প্রশাসনিক ক্ষমতা বলতে কী বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রশাসনিক ক্ষমতা বলতে কী বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রশাসনিক ক্ষমতার সংজ্ঞা দাও।

প্রশাসনিক ক্ষমতা বলতে কী বুঝায়
প্রশাসনিক ক্ষমতা বলতে কী বুঝায়

প্রশাসনিক ক্ষমতা বলতে কী বুঝায়

  • অথবা, প্রশাসনিক ক্ষমতার সংজ্ঞা দাও ।
  • অথবা, প্রশাসনিক ক্ষমতা কী?

উত্তর ভূমিকা : ক্ষমতা মানুষের একান্ত আকাঙ্ক্ষিত বিষয়। এ ক্ষমতা কেবল রাজনৈতিক অঙ্গনেই নয়, বরং নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেক ব্যক্তি ক্ষমতা পেতে চায়। 

তবে এ প্রত্যয়টি বর্তমানে রাজনীতিতে সর্বাপেক্ষা বেশি প্রযোজ্য; তবে চলমান সময়ে প্রশাসনিক ক্ষমতার একটি উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।

প্রশাসনিক ক্ষমতা : প্রশাসনিক ক্ষমতা হলো সরকারের নীতি বাস্তবায়নের লক্ষ্যে প্রশাসনিক সংস্থার নিকট অর্পিত দায়িত্ব। 

অর্থাৎ প্রশাসনিক ক্ষমতা বলতে কোনো প্রশাসনিক সংস্থা দ্বারা কোনো দেশের জনসাধারণের কল্যাণের স্বার্থে নিয়ন্ত্রিত প্রশাসনিক কাঠামোর ওপর প্রভাব বিস্তার করাকে বুঝায় ।

প্রামাণ্য সংজ্ঞা :

French Encyclopaedia তে বলা হয়েছে যে, “প্রশাসনিক ক্ষমতা হলো একটি আইন পরিচালনা বা প্রয়োগ করার ক্ষমতা । এক্ষেত্রে প্রশাসনিক ক্ষমতা নির্বাহী, আইন প্রণয়ন বা বিচার বিভাগীয় হতে পারে।”

Wikipedia তে বলা হয়েছে, “প্রশাসনিক ক্ষমতা হলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক আইন প্রণয়ন, বাস্তবিক প্রয়োগ ও নীতিমালা বাস্তবায়নের সামগ্রিক রূপ।”

প্রশাসনিক ক্ষমতার বিশেষ অর্থ : সরকারের বিভিন্ন রীতিনীতি, কার্যপ্রণালি বাস্তবায়নের উদ্দেশ্যে কোনো প্রশাসনিক কর্তৃত্বের নিকট অর্পিত দায়িত্বকে প্রশাসনিক ক্ষমতা বলে ।তবে প্রশাসনিক ক্ষমতাকে প্রধানত তিনটি বিশেষ অর্থে ব্যবহার করা হয় । যথা :

১. সাধারণ অর্থে প্রশাসনিক ক্ষমতা হলো কিছু করার সামর্থ্য ।

২. সামাজিক অর্থে প্রশাসনিক ক্ষমতা হলো এক বিশেষ দক্ষতা যা দ্বারা ব্যক্তি তার ইচ্ছামতো কোনো কাজ অন্য কোনো ব্যক্তি দিয়ে করাতে বাধ্য করে বা ব্যক্তির ওপর জোর করে চাপিয়ে দেয় এবং

৩. এ ক্ষমতাবলে এক ব্যক্তি অন্য কোনো ব্যক্তিকে তার ইচ্ছার বিরুদ্ধে কাজ করতে বাধ্য করে। এ ক্ষমতাকে শক্তি প্রয়োগের ক্ষমতাও বলা যেতে পারে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আজকাল প্রশাসনিক ক্ষমতার দ্বারা জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলের রাজনীতিকে সবচেয়ে বেশি প্রভাবিত করা হয়। 

আর প্রশাসনিক ক্ষমতা হলো মানবসমাজের একটি মৌলিক সত্তা। যার সাথে মানুষের অধিকার, দাবিদাওয়া, আইনের আশ্রয় প্রভৃতি বিষয় জড়িত। 

তাই যেকোনো দেশের উন্নয়নের ধারা বজায় রাখার জন্য প্রশাসনিক ক্ষমতা থাকা অত্যাবশ্যক ।

আর্টিকেলের শেষকথাঃ প্রশাসনিক ক্ষমতা বলতে কী বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম প্রশাসনিক ক্ষমতা কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ