নেতৃত্ব কত প্রকার ও কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নেতৃত্ব কত প্রকার ও কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নেতৃত্ব কত প্রকার ও কি কি।

নেতৃত্ব কত প্রকার ও কি কি
নেতৃত্ব কত প্রকার ও কি কি

নেতৃত্ব কত প্রকার ও কি কি

উত্তর ভূমিকা : নেতৃত্বের সহজাত প্রবৃত্তির কারণে মানুষ সৃষ্টির পর থেকে পৃথিবীকে নেতৃত্ব দিয়ে এসেছে। যোগ্য নেতৃত্বের জন্য একটি জাতি উন্নতির চরম শিখরে আরোহণ করতে পারে। 

বিভিন্ন অবস্থা ও সময়ের পরিপ্রেক্ষিতে এই নেতৃত্বের কর্মকাণ্ড বিভিন্নভাবে পরিচালিত হয়ে এসেছে। ফলশ্রুতিতে নেতৃত্বের বিভিন্ন প্রকার লক্ষ করা যায়।

নেতৃত্বের প্রকারভেদ : নেতৃত্বের প্রকারভেদ সম্পর্কে নিম্নে সংক্ষেপে আলোচনা করা হলো :

১. রাজনৈতিক নেতৃত্ব : সুনির্দিষ্ট রাজনৈতিক আদর্শ ও যোগ্য নেতৃত্বের মাধ্যমে পরিচালিত আন্দোলনের মাধ্যমে তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে রাজনৈতিক বিকাশ ঘটেছে। 

নেতার আদর্শে উজ্জীবিত হয়ে যখন জনগণ গণআন্দোলন বা দেশ গঠনে মনোনিবেশ করে তখনই রাজনৈতিক নেতৃত্বের প্রকাশ ঘটে ।

২. সম্মোহনী নেতৃত্ব : কোনো রাষ্ট্র বা রাজনৈতিক ব্যবস্থায় যখন কোনো নেতা ব্যক্তিগত গুণাবলি, মোহনীয় ব্যক্তিত্ব ও ভাষণ, বক্তব্যের মাধ্যমে জনগণকে আবেগাপ্লুত করে তোলে এবং জনগণ অন্ধভাবে তার আনুগত্য প্রকাশ করে তখন তাকে সম্মোহনী নেতৃত্ব বলা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহাত্মা গান্ধী এরূপ নেতৃত্বের উজ্জ্বল উদাহরণ।

৩. প্রশাসনিক নেতৃত্ব : প্রশাসনের সাথে সংশ্লিষ্ট বা ব্যবস্থাপনার সাথে জড়িত কোনো প্রশাসক বা ব্যবস্থাপক নিজস্ব সাফল্য এবং দক্ষতার জন্য নিজস্ব ক্ষেত্রে নেতৃত্ব অর্জন করতে পারেন।

৪. বিশেষজ্ঞসুলভ নেতৃত্ব : কোনো ব্যক্তি যখন বিশেষ জ্ঞান বা দক্ষতার জন্য খ্যাতি অর্জন করে কোনো সংগঠনে প্রসিদ্ধি লাভ করে তখন তাকে বিশেষজ্ঞসুলভ নেতৃত্ব বলে ।

উপর্যুক্ত চার প্রকার নেতৃত্ব ছাড়াও কতিপয় বিশেষ নেতৃত্বের কথা উল্লেখ করা যায়। যেমন— 

ক. গণতান্ত্রিক নেতৃত্ব, 

খ. একনায়কতান্ত্রিক নেতৃত্ব, 

গ. তত্ত্বাবধানকারী নেতৃত্ব ও 

ঘ. মুক্ত লাগাম নেতৃত্ব ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নেতৃত্বের ধরন বা পরিধি যেমনই হোক না কেন, এর মূল উদ্দেশ্য হচ্ছে নির্দিষ্ট লক্ষ্য অর্জনে মানুষকে উদ্বুদ্ধ করা। 

আর এই কাজে যখন গণতান্ত্রিক ও কৌশলী পন্থা অবলম্বন করা হয় তখন তা লক্ষ্য অর্জনে সহায়ক হয়। তাই একটি দেশের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে নেতৃত্বের ভূমিকা অপরিসীম।

আর্টিকেলের শেষকথাঃ নেতৃত্ব কত প্রকার ও কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম নেতৃত্ব কত প্রকার ও কি কি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ