সচিবালয় বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সচিবালয় বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সচিবালয় বলতে কি বুঝায়।

সচিবালয় বলতে কি বুঝায়
সচিবালয় বলতে কি বুঝায়

সচিবালয় বলতে কি বুঝায়

উত্তর ভূমিকা : গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় প্রশাসনিক কার্যাবলির প্রাণকেন্দ্র হলো সচিবালয়। গণতান্ত্রিক সরকারের সকল কাজের বিকেন্দ্রীকরণের ফলে সরকারের সব কাজ মন্ত্রণালয়ের মধ্যে ভাগ হয়ে গেছে। এসব মন্ত্রণালয়ের কার্যাবলি সম্পাদন হয় সচিবালয়ে। বিভিন্ন পর্যায়ের সচিবের সমন্বয়ে সচিবালয় গঠিত হয়।

সচিবালয় : সচিবালয়ের ইংরেজি প্রতিশব্দ Secretariat এসেছে Secretary শব্দ থেকে যার অর্থ সম্পাদন। যিনি কোনো কাজ সম্পাদন করেন তাকে সম্পাদক বলে। 

মন্ত্রণালয়ে কাজ সম্পাদনকারী কর্মকর্তাদের কর্মস্থল হলো Secretariat বা সচিবালয়। সচিবালয়কে বলা হয় সরকারের সব কাজের প্রাণকেন্দ্র। 

সরকারের সব নীতি বাস্তবায়িত হয়। সচিবালয়ের মাধ্যমে। সচিবালয়ের প্রধান কর্মকর্তাকে বলা হয় সচিব বা জ্যেষ্ঠ সচিব। 

পদসোপান নীতি অনুযায়ী তিনি সচিবালয়ের সবার উপরে অবস্থান করেন। অন্যান্য পদমর্যাদার সচিবেরা তার অধস্তন হিসেবে কাজ করেন। 

সচিব সচিবালয়ের কার্যাবলি তদারকি করেন এবং সংশ্লিষ্ট মন্ত্রীকে অবহিত করেন। সচিবালয়ের পদমর্যাদা পিরামিড আকৃতির যার শীর্ষে অবস্থান করেন সচিব।নিম্নে সচিবালয়ের স্তরবিন্যাসের একটি ছক প্রদর্শিত হলো : A & enoitesumod2:

সচিব

অতিরিক্ত সচিব

যুগ্ম সচিব

উপসচিব

সিনিয়র সহকারী সচিব

সহকারী সচিব

বাংলাদেশে বর্তমানে ৪১টি মন্ত্রণালয় রয়েছে। এ ৪১টি মন্ত্রণালয়ের প্রশাসনিক কার্যাবলি সম্পাদনের জন্য বাংলাদেশ সচিবালয় গঠিত হয়েছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সচিবালয় একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। সচিবালয় তার বৈশিষ্ট্য ও কার্যাবলির মাধ্যমে গণতান্ত্রিক দেশে এর গুরুত্ব প্রকাশ করে চলেছে। 

তাছাড়া বর্তমান কল্যাণমূলক রাষ্ট্র ব্যবস্থায় ক্ষমতার বিকেন্দ্রীকরণের ফলে সচিবালয়ের গুরুত্ব ও কার্যাবলি বহুলাংশে বৃদ্ধি পেয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ সচিবালয় বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম সচিবালয় বলতে কি বুঝায়। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ