নেতৃত্ব কি। নেতৃত্ব কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নেতৃত্ব কি। নেতৃত্ব কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নেতৃত্ব কি। নেতৃত্ব কাকে বলে।

নেতৃত্ব কি। নেতৃত্ব কাকে বলে
নেতৃত্ব কি। নেতৃত্ব কাকে বলে

নেতৃত্ব কি। নেতৃত্ব কাকে বলে

উত্তর ভূমিকা : যেকোনো প্রতিষ্ঠান সুষ্ঠুভাবে পরিচালনা এবং সংগঠনের কর্মসূচিকে সফলভাবে বাস্তবায়নের জন্য নেতৃত্ব সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান । 

বিশ্বব্যাপী প্রতিনিধিত্বশীল গণতন্ত্রের সাফল্য অনেকাংশে সুযোগ্য নেতৃত্বের ওপর নির্ভর করে। সঠিক ও বলিষ্ঠ নেতৃত্ব ব্যতীত কোনো সমাজ বা রাষ্ট্রের সার্বিক উন্নতি সাধন করা সম্ভব নয় ।

নেতৃত্ব : নেতৃত্ব মানুষের একটি সামাজিক গুণ যা কোনো একক বিষয় নয়; বরং ব্যাপক ও বিভিন্ন বিষয়ের সমষ্টি। নেতৃত্ব একজন মানুষের সংগঠকের বা রাষ্ট্রনায়কের সম্মিলিত গুণের সমষ্টি। 

সাধারণ অর্থে নেতৃত্ব বলতে কোনো দল বা গোষ্ঠীর আচরণ ও কাজকে নির্দিষ্ট লক্ষ্য অর্জনের দিকে পরিচালিত করার উদ্দেশ্য অর্জনের প্রচেষ্টাকে বুঝায়। যিনি এ দায়িত্ব পালন করেন তাকে নেতা বা Leader বলা হয়।

শাব্দিক অর্থ : শব্দগত অর্থে নেতৃত্ব বা Leadership শব্দটি ইংরেজি শব্দ থেকে উপত্তি লাভ করেছে। যার অর্থ দেখানো চালিত করা, আদেশ করা ইত্যাদি। 

তাই নেতৃত্ব বলতে প্রাতিষ্ঠানিক লক্ষ্যার্জনের জন্য অধীনস্থ লোকদের পরিচালনা করার এমন কৌশলকে বুঝায়, যাতে সদস্যরা তাদের সার্বিক সামর্থ্য অনুযায়ী নির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে উৎসাহ লাভ করে।

প্রামাণ্য সংজ্ঞা :

ডেভিড এইচ. হল্ট (David H. Holt) এর মতে, “নেতৃত্ব হচ্ছে অন্যদেরকে প্রভাবিত করার প্রক্রিয়া যাতে কাঙ্ক্ষিত উপায়ে সাংগঠনিক উদ্দেশ্য অর্জন করা হয়।”

বার্টল ও মার্টিন (Bartol and Martin) বলেন, “সাংগঠনিক লক্ষ্যার্জনে অন্যদেরকে প্রভাবিত করার প্রক্রিয়াই হলো নতৃত্ব

হিকস এবং গুলেট (Hicks and Gullett) বলেন, “নেতৃত্ব হলো দেশের ক্ষেত্রে একটি নির্দিষ্ট নির্দেশনা দানের মাধ্যমে অন্যান্য আচরণকে প্রভাবিত করার সামর্থ্য।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নেতৃত্ব এমন এক ক্ষমতা যার মাধ্যমে গোষ্ঠী বা সংস্থার লক্ষ্যার্জনে সদস্যদের প্রভাবিত ও অনুপ্রাণিত করা যায়। 

সুযোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমেই সমাজ ও রাষ্ট্রে কাঙ্ক্ষিত ইতিবাচক পরিবর্তন আনয়ন করা সম্ভব ।

আর্টিকেলের শেষকথাঃ নেতৃত্ব কি। নেতৃত্ব কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম নেতৃত্ব কি। নেতৃত্ব কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ