয়ে থাকেন সংসদ প্রণীত আইনের মাধ্যমে। 

আবার সংসদ বা পার্লামেন্ট ক্ষমতা হস্তান্তর নীতি অনুযায়ী প্রধান নির্বাহীর হাতে ক্ষমতা অর্পণ করে থাকে । সুতরাং কর্তৃত্বের মাধ্যমেই যে ক্ষমতার বাস্তব প্রয়োগ ঘটে তা উপর্যুক্ত আলোচনায় প্রমাণ করে।

ক্ষমতার উৎসসমূহ : সংসদ কর্তৃক হস্তান্তর নীতি অনুযায়ী ক্ষমতা প্রদানের পাশাপাশি প্রশাসক নির্বাহী আদেশ (Executive order) দ্বারাও প্রশাসনিক সংস্থা ও প্রশাসকদেরকে প্রশাসনিক নিয়মকানুন প্রণয়নের জন্য ক্ষমতা প্রদান করে থাকে। তবে French ও Revan ক্ষমতার উৎস বা ভিত্তিকে ৫ ভাগে বিভক্ত করেছেন। যথা : 

১. আইনানুগ ক্ষমতা, 

২. দমনমূলক ক্ষমতা, 

৩. পুরস্কার প্রদানের ক্ষমতা, 

৪. দক্ষতা প্রদানের ক্ষমতা এবং 

৫. প্রশংসা অর্জনের ক্ষমতা ।

এছাড়াও ক্ষমতার আরও কতকগুলো উৎস রয়েছে। সেগুলো হলো : 

১. সংবিধান, 

২. সংবিধান প্রণীত আইন, 

৩. নির্বাহী আইন, 

৪. প্রচলিত আইন, 

৫. বিচার বিভাগীয় সিদ্ধান্ত ও 

৬. বিচার বিভাগীয় প্রধান ।

কর্তৃত্বের উৎসসমূহ : ব্যক্তি, দল, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে কর্তৃত্বের ব্যাপক ভূমিকা রয়েছে। কারণ আধুনিক সমাজ মূলত কর্তৃত্বের ওপর প্রতিষ্ঠিত। তবে এ কর্তৃত্বের সূত্রপাত নানা স্থান থেকে হতে পারে। যেমন— 

১. সংবিধান, 

২. প্রচলিত আইন, 

৩. বিচার বিভাগীয় সিদ্ধান্ত, 

৪. সংবিধান প্রণীত আইন ও সিদ্ধান্ত, 

৫. প্রচলিত রীতিনীতি ও প্রথা, 

৬. প্রশাসনিক সংস্থা কর্তৃক জারিকৃত অধ্যাদেশ এবং 

৭. প্রধান নির্বাহী কর্তৃক প্রদত্ত আদেশ। 

এছাড়া আরও অনেক স্থান থেকে কর্তৃত্বের আবির্ভাব হয়ে থাকে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শাসক শাসিত, ঊর্ধ্বতন ও অধস্তন প্রভৃতি শ্রেণির মধ্যে সম্পর্ক স্থাপিত হয় ক্ষমতা ও কর্তৃত্বের মাধ্যমে। 

তাছাড়া ব্যক্তি, সমাজ, দল বা গোষ্ঠী ও রাষ্ট্রের মধ্যে ক্ষমতা ও কর্তৃত্ব ব্যাপক ভূমিকা রাখে। তবে এ কর্তৃত্ব ও ক্ষমতার উৎস প্রায় অনেকগুলো একই স্থান থেকে উদয় হলেও প্রয়োগের ক্ষেত্রে বেশ পার্থক্য বিদ্যমান ।

আর্টিকেলের শেষকথাঃ ক্ষমতা ও কর্তৃত্বের উৎসগুলো কী কী

আমরা এতক্ষন জেনে নিলাম ক্ষমতা ও কর্তৃত্বের উৎসসমূহ সংক্ষেপে লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ