কেন্দ্রীয় প্রশাসন কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কেন্দ্রীয় প্রশাসন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কেন্দ্রীয় প্রশাসন কাকে বলে।

কেন্দ্রীয় প্রশাসন কাকে বলে
কেন্দ্রীয় প্রশাসন কাকে বলে

কেন্দ্রীয় প্রশাসন কাকে বলে

উত্তর ভূমিকা : আধুনিক যুগে প্রত্যেক রাষ্ট্রেই সরকারি কর্মকাণ্ড সম্পাদনের জন্য প্রশাসন একটি অপরিহার্য বিষয়ে পরিণত হয়েছে। 

কোনো নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য কতিপয় ব্যক্তির সহযোগিতামূলক কর্মপ্রচেষ্টাই হলো প্রশাসন। বাংলাদেশের প্রশাসন ব্যবস্থার দুটি দিক রয়েছে। একটি হলো কেন্দ্রীয় প্রশাসন আর অন্যটি হলো মাঠ প্রশাসন । 

কেন্দ্রীয় প্রশাসন : যে রাষ্ট্রের প্রশাসনিক ক্ষমতা ও কর্তৃত্ব শুধু কেন্দ্রীয় অফিসের মাঝে সীমাবদ্ধ থাকে এবং কেন্দ্র থেকে ক্ষমতা ও কর্তৃত্বারোপ করা হয় তাকে কেন্দ্রীয় প্রশাসন বলে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রশাসন ব্যবস্থার প্রধান একটি নীতি হলো নীতিনির্ধারণ যা কেন্দ্রীয় প্রশাসন কর্তৃক হয়ে থাকে। 

অর্থাৎ নীতিনির্ধারণে কেন্দ্র প্রধান ভূমিকা রাখে। বাংলাদেশে কেন্দ্রীয় সরকারের গুরুত্বপূর্ণ নীতি ও কর্মসূচির জন্ম হয় বাংলাদেশ সচিবালয়ে। 

সচিবালয়ে গৃহীত নীতি ও সিদ্ধান্ত মাঠ প্রশাসনের মাধ্যমে বাস্তবায়িত হয়ে থাকে। কল্যাণমূলক, সময়োপযোগী এবং দেশ ও জনগণের চাহিদার সাথে সংগতিপূর্ণ নীতি ও কর্মসূচি সরকারের সাফল্য অনেকাংশে নির্ভরশীল। 

কাজেই কেন্দ্রীয় প্রশাসনের একটি গুরুদায়িত্ব হলো সঠিক, কল্যাণকামী এবং যুগোপযোগী নীতি প্রণয়ন করা । সুতরাং বলা যায় যে, কেন্দ্রীয় প্রশাসন তথা বাংলাদেশ সচিবালয় দেশের সব ধরনের নীতিনির্ধারণের প্রাণকেন্দ্র।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একটি দেশ তথা রাষ্ট্রের জন্য কেন্দ্রীয় প্রশাসন একটি গুরুত্বপূর্ণ বিষয় । কোনো নির্দিষ্ট ভৌগোলিক সীমারেখার মধ্যে কেন্দ্রীয় সরকার আঞ্চলিক ও স্থানীয় সংস্থাকে নির্দিষ্ট পরিমাণ দায়িত্ব ও কর্তৃত্ব অর্পণ করে। 

আঞ্চলিক পর্যায়ে কেন্দ্র থেকে কর্মচারী প্রেরিত হয় আবার এ কর্মচারী কেন্দ্রের প্রতিনিধি হয়ে কাজ করে। মূলত কেন্দ্রীয় প্রশাসনের দক্ষতার ওপর দেশের উন্নতি ও সমৃদ্ধি অনেকাংশে নির্ভর করে ।

আর্টিকেলের শেষকথাঃ কেন্দ্রীয় প্রশাসন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম কেন্দ্রীয় প্রশাসন কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ