মন্ত্রণালয় কাকে বলে | মন্ত্রণালয় বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মন্ত্রণালয় বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মন্ত্রণালয় বলতে কী বুঝ।

মন্ত্রণালয় বলতে কী বুঝ
মন্ত্রণালয় বলতে কী বুঝ

মন্ত্রণালয় বলতে কী বুঝ

উত্তর ভূমিকা : বাংলাদেশের সকল প্রশাসনিক কর্মকাণ্ডের প্রাণকেন্দ্র হলো সচিবালয়। সচিবালয়ে সরকারের সকল নীতি ও কর্মসূচি প্রণীত হয়। সচিবালয়ে প্রণীত নীতি ও কর্মসূচি বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়িত হয়। 

এক্ষেত্রে একটি মন্ত্রণালয়ের প্রধান প্রশাসনিক কর্মকর্তা হিসেবে সচিব মুখ্য ভূমিকা পালন করে। মূলত সচিবই মন্ত্রণালয়ের মূল চাবিকাঠি। 

মন্ত্রণালয় : মন্ত্রণালয় হলো সরকারের নীতি প্রণয়নকারী সংস্থা। সরকারের সকল কার্যক্রম প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মন্ত্রণালায়ের নিয়ন্ত্রণাধীনে সম্পাদিত হয়। 

প্রত্যেক মন্ত্রণালয়ের একজন রাজনৈতিক প্রধান তথা মন্ত্রী থাকেন । তার সাথে এক বা একাধিক প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী থাকতে পারেন। 

আর মন্ত্রণালয়ের প্রশাসনিক প্রধান বা নির্বাহী প্রধান হিসেবে থাকেন সচিব। মন্ত্রণালয়ের সংখ্যা সরকারের দক্ষতা, কর্মব্যাপ্তি এবং ইচ্ছার ওপর নির্ভর করে। 

১৯৭২ সালে দেশে মন্ত্রণালয়ের সংখ্যা ছিল ২১টি। বর্তমানে দেশে মন্ত্রণালয়ের সংখ্যা প্রায় ৪১টি। মন্ত্রণালয় এক বা একাধিক বিভাগের সমন্বয়ে গঠিত। 

এক একটি বিভাগের দায়িত্বে প্রশাসনিক প্রধান হিসেবে নিয়োজিত থাকেন একজন সচিব। সচিব মন্ত্রীকে নীতি প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে থাকেন। 

সচিব মন্ত্রণালয়ের কাজ সুষ্ঠুভাবে সম্পাদন করেন। এছাড়াও সচিব | মন্ত্রণালয়ের সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন। 

পদসোপান নীতি অনুযায়ী সচিবের নিচে থাকেন অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব এবং সহকারী সচিব। আরও থাকেন প্রশাসনিক কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গণতান্ত্রিক শাসনব্যবস্থায় সরকারের যাবতীয় কার্যাবলির একক হলো মন্ত্রণালয় । মন্ত্রণালয়ের সমষ্টিগত রূপই হলো সচিবালয়। 

সচিবালয়ে যেসব নীতি প্রণীত হয় তা বিভিন্ন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীনে সম্পাদিত হয় । মন্ত্রী ও সচিবদের নিয়েই মন্ত্রণালয় গড়ে ওঠে। মন্ত্রী এক্ষেত্রে রাজনৈতিক প্রধান হয়ে ভূমিকা রাখে।

আর্টিকেলের শেষকথাঃ মন্ত্রণালয় বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম মন্ত্রণালয় বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ